মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home জেনে নিন অদ্ভুত কিছু ফোবিয়া সর্ম্পকে

জেনে নিন অদ্ভুত কিছু ফোবিয়া সর্ম্পকে

আরশোলা দেখলেই ভয়ে সিঁটিয়ে যান অনেকে। অনেকে আবার শুঁয়োপোকা দেখলেই লাফিয়ে ওঠেন। বন্ধুবান্ধবদের কাছে হাসির খোরাকও হন। তবে জানেন কি এমন অনেক মানুষও আছেন যাঁরা সূর্যের আলোয় যেতে ভয় পান? একেবারে আতঙ্কিত হয়ে যান। অবাক হবেন না! এমন অদ্ভুত কিছু ফোবিয়া সর্ম্পকে জেনে নেওয়া যাক।

হোলিয়োফোবিয়া। এমন আতঙ্কে ভোগা মানুষজন সূর্যের আলো দেখলেই আঁতকে ওঠেন। শুধু কি সূর্যের আলো! যে কোনও উজ্জ্বল আলো দেখলেই তাঁরা ভয় পান। দিনের বেলা বাইরে বেরতেও ভয় পান এঁরা। যদিও বা দিনের আলোয় বাইরে বার হন, তবে গা-ঢাকা জামাকাপড় পড়েন, যাতে সূর্যের আলো না লাগে।
স্বাস্থ্য ভাল রাখতে রোজকার ডায়েটে শাকসবজি রাখা উচিত বলে অনেকেই তো পরামর্শ দেন! তবে সেই সবজিতেই যদি লুকিয়ে থাকে আতঙ্ক? অনেকেরই এমন ফোবিয়া রয়েছে। লাখানোফোবিয়ায় ভোগা মানুষ সবজি খেতে ভয় পান।
এমন অদ্ভুত কিছু ফোবিয়া এর মধ্য একটি হল- হাফেফোবিয়া। এই ফোবিয়ায় ভোগা মানুষজন কারও স্পর্শেই কেঁপে ওঠেন। কাউকে স্পর্শ করতেও এরা ভয় পান । স্পর্শের থেকে উৎকণ্ঠায় ভুগতে থাকেন এরা।
গথাম শহরের সুপারহিরো ব্যাটম্যানকে বার বারই বেগ দিয়েছেন জোকার। শেষমেশ ব্যাটম্যানের হাতে পরাস্ত হলেও জোকারের কীর্তিকলাপে কেঁপে উঠেছেন গথাম শহরের বাসিন্দারা। সে তো ছিল কমিক স্ট্রিপের কাহিনি। বাস্তবে জোকারের মুখ দেখলেই কেঁপে ওঠেন অনেকে। একে বলে কালরোফোবিয়া।
যে কোনও অপরিচিত জিনিসের প্রতিই ভয় তৈরি হয় নিয়োফোবিয়ায় ভোগা মানুষজনের। তা সে খাবারই হোক বা অন্য কোনও নতুন জিনিস। চিকিৎসকদের মতে, সম্ভবত জিনগত কারণেই এ ধরনের আতঙ্কে ভোগেন মানুষজন।
যে কোনও অপরিচিত জিনিসের প্রতিই ভয় তৈরি হয় নিয়োফোবিয়ায় ভোগা মানুষজনের। তা সে খাবারই হোক বা অন্য কোনও নতুন জিনিস। চিকিৎসকদের মতে, সম্ভবত জিনগত কারণেই এ ধরনের আতঙ্কে ভোগেন মানুষজন।
যে কোনও ধরনের ব্রিজ থেকেই দূরে থাকেন এরা। কারণ, জিফাইরোফোবিয়ায় ভোগা এমন মানুষজনের আতঙ্ক হল ব্রিজ। ফলে, ব্রিজ রয়েছে এমন রাস্তাই এড়িয়ে চলেন এ ধরনের মানুষজন। ব্রিজের উপর দিয়ে গাড়ি চালানো, হাঁটা একেবারেই না-পছন্দ এদের।
অফিসে ঢুকেই লিফ্টের দিকে পা বাড়ান অনেকেই। তবে আসেন্ডোফোবিয়ায় ভোগা মানুষজন এমনটা কখনওই করেন না। লিফ্টে চড়তে আতঙ্কিত হয়ে পড়েন এরা। এমনকি, সিঁড়ি বেয়ে উঠানামা করতে ভয় পান তারা।
সূত্র: আনন্দবাজার পত্রিকা অবলম্বনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

নিদ্রা অনিদ্রা কিংবা অতিনিদ্রা কী করবেন

ঘটনা ১ ২০ বছরের লিজা, একটা সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। পরীক্ষার জন্য রাত জেগে পড়ালেখা করতে হয়েছিল এক মাস। পরীক্ষা শেষ হয়েছে, কিন্তু তারপর আগের...

আপনার সন্তানকে ভাল কাজে উৎসাহিত করুন

যদি আপনি চান আপনার সন্তান একটি সুস্থ, সুন্দর এবং সৎ ব্যক্তিত্বের অধিকারী হোক, তবে তার প্রতি আপনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন এবং তাকে সঠিক দিন...

নারীর মানসিক স্বাস্থ্য ও সচেতনতা

স্বাস্থ্যের কথা বললে আমরা অনেকেই শুধু শারীরিক সুস্থতাকেই বুঝি, কিন্তু প্রকৃতপক্ষে তা সম্পূর্ণ ভুল ধারণা। সুস্থভাবে বেঁচে থাকতে হলে শারীরিক ও মানসিক স্বাস্থ্য দুটোরই...

যৌন রোগ ও যৌনবাহিত রোগ এক কথা নয়

খুব স্বাভাবিকভাবে যে সব রোগ আমাদের যৌন জীবনকে বাধাগ্রস্ত করে সেগুলোকেই আমরা যৌন রোগ বলতে পারি। যৌনবাহিত রোগ বলতে যেসব রোগ অনিয়ন্ত্রিত যৌন কাজের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন