সবচেয়ে বেদনাদায়ক হলো ধর্ম সংক্রান্ত চিন্তা

0
255
ফেইল করার ভয়ে পরীক্ষা দেওয়া বন্ধ করে দিই

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন – জুয়েল হোসেন (ছদ্মনাম)-

আমার একই চিন্তা মাথায় বারবার আসে, যেমন স্বরবর্ণ ১১টা কি ঠিক আছে? ‘ক’য়ের পরে ‘খ’ ঠিক আছে? ‘খ’ এর আগে ‘ক’? যেটা সবচেয়ে বেদনাদায়ক তা হলো ধর্ম সংক্রান্ত চিন্তা! ‘আল্লাহ এক, আল্লাহ তিন, আল্লাহ দুই’ এভাবে ঘুরতে থাকে! আমি বর্তমানে হিস্টেরিয়ার জন্য *প্রোলাট ২০ মি.লি. ১+০+০, *এরিপ্রা ১০ মিলি ও ০+০+১ *ট্রাইহেক্সি ২মিলি ১/২+০+১/২ করে খাচ্ছি। আমার সমস্যাটি কি এই চিকিৎসায় সমাধান হবে? না আমাকে নতুন করে ডাক্তারের শরণাপন্ন হতে হবে? আমি খুবই সমস্যা ফিল করছি, জীবন অর্থহীন মনে হচ্ছে। আমার দ্বন্দ্বটা সম্পূর্ণ অবচেতন মনে, তাই জানিনা কি করতে হবে বা কি হবে! অন্তত ডাক্তারের শরণাপন্ন হওয়ার আগ পর্যন্ত হলেও এইটুকু বিশ্বাস ধরে রাখতে হবে যে আমার সমস্যা সমাধান যোগ্য। আমার ডাক্তারের কাছে যেতে হলেও আরও দুই মাস সময় লাগবে, কারন তার আগে উচ্চমাধ্যমিক পরিক্ষা! যেখানে অকৃতকার্য হলে সেই হতাশা কখনোই কাটিয়ে উঠতে পারবো না! প্লিজ সাময়িক হলেও কিছু সমাধান দেন।

তোমার চিকিৎসা ঠিকই আছে বলা যাবে। তবে তোমার রোগের তীব্রতা আগের মতোই আছে নাকি কমেছে, এটা জানা দরকার ছিলো। এই ওষুধ খেয়েইবা তুমি কেমন আছো, সেটা জানাও দরকার ছিলো। অনেক সময় একই ওষুধ ভিন্ন জনের ক্ষেত্রে ভিন্ন রেসপন্স করে। যদি ওষুধ খেতে তোমার কোনো অসুবিধা না হয় এবং আগের থেকে ভালো অনুভব করো, যদি সাইড ইফেক্ট না হয় তবে চালিয়ে যাও। তাতে তোমার মন খারাপ বিষয়টিও কমে আসবে।

তোমার রোগটি কি সেটি কি তুমি জানো? সেটা জানাও জরুরি। রোগটির সাধারণ চরিত্র কি সেটি জানাও জরুরি। তোমার লেখা পড়ে মনে হচ্ছে তোমার রোগটি- অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার বা ওসিডি। বাংলায় বলে শুচিবাই। অনেক সময় এ রোগের চিকিৎসা দীর্ঘদিন যাবত করতে হয়। তুমি আগে পরীক্ষা শেষ করো।এ র মধ্যে যে চিকিৎসা আছে সেটিই চালিয়ে যাও। সমস্যা হলে যোগাযোগ করো। ওসিডির চিকিৎসায় ওষুধের সাথে সাইকোথেরাপীও কার্যকরী। দুটি একসাথে নিতে পারলে বেশী ভালো হয়।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

চেয়ারম্যান ও অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
সম্পাদক – মনের খবর। চেম্বার তথ্য – ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here