মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home দুঃস্বপ্ন মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়: গবেষণা

দুঃস্বপ্ন মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়: গবেষণা

গবেষণার ফলাফলে তারা বলছেন, দুঃস্বপ্ন দেখার পর মানুষ যখন ঘুম থেকে জেগে ওঠে তখন, তাদের মস্তিষ্কের কার্যক্ষমতা অধিকংশ সময় ব্যাপক আকারে বেড়ে যায়।

মানুষ ঘুম ছাড়া বাঁচতে পারে না, স্বাভাবিক জীবনযাপনের জন্য ঘুম একটি অতি আবশ্যিক বিষয়। ঘুমন্ত অবস্থায় মানুষ মাঝে মাঝে নানা ধরণের স্বপ্ন ও দুঃস্বপ্ন দেখি। সেই ঘুম ও স্বপ্ন নিয়ে গবেষকদের গবেষণায় উঠে এসেছে নতুন কিছু বিষয়।
যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ঘুমের মধ্যে মানুষ সাধারণত যেসব স্বপ্ন দেখে তা মস্তিষ্কে কেমন প্রভাব ফেলতে পারে, তার ওপর গবেষণা করেছেন।
গবেষণার ফলাফলে তারা বলছেন, দুঃস্বপ্ন দেখার পর মানুষ যখন ঘুম থেকে জেগে ওঠে তখন, তাদের মস্তিষ্কের কার্যক্ষমতা অধিকংশ সময় ব্যাপক আকারে বেড়ে যায়।
সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়যুক্তরাষ্ট্রের উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানীরা জানিয়েছেন, উদ্বেগজনিত অসুস্থতার কারণে আমরা প্রতিনিয়ত যেসব স্বপ্ন দেখি, সেগুলো শরীরে এক ধরণের থেরাপি হিসেবে ব্যবহার করা যেতে পারে।
গবেষণায় প্রায় ১৮টি বিষয়ে ৮৯জন লোকের ঘুম থেকে ওঠার পর তাদের ডায়েরিতে স্বপ্ন ও দুঃস্বপ্নগুলো লিপিবদ্ধ করার পর, তাদের স্বাভাবিক আচরণ ও অনুভূতির সাথে ওই গবেষকরা মিলিয়েছেন।
গবেষকদের সে সমীক্ষায় বলা হয়েছে, ঘুমের মধ্যে মানুষ যেসব ভয়ংকর স্বপ্ন দেখে সেগুলোও অনেক সময় বাস্তব জীবনেকে অধিক কার্যকর করার থেরাপি হিসেবে কাজ করে।
এছাড়া হিউম্যান ব্রেন ম্যাপিং-এ প্রকাশিত অনুসন্ধানে দেখা গেছে, যে দুঃস্বপ্ন মানুষকে ভীতিজনক পরিস্থিতি সম্পর্কে অধিকতর ভাল প্রতিক্রিয়া জানাতেও সহায়তা করে।
তবে ভয়াবহ দুঃস্বপ্নগুলি মানুষের ওপর অধিকাংশ সময় নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও মনে করেন এই গবেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

অবিবাহিতদের মানসিক স্বাস্থ্য বনাম বিবাহিতদের মানসিক স্বাস্থ্য

আমাদের সমাজে অবিবাহিত বা বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চলা মানুষদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই মনে করেন বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চললেই সবাইকে নিয়ে সুখী...

পরিবেশ দূষণ মনের ওপর যেসব প্রভাব ফেলে

আমাদের চারপাশের ভৌত অবস্থা, জলবায়ু, জৈবিক এবং অন্যান্য প্রাকৃতিক শক্তির সামষ্টিক রূপটিই হচ্ছে পরিবেশ। কোন ব্যবস্থা বা জীবের অস্তিত্ব বা বিকাশের জন্য তার উপর...

বায়ু দূষণ করোনাভাইরাসে মৃত্যু ঝুঁকি বাড়ায়

বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে যত মানুষ মৃত্যুবরণ করেছেন তার ১৫ শতাংশের পেছনে ভূমিকা রেখেছে লম্বা সময় বায়ু দূষণের প্রভাব, এমন দাবি করছেন গবেষকরা। বায়ু দূষণ...

বায়ুদূষণ শিশুদের সিজোফ্রেনিয়ার ঝুঁকি বাড়ায়

ভারী বায়ু দূষণের এলাকাগুলিতে বেড়ে ওঠা শিশুদের সিজোফ্রেনিয়া হওয়ার ঝুঁকি বেশি থাকে। এক সমীক্ষায় দেখা গেছে, দূষিত বাতাসে থাকা পার্টিকুলেট পদার্থ কেবল শারীরিক অসুস্থতার...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন