ঘুমন্ত অবস্থায় গালি দিই

0
258
ফেইল করার ভয়ে পরীক্ষা দেওয়া বন্ধ করে দিই

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন -ফরহাদ হোসেন (ছদ্মনাম)-

আমি চার বছর ধরে মানসিকভাবে অসুস্থ। মাথার ভিতর কোন কথা, বাক্য বা গালি ঢুকে গেলে তা আর বের করতে পারি না। মাথার ভিতর ঘুরতে থাকে। খুব সমস্যায় আছি। আরেকটি সমস্যা হল ঘুমন্ত অবস্থায় গালি দিই। মেডিসিন লিখে দিলে উপকৃত হব।

মনের খবরে প্রশ্ন রাখার জন্য আপনাকে ধন্যবাদ। প্রথমত, এটা অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার (ওসিডি) বা শুচিবাই রোগের লক্ষণ। ওসিডি রোগে এরকম হয় যে, একটা চিন্তা বারবার মাথায় ঘুরতে থাকে। যার এটা হয় সে জানে যে, এই চিন্তাটা অপ্রয়োজনীয় তবু সে এটাকে এড়াতে পারে না। ওই চিন্তা সারাক্ষণ মাথায় ঘোরার ফলে তার কাজকর্মে অসুবিধা হয়। এই যে সারাক্ষণ চিন্তা মাথায় ঘোরা-এটাকে বলে কমপালশন। আপনি যে গালি দিচ্ছেন সেটা ওই কমপালশন। ওসিডি রোগের চিকিৎসা একটু দীর্ঘমেয়াদি হয়। তাই আপনার উচিত হবে যত দ্রুত সম্ভব একজন মনরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করে পরামর্শ নেওয়া। আর আপাতত সকালে নাশতার পরে Relafine 50 mg ট্যাবলেটটি খেতে পারেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

চেয়ারম্যান ও অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
সম্পাদক – মনের খবর। চেম্বার তথ্য – ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here