মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home শাসন করে সন্তানকে অসামাজিক করে তুলছেন না তো?

শাসন করে সন্তানকে অসামাজিক করে তুলছেন না তো?

সামাজিক যোগাযোগ মাধ্যমে গত বছর একটি ভিডিও ফুটেজ বেশ ভাইরাল হয়েছিল। যেখানে ৩-৪ বছর বয়সী এক শিশুকে দেখা যায়, যার সামনে খোপকাটা অঙ্ক খাতা আর হাতে পেনসিল। চোখেমুখে ভয়, চোখ ছলছল। মায়ের কাছে ইংরেজিতে ১, ২, ৩, ৪ শিখছে সে। বয়স কম, কচি মাথা, শিখতে সময় তো লাগবেই।
কিন্তু মায়ের সেই ধৈর্য্য নেই। দ্রুতই শেখাতে হবে সব কিছু। তাই তো, একটু ভুল করলেই চড়-থাপ্পড় মারছেন। বেচারা শিশু সহ্য করতে না পেরে এক পর্যায়ে বলেই ফেলল, আমাকে মেরো না প্লিজ, একটু ভালোবেসে পড়াও। কিন্তু কে শোনে কার কথা। মেরেই যাচ্ছেন মা।
ঘটনাটি ভারতের। এ ঘটনার প্রতিবাদ করেছিলেন অনেকেই, অনেক বড় বড় তারকারাও। ভিডিওটি টুইট করে অভিভাবকদের আচরণের দিকে আঙুল তুলেছিলেন ভারতের ক্রিকেটার বিরাট কোহলি ও শিখর ধাওয়ানও।
আমাদের দেশেও এমন অনেকেই আছেন ‘পান থেকে চুন খসলেই’ সন্তানের গায়ে হাত তুলতে দ্বিতীয়বার ভাবেন না। কিন্তু কখনো কী ভেবে দেখেছেন মারলেই কী সব সমস্যার সমাধান হয়? গায়ে হাত তুললেই কী সুস্থ-স্বাভাবিক ভবিষ্যত পাবে আপনার সন্তান?
সামাজিক বিজ্ঞানের দৃষ্টিতে উত্তরটা নেতিবাচক। এক গবেষণায় দেখা যায়, বাবা-মায়ের কঠোর শাসন সন্তানের সামাজিক বিকাশকে বাধাগুস্ত করে। তারা সমাজের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে না, অন্যদের সঙ্গে মিশতে পারে না। তারা ভিড় এড়িয়ে চলে, একা থাকতে পছন্দ করে। অল্পতেই রেগে যায়।
সম্প্রতি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় পরিচালিত একটি নতুন গবেষণায় শিশুদের বেড়ে ওঠার পরিবেশ পর্যবেক্ষণ করা হয়। সেখানে দেখা যায়, সন্তানের প্রতি বাবা-মায়ের ভালোবাসা-মমতার অভাব ও রুঢ়তা শিশুদেরকে আগ্রাসী করে তোলে এবং তাদের মধ্যে সহানুভূতিশীলতার অভাব দেখা যায়।
অভিভাবকত্বের ভিন্ন ভিন্ন ধরন শিশুদের সামাজিকীকরণে কেমন প্রভাব ফেলে তা জানতে পেন মনোবিদ রেবেকো ওয়ালার ২২৭ জোড়া জমজের উপর এ গবেষণা করেন। সেখানে তিনি দেখতে পান, যেসব জমজ কঠোর অনুশাসন ও কম ভালোবাসা পেয়েছেন তারা অন্যদের চেয়ে বেশি আগ্রাসী এবং কম সামাজিক। তারা অন্যদের সঙ্গে সহজে মিশতে পারছে না।
মিশিগান বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক হাইডে বলেন, জিনগত বিষয় নয়, অভিভাবকত্বের ধরন শিশুদের উপর নেতিবাচক প্রভাব ফেলে – এ গবেষণায় তা সুস্পষ্টভাবে ফুটে উঠেছে।
অনুবাদ করেছেন: আছিয়া নিশি
সূত্র: টাইমস অব ইন্ডিয়া
https://timesofindia.indiatimes.com/life-style/parenting/teen/are-you-making-your-child-antisocial-by-being-strict-finds-a-study/articleshow/66261048.cms
Attachments area

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

যৌন আচরণে বংশগতির প্রভাব অনেক

মুহিব আর শিলার দশ বছরের দাম্পত্য জীবন। এই দশ বছরে শিলা মুহিবের মধ্যে এমন কিছু খুঁজে পায়নি যা আপত্তিকর। সৌন্দর্যের প্রতি দুর্বলতা আছে। সেই...

করোনাকালে মানসিক স্বাস্থ্য সুরক্ষায় দূর করতে হবে মানসিক সমস্যা সংক্রান্ত বিভ্রান্তি

করোনাকালে সুস্থ থাকতে যেমন শারীরিক সুস্থতা প্রয়োজন তেমনি মানসিক স্বাস্থ্য সুরক্ষাও প্রয়োজনীয়। আর মানসিক ভাবে সুস্থ থাকতে প্রথমে আমাদের মধ্যে বিদ্যমান মানসিক সমস্যা সংক্রান্ত...

সন্তানের উগ্র আচরণ নিয়ে চিন্তিত?

অল্পতেই রেগে যায়, আক্রমণাত্মক আচরণ করে, কথায় কথায় তর্ক জুড়ে দেয় - সন্তানের এ ধরনের আচরণ নিয়ে অনেক মা-বাবাই চিন্তিত। এ অবস্থায় কী করণীয়...

ক্রোধ শারীরিক ও মানসিক ক্ষতির অন্যতম কারণ

বলা যায়, ক্রোধ এমন এক দাহ্য যা আপনার শরীর এবং মনকে জ্বালিয়ে অঙ্গার করে দেবে। ক্রোধ মানুষকে হিতাহিত জ্ঞান শূন্য করে দেয় এবং মানুষ...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন