মানসিক স্বাস্থ্যের সবকিছু

Home ভালোবাসা মাদকের মত!

ভালোবাসা মাদকের মত!

ভালোবাসা আসলেই কী মাদকের মত? মাদকের প্রতি মানুষের যেমন আসক্তি থাকে তেমনি ভালোবাসার প্রতিও থাকে। সম্প্রতি এক গবেষণায় এটি নিশ্চিত করা হয়েছে।
গবেষণায় দেখা গেছে, মানুষের নিষিদ্ধ জিনিসের প্রতি যেমন আসক্তি রয়েছে তেমনি রয়েছে ভালোবাসার প্রতিও। মজার ব্যাপার হলো এই দু’টি আবেগ মস্তিষ্কের একই জায়গা থেকে নিয়ন্ত্রিত হয়।
এর ফলে মস্তিষ্কের ধূসর অংশে একটি আবেগঘটিত তাড়নার সৃষ্টি হয়। যা থেকে বিভিন্ন মানসিক প্রতিক্রিয়া এবং আনন্দের বহির্প্রকাশ ঘটে।
ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, আমাদের মস্তিষ্ক একজন জীবন সঙ্গীকে বেছে নেওয়ার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওই সঙ্গী কে পাওয়ার জন্য আমরা অনেক সময় নিজেদের অজান্তে অনেক কিছু বেশি বেশি করে ফেলি।
আনন্দের প্রকাশ করতে গিয়ে আমরা এমন কিছু করে থাকি যা আমাদের মনে প্রশান্তি জোগায়।
এ ব্যাপারে নিউইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজ অফ মেডিসিনের নিউরোবিশেষজ্ঞ লুসি ব্রাউন বলেন, আপনি যখন প্রেমে পড়বেন তখন আপনি নিজেকে সুখি ভাববেন। আবার আপনার মাঝে পাশাপাশি এক ধরণের ভীতিও কাজ করবে।
তিনি আরও বলেন, মস্তিষ্কের যে অংশ আমাদের সুখানুভূতি জাগায় তা আমাদের বিবাহিত জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
নিউইয়র্কের স্টেট ইউনির্ভাসিটির এক মনোবিজ্ঞানী আর্থার অরুন জানান, একজন নেশাগ্রস্ত ব্যক্তি তার মস্তিষ্ককে যেভাবে ব্যবহার করে তীব্র আবেগপূর্ণ ব্যক্তিও সেভাবে তার মস্তিষ্ককে ব্যবহার করে।
এই পরীক্ষাটি করা হয় ১০ জন নারী এবং সাত জন পুরুষের উপর। যারা দাবি করেন তাদের ভালোবাসা ছিল খুব গভীর এবং তারা একে অন্যের ছবি চোখের সামনে দেখত পেত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে: সায়মা ওয়াজেদ

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অব অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজ অর্ডারের...

একাকীত্ব কাটাতে যা করতে পারেন!

মানুষ সামাজিক জীব। একাকীত্ব কোনো মানুষেরই পছন্দ না। তবু কেউ কেউ জীবনে কখনও কখনও ভীষণ একাকীত্বে ভুগে থাকেন। বিশেষজ্ঞদের মতে একাকীত্ব থেকে হতে পারা...

সামাজিক দূরত্বে মানসিক বিড়ম্বনা এবং করণীয়

কোভিড-১৯ মহামারীর এই দুঃসময়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে আমরা সবাই বিভিন্ন মানসিক সমস্যার সম্মুখীন হচ্ছি। আমরা যেন এটা ভুলেই গেছি যে, সামাজিক দূরত্ব...

কোভিড ১৯ প্রেক্ষিতে মানসিক স্বাস্থ্য সেবা অত্যন্ত জরুরি: রোকসানা আক্তার

কোভিড-১৯ এর প্রভাবে বিরাট পরিবর্তন এসেছে আমাদের জীবনযাত্রায়। পরিবর্তন এসেছে আমাদের দৈনন্দিন রুটিনে। এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে কেমন কাটছে সাধারন মানুষের জীবনযাপন, কি...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন