মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে

ক’দিন আগেই এক প্রতিবেদনে বিশ্বব্যাংক জানিয়েছিল, জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির কারণে বাংলাদেশের সাড়ে ১৩ কোটি মানুষ জীবনযাত্রার ঝুঁকিতে রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ৬০ বছর ধরে এই অঞ্চলের গড় তাপমাত্রা বেড়েছে এবং বাড়ছে। ফলে এ অঞ্চলের কৃষি, স্বাস্থ্য ও উৎপাদন কমে গেছে। অবিলম্বে পদক্ষেপ না নিলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জলবায়ু বিজ্ঞানীরা।
তবে জলবায়ু পরিবর্তন বা বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি শুধু শারীরিক বা অর্থনৈতিক ক্ষেত্রেই প্রভাব ফেলে না, মানসিক স্বাস্থ্যেরও চরম ক্ষতি সাধন করে।
গত ৮ অক্টোবর জার্নাল পিএনএএস-এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে দেখা যায়, গড় মাসিক তাপমাত্রা বৃদ্ধি মানসিক স্বাস্থ্যের যৎসামান্য সমস্যা সৃষ্টি করে। কিন্তু পাঁচ বছরেরও বেশি সময় ধরে, গড় তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির ফলে মানসিক সমস্যা প্রকট আকার ধারণ করে। দেখা দিতে পারে মানসিক চাপ বা স্ট্রেস, অ্যাংজাইটি, ইমোশনাল সমস্যা।
এ গবেষণার প্রধান লেখক ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির মিডিয়া ল্যাবের বিজ্ঞানী নিক ওব্রাদোভিচ বলেন, ‘আমরা ঠিক জানি না কেন উচ্চ তাপমাত্রা বা তাপমাত্রা বৃদ্ধি মানসিক স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে।’
‘তবে এমনটা হতে পারে যে গরম তাপমাত্রার কারণে ঘুম কম হয়, যা মানসিক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। উচ্চ তাপমাত্রা বা তাপমাত্রা বৃদ্ধি কেন মানসিক স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে – তা জানতে আমাদের আরো প্রচুর কাজ করতে হবে,’ বলছিলেন তিনি।
গবেষণার জন্য ওব্রাদোভিচ ও তার সহকর্মীরা “ইউএস সেন্টারস ফর ডিজিস কনট্রোল অ্যান্ড প্রিভেনশনস’ বিহেভিওরাল রিস্ক ফ্যাক্টর সারভেইল্যান্স সিস্টেম” থেকে তথ্য সংগ্রহ করেছিলেন। তারা সেখান থেকে প্রায় ২০ লাখ মার্কিন নাগরিকের ব্যক্তিগত মানসিক স্বাস্থ্যের তথ্য এবং ২০০১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত দৈনিক আবহাওয়ার তথ্য নিয়েছিলেন।
ওব্রাদোভিচ বলেন, ‘আমরা এই জরিপ থেকে এক দশকের মূল্যবান তথ্য সংগ্রহ করেছি, যেখানে প্রায় ২০ লাখ মানুষকে একই প্রশ্ন করা হয়েছিল। প্রশ্নটি ছিল- আপনার মানসিক স্বাস্থ্যের অবস্থা এখন কেমন?’
পরবর্তীতে তারা মানসিক স্বাস্থ্যের ওই প্রতিবেদনের সাথে জরিপে অংশগ্রহণকারীদের স্ব-স্ব এলাকার তখনকার আবহাওয়া মিলিয়ে দেখেন। গবেষণায় উঠে আসে যে তাপমাত্রা বৃদ্ধি বা জলবায়ু পরিবর্তন মানুষের স্ট্রেস, অ্যাংজাইটি, ডিপ্রেশন ও ইমোশনাল সমস্যা তৈরি করে।
এর আগে, মনোবিজ্ঞানী ডা. লাইস ভ্যান সাস্টেরেন জানিয়েছিলেন, জলবায়ু পরিবর্তন বিদ্যমান মানসিক স্বাস্থ্য সমস্যাকে আরো খারাপ করে। ভ্যান সাস্টেরেন ম্যাসাচুসেটের বোস্টন বিশ্ববিদ্যালয়ের হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ-এর সেন্টার ফর হেলথ অ্যান্ড দ্যা গ্লোবাল এনভায়রনমেন্ট-এর একজন মনোবিজ্ঞানী।
২০১৩ সালে সায়েন্স জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে ভ্যান সাস্টেরেন বলেন, তাপমাত্রা বৃদ্ধি ও বৃষ্টিপাতের সাথে বিভিন্ন ব্যক্তি ও বিভিন্ন দলের মধ্যে দ্বন্দ্ব-সংঘাত বৃদ্ধির সম্পর্ক রয়েছে।
তিনি বলেন, উচ্চ তাপমাত্রা শরীরের ‘অ্যাড্রেনালিন’ (এক ধরনের হরমোন) এর মাত্রা বৃদ্ধি করে, যা বিবাদ বা আগ্রাসনের ক্ষেত্রে অবদান রাখতে পারে।
অনুবাদ করেছেন: আছিয়া নিশি
সূত্র: সিএনএন
https://edition.cnn.com/2018/10/08/health/climate-change-mental-health-study/index.html
 
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

করোনাকালে প্রযুক্তিনির্ভর শিক্ষা ও মানসিক স্বাস্থ্যে প্রভাব নিয়ে মনের খবর নভেম্বর সংখ্যা প্রকাশিত

দেশের অন্যতম বহুল পঠিত মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক ম্যাগাজিন মনের খবর এর নভেম্বর সংখ্যা। অন্যান্য সংখ্যার মত এবারের সংখ্যাটিও একটি বিশেষ বিষয়ের উপর প্রাধান্য...

অবিবাহিতদের মানসিক স্বাস্থ্য বনাম বিবাহিতদের মানসিক স্বাস্থ্য

আমাদের সমাজে অবিবাহিত বা বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চলা মানুষদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই মনে করেন বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চললেই সবাইকে নিয়ে সুখী...

পরিবেশ দূষণ মনের ওপর যেসব প্রভাব ফেলে

আমাদের চারপাশের ভৌত অবস্থা, জলবায়ু, জৈবিক এবং অন্যান্য প্রাকৃতিক শক্তির সামষ্টিক রূপটিই হচ্ছে পরিবেশ। কোন ব্যবস্থা বা জীবের অস্তিত্ব বা বিকাশের জন্য তার উপর...

বায়ু দূষণ করোনাভাইরাসে মৃত্যু ঝুঁকি বাড়ায়

বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে যত মানুষ মৃত্যুবরণ করেছেন তার ১৫ শতাংশের পেছনে ভূমিকা রেখেছে লম্বা সময় বায়ু দূষণের প্রভাব, এমন দাবি করছেন গবেষকরা। বায়ু দূষণ...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন