মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home বিবাহ বিচ্ছেদ কমাতে পারে একসঙ্গে রোমান্টিক সিনেমা দেখা: গবেষণা

বিবাহ বিচ্ছেদ কমাতে পারে একসঙ্গে রোমান্টিক সিনেমা দেখা: গবেষণা

বর্তমানে বিবাহ বিচ্ছেদ এর হার যথেষ্ট পরিমাণ বৃদ্ধি পেয়েছে। বিচ্ছেদের অনেক কারণ হয়ে থাকে। আর এই বিচ্ছেদ ঠেকাতে অনেকে তৎপর। তাদের জন্য সুখবর দিল একদল গবেষক। গবেষণা বলছে, একসঙ্গে রোমান্টিক সিনেমা দেখা কমাতে পারে বিবাহ বিচ্ছেদ।

একদল গবেষক দম্পতিদের একত্রে রাখার একটি অভিনব উপায় খুঁজে পেয়েছেন। রচেস্টার বিশ্ববিদ্যালয়ে পরিচালিত একটি নতুন সমীক্ষা অনুসারে, এক মাসে পাঁচটি সম্পর্ক-ভিত্তিক সিনেমা দেখা বিবাহ-পরবর্তী সমস্যার ক্ষেত্রে বিবাহ-সংক্রান্ত বিষয়ে আলোচনা করার সহজ অনুশীলন পরামর্শের মতো কার্যকর হতে পারে।
আমেরিকার রচেস্টার বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. রোনাল্ড রোগের নেতৃত্বে সমীক্ষাটির অনুসন্ধানে দেখা গেছে যে সিনেমা দেখার ফলে বিবাহ বিচ্ছেদের হার অর্ধেক কমে যেতে পারে এবং তিন বছরের পরে বিচ্ছেদের হার ২৪% থেকে ১১% হ্রাস করতে পারে।
স্বামী এবং স্ত্রীদের সম্পর্কের ক্ষেত্রে ধার্মিকতার জন্য বেশ ভালো ধারণা রয়েছে। আমাদের তাদের নতুন দক্ষতা শেখানোর দরকার নেই, অন স্ক্রিন দম্পতিদের লড়াইয়ের দিকে তাকানো তাদের বিষাক্ত আচরণগুলি লক্ষ করতে তাদের সহায়তা করতে পারে। থেরাপিস্ট-নেতৃত্বাধীন পদ্ধতির মতো সিনেমার পদ্ধতিটি কী কার্যকর করে তোলে তা হ’ল এটি দম্পতিদের তাদের আচরণের উপর কঠোর নজর দিতে সহায়তা করে। অন-স্ক্রিন দম্পতিরা কীভাবে যুক্তিগুলি পরিচালনা করে তা দেখে, বাস্তব জীবনে দম্পতিরা তাদের বিবাহের সাথে সম্পর্কিত হতে পারে।
সঙ্গীর সাথে সম্পর্কের দিকে বসতে এবং একটি উদ্দেশ্যমূলক দৃষ্টিভঙ্গি করতে সময় লাগানো যে কোনও দম্পতির পক্ষে সহায়ক হতে পারে একসঙ্গে সিনেমা দেখা।
যুগল থেরাপি এবং বৈবাহিক পরামর্শের বিপরীতে লিড লেখক রোনাল্ড রোগ বলেছেন, চলচ্চিত্র-আলোচনার পদ্ধতিটি সস্তা, মজাদার এবং সহজ। সিনেমাতে দেখায় একে অপরের হাত ধরে রাখা এবং বাস্তব জীবনে রোমান্টিক দৃশ্যের আয়না। এটি সম্পর্ক ভালো রাখার দুর্দান্ত উপায় হতে পারে।
সমীক্ষা অনুসারে, যে দম্পতিরা এক সাথে লাভে-ডোভির সিনেমা দেখেন এবং তারপরে তাদের সম্পর্কে কথা বলেন তাদের মধ্যে যারা স্থির করেন না তাদের চেয়ে আরও স্থিতিশীল সম্পর্ক থাকতে পারে।
সূত্র: ই টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক চাপ: এড়াবেন কীভাবে

জীবনে চাপ থাকবেই। কাজের চাপ, সময়ের চাপ, দেনার চাপ। আছে ব্যর্থতার যন্ত্রণা। হারানোর কষ্ট। এগুলো মানসিক চাপের কারণ হয়ে ওঠে। এই চাপ এড়াবেন কীভাবে?...

করোনা মহামারীর এই দুঃসময়ে আধ্যাত্মিকতা আনতে পারে মানসিক শান্তি

করোনা নিয়ে আমাদের দুশ্চিন্তার অন্ত নেই। তাছাড়া ঘরে থেকে থেকেও আমরা হাপিয়ে উঠেছি।  এ অবস্থায় শরীর ও মন ভাল রাখতে পারে আধ্যাত্মিক কাজকর্ম এবং...

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে

সম্প্রতি এক প্রতিবেদনে বিশ্বব্যাংক জানিয়েছিল, জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির কারণে বাংলাদেশের সাড়ে ১৩ কোটি মানুষ জীবনযাত্রার ঝুঁকিতে রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ৬০...

নিদ্রা অনিদ্রা কিংবা অতিনিদ্রা কী করবেন

ঘটনা ১ ২০ বছরের লিজা, একটা সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। পরীক্ষার জন্য রাত জেগে পড়ালেখা করতে হয়েছিল এক মাস। পরীক্ষা শেষ হয়েছে, কিন্তু তারপর আগের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন