মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home মগজ-খেকো’ অ্যামিবা!

মগজ-খেকো’ অ্যামিবা!

‘ব্রে্ইন-ইটিং অ্যামিবা’ বা ‘মগজ/মস্তিষ্কো-খেকো অ্যামিবা’র শিকার হয়ে ২০১২ সালে পাকিস্তানের করাচিতে মারা গিয়েছিলেন অন্তত ১০ জন। সম্প্রতি এই ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাসে মারা যান ২৯ বছর বয়সী এক যুবক। টেক্সাসের এ ঘটনার পরপরই আবারো আলোচনায় উঠে আসে এ ভাইরাসটি।

ফাবরিজিও স্ট্যাবল নামের ওই যুবক গত সেপ্টেম্বরে টেক্সাসের বিএসআর কেবল পার্ক ও সার্ফ রিসোর্টে ঘুরতে যান। সেখান থেকে বাড়ি ফেরার কয়েকদিন পরই মাথাব্যথা অনুভব করেন তিনি। এক সময় ওই ব্যথা তীব্র আকার ধারণ করে। শেষের দিকে তিনি বিছানা থেকে উঠতে ও কথা বলতেও পারছিলেন না।

অবস্থা বেগতিক দেখে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানে চিকিৎসকরা তার স্পাইনাল ফ্লুইডে ‘মগজ-খেকো অ্যামিবা’র উপস্থিতির খুঁজে পান। পরবর্তীতে পার্কের পানি পরীক্ষা করলে সেখানেও এ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

গত ২১ সেপ্টেম্বর ২৯ বছর বয়সী ফাবরিজিও মারা যান। এরপর থেকেই পার্কটি বন্ধ করে দেয়া হয়।

‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ নামের মস্তিষ্ক-খেকো এ অ্যামিবা দূষিত পানির মাধ্যমে ছড়ায়। পানির মাধ্যমে নাক দিয়ে এ ভাইরাস মস্তিষ্কে ঢুকে যায় এবং এক পর্যায়ে স্নায়ু ধ্বংস করে ফেলে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, নদী, পুকুর, হ্রদ ও ঝরনার পানি যেখানে উষ্ণ, সেখানে এ ধরনের অ্যামিবার বসবাস। এছাড়া, শিল্পকারখানার উষ্ণ পানি পড়ে এমন মাটি ও সুইমিংপুলেও এদের উপস্থিতি পাওয়া যায়।

ভাইরাসটিতে আক্রান্তের মৃত্যুর হার ৯৫ শতাংশ। কারণ, এ ভাইরাসে আক্রান্তরা প্রথমে কিছু বুঝতে পারে না। আক্রান্ত হওয়ার ৯ দিন পর তারা মাথায় ব্যথা অনুভব করেন। ধীরে ধীরে তা বাড়তে থাকে। সেই সেঙ্গে শরীরও দুর্বল হয়ে পড়ে। ভয়ঙ্কর এ ভাইরাসে আক্রান্ত হওয়ার মাত্র ১৮ দিনের মাথায় আক্রান্ত ব্যক্তি মারা যান। আর মরণঘাতী এ ভাইরাসের সঠিক চিকিৎসা ব্যবস্থা বা ওষুধ এখনো উদ্ভাবন হয়নি।

স্বাস্থ্য কর্মকর্তাদের পরামর্শ, মগজ-খেকো অ্যামিবাযুক্ত পানি নিরাপদেই খাওয়া যাবে তবে নাক দিয়ে যেন পানি না ঢোকে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

অনুবাদ করেছেন:আছিয়া নিশি

সূত্র: সিএনএন

https://edition.cnn.com/2018/10/12/health/tx-brain-eating-amoeba-confirmed-bn/index.html

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

নারী নির্যাতন ও মানসিক স্বাস্থ্য

নারী নির্যাতন বলতে আমরা বুঝি – ব্যক্তিগত এবং সামাজিক দুই ক্ষেত্রেই যে কোনো ধরনের লিঙ্গ নির্ভর নির্যাতন যা কিনা নারীদের শারীরিক, যৌনভিত্তিক এবং মানসিক...

মানসিক প্রফুল্লতায় ‘জুম্বা’

প্রবাদ আছে ‘স্বাস্থ্যই সকল সুখের মূল’। বাস্তবেও শরীরের সাথে মনের সম্পর্ক অনস্বীকার্য। ব্যায়ামের সাথে মানসিক স্বাস্থ্যের সম্পর্কও যে ব্যাপক তা গবেষণা দ্বারাই প্রমাণিত। ম্যাচুরিটাস সাময়িকীতে...

ইতিবাচক মানসিকতা অর্জনের সহায়ক কৌশল

আপনি কি কখনো ভেবে দেখেছেন কেন কিছু মানুষ যাই ঘটুকনা কেন সবসময় মূলত ভালো থাকেন? জীবন তাদের ওপর যত বাধা-বিপত্তিই ঠেলে দিক না কেন...

আসুন, মানসিক আঘাতপ্রাপ্ত মানুষের পাশে দাঁড়াই

আমাদের সমাজে অনেকেই আছেন যারা অনেক সঙ্কটাপন্ন মানসিক অবস্থাকে মোকাবেলা করে নিজে ঘুরে দাঁড়িয়েছেন এবং অন্যদেরকেও অনুপ্রাণিত  করেছেন। সম্প্রতি মিশিগান ব্রেইন ইঞ্জুরি কনফারেন্সের একটি সভায়...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন