মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home উদ্বিগ্ন? ব্যায়াম শুরু করুন আজই

উদ্বিগ্ন? ব্যায়াম শুরু করুন আজই

শারীরিক কার্যকলাপ বা ব্যায়াম ও উদ্বিগ্নতার মধ্যে বহুবিধ সম্পর্ক বিদ্যমান। নিয়মিত ব্যায়াম উদ্বেগ হ্রাসে কার্যকরী ভূমিকা রাখে। ব্যায়াম শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় সেরোটোনিন, নোরপাইনফ্রাইন, ডোপামাইন এবং এন্ডোরাফিনসহ উদ্বেগকে প্রভাবিত করে এমন বিভিন্ন নিউরোট্রান্সমিটারসমুহের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কার্যকরভাবে সহায়তা করে বলে গবেষণায় জানা গেছে।
গবেষকরা জানান, নিয়মিত ব্যায়াম দীর্ঘস্থায়ী উদ্বিগ্নতা দূর করাসহ হুটহাট আতঙ্কিত হওয়ার মাত্রা ও তীব্রতা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দীর্ঘদিন ধরে উদ্বিগ্নতায় ভুগছেন এমন ব্যক্তিদের অনেকেই নিয়মিত ব্যায়ামের মাধ্যমে উদ্বিগ্নতার বিভিন্ন উপসর্গ থেকে মুক্তি পেয়েছেন। নিয়মিত ভিত্তিতে বায়ুজীবী ব্যায়াম (অ্যারোবিক এক্সারসাইজ) ও স্ট্রেইন্থ ট্রেনিং উদ্বিগ্নতা কমাতে অত্যন্ত ফলপ্রসূ বলেও জানা গেছে গবেষণায়। ধ্যান ও নিয়মিত বিনোদনের মতোই উপকারী হলো ব্যায়াম। গবেষণায় আরো জানা গেছে, হুট করে শুরু হওয়া তীব্র উদ্বিগ্নতা কমাতে ব্যায়ামের প্রভাব অপরিসীম।
বিশিষ্ট মনোবিদ ইউনিভার্সিটি অব অ্যারিজোনার সহকারী অধ্যাপক জেমস লেক বলেছেন, প্রতিদিন কমপক্ষে ২০ থেকে ৩০ মিনিটের ব্যায়াম সাধারণ উদ্বিগ্নতার লক্ষণসমূহ কার্যকরভাবে হ্রাস করতে সহায়তা করে। নিয়মিত হাঁটাহাটি কিংবা জগিং করেন এমন ব্যক্তিদের ১০ সপ্তাহ পর্যবেক্ষণে রেখে জানা গেছে তাদের মধ্যে হুট করে উদ্বিগ্ন হয়ে পড়া ও বারবার উদ্বিগ্ন হওয়ার প্রবণতা অনেক কম।
তিনি আরো বলেন, অধিকাংশ গবেষণাই প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের নিয়েই করা হয়েছে। তবে উদ্বিগ্নতা কমাতে ব্যায়ামের প্রভাব বিষয়ে শিশু-কিশোরদের নিয়েও গবেষণা করা উচিত।
লেক বলেন, ২০ বছরেরও বেশি সময় ডাক্তারি পেশায় থেকে আমি দেখেছি যে, যেসব রোগীরা নিয়মিত ব্যায়াম করেন তারা ব্যায়াম না করা রোগীদের থেকে দ্রুত সুস্থ হয়ে ওঠেন। যারা নিয়মিত ব্যায়াম করেন তারা যেমন তাদের নিজেদের যত্ন নেন, তেমন ওষুধসহ অন্যান্য মেডিটেশন তাদের ক্ষেত্রে বেশি সক্রিয়।
স্বাস্থ্যবান ব্যাক্তিরা কিছু সীমাবদ্ধতা মেনে যেকোনো ব্যায়ামই করতে পারবেন। তবে হৃদরোগে আক্রান্ত, দীর্ঘস্থায়ী ব্যাথা কিংবা মারাত্মক কোনো শারীরিক সমস্যা আছে এমন ব্যক্তিদের ব্যায়াম শুরুর আগে অবশ্যই তাদের চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরী।
অনুবাদ করেছেন: তৌহিদ সোহান
তথ্যসূত্র : সাইকোলজি টুডে
লিংক : https://www.psychologytoday.com/us/blog/integrative-mental-health-care/201810/how-exercise-reduces-anxiety

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

শিশুর হজমের সমস্যা থেকে হতে পারে মানসিক রোগ

শিশু বড় হয়ে মানসিকভাবে কতটা সুস্থ থাকবে, সেই বিষয়ে প্রথম থেকেই মা বাবার সচেতন থাকা উচিত। ছোট থেকে যে শিশু হজমের সমস্যায় ভোগে, তাদের...

সর্বদা অন্যদেরকে সন্তুষ্ট করার প্রচেষ্টা মোটেও বুদ্ধিদীপ্ত কোন কাজ নয়

অপছন্দ বা অনিচ্ছা সত্ত্বেও বিভিন্ন সময় আপনি অন্যদের ইচ্ছাকেই গুরুত্ব দিয়ে থাকেন। সব সময় এভাবে নিজেকে অগ্রাহ্য করা উচিৎ নয়। সব সময় কোন কাজ করতে...

করোনাকালে প্রযুক্তিনির্ভর শিক্ষা ও মানসিক স্বাস্থ্যে প্রভাব নিয়ে মনের খবর নভেম্বর সংখ্যা প্রকাশিত

দেশের অন্যতম বহুল পঠিত মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক ম্যাগাজিন মনের খবর এর নভেম্বর সংখ্যা। অন্যান্য সংখ্যার মত এবারের সংখ্যাটিও একটি বিশেষ বিষয়ের উপর প্রাধান্য...

অবিবাহিতদের মানসিক স্বাস্থ্য বনাম বিবাহিতদের মানসিক স্বাস্থ্য

আমাদের সমাজে অবিবাহিত বা বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চলা মানুষদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই মনে করেন বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চললেই সবাইকে নিয়ে সুখী...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন