প্যানিক ডিজঅর্ডার জনিত সমস্যায় ভুগছি

0
444
প্রতিদিনের চিঠি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন -রাশেদ হাসান (ছদ্মনাম)-

আসসালামু আলাইকুম। আমার বয়স ১৯ বছর। গত এক বছর ধরে আমি কিছু মানসিক পরিবর্তন লক্ষ্য করতে থাকি; যেমন- কোন কাজে আগ্রহ না পাওয়া, পরীক্ষা ভীতি,পড়াশুনায় অমনোযোগীতা, সবসময়ই অন্যরকম অনুভুতি হওয়া। এসব কারণে আমি খুবই ডিপ্রেসড হয়ে পড়ি, বিশেষ করে পড়াশুনায় পিছিয়ে পড়ি। গত কয়েকমাসে লক্ষ্য করছি আমার প্যানিক ডিজঅর্ডার জনিত সমস্যা। আমি বুঝতে না পেরে একজন এমবিবিএস ডাক্তাররের (উনি মানসিক চিকিৎসক নন) সাথে কনসাল্ট করি। তিনি আমাকে Ginko biloba(0+1+1) এবং omesoft(0+0+1) তিন মাস খেতে বললেন। তিন মাস খাওয়ার পরেও কোন আশানুরূপ ফল পেলাম না। সামনে এইচএসসি এক্সাম,পড়াশুনা করতে পারছিনা দুশ্চিতায়। এ অবস্থায় আমার করণীয় কি হতে পারে?

প্রথম কথা হলো বিষয়টি নিয়ে ভয় পাবে না। এটির সঠিক চিকিৎসার ভিতর থাকতে পারলে সম্পূর্ন ভালো থাকবে। তুমি থাকো কোথায়? যেখানেই থাকো, কাছাকাছি কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞ দেখাতে পারলে ভালো হয়। আপাতাত টেবলেট ইসিটা ৫ মিগ্রা, সকালে একটা শুরু করতে পারো। সাথে টেবলেট পেইস .৫ মিগ্রা, সকালে অর্ধেক রাতে অর্ধেক। তোমার অন্য আর কোনো সমস্যা আছে কিনা, সেটার জন্য সরাসরি দেখানোই ভালো। ভালো থাকো।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

চেয়ারম্যান ও অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
সম্পাদক – মনের খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here