অনুশোচনা কাজ না করাটা ভীতিকর

0
266
ফেইল করার ভয়ে পরীক্ষা দেওয়া বন্ধ করে দিই

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন – শায়লা আফরোজ(ছদ্মনাম)-

অপছন্দের কিছু ঘটলে আমি প্রচন্ড রেগে যাই। তখন হিতাহিত জ্ঞান হারিয়ে নিকট জন এবং শ্রদ্ধাভাজন অনেকের সঙ্গে প্রচন্ড খারাপ ব্যবহার করি। কখনও কখনও সহিংস আচরণও করি। কিন্তু মাথা ঠান্ডা হয়ে যাওয়ার পর কখনোই সেগুলো নিয়ে আমার অনুশোচনা হয় না। এটা কি মানসিক সমস্যা?

কোন কারণ ছাড়া রেগে যাওয়াটা অবশ্যই মানসিক সমস্যারই লক্ষণ। আপনার কথা শুনে মনে হচ্ছে আপনি কারণ ছাড়াই রেগে যান। আপনার রাগ যদি পরিবেশের সাথে না যায় তবে সেটা উদ্বেগের বিষয়। এমনিতে রাগ থাকাটা স্বাভাবিক ; সেটা হতে নিয়ন্ত্রনের ভিতর। সুস্থতার জন্য রাগ নিয়ন্ত্রণ করাটা খুবই জরুরি। আর মানুষ হিসেবে আমাদের প্রত্যেকের অনুশোচনা বোধ থাকবে। অনুশোচনা কাজ না করাটা ভীতিকর। এন্টি সোশ্যাল পারসোনালিটি বলে একটা ব্যাপার রয়েছে। যেখানে দেখা যায় তাদের কোনো অনুশোচনা কাজ করেনা। তবে, এতটুকু শুনে আপনাকে বিস্তারিত পরামর্শ দেওয়াটা কঠিন। আপনার উচিত হবে একজন মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি কনসাল্ট করা। ভালো থাকবেন সবসময়।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

চেয়ারম্যান ও অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
সম্পাদক – মনের খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here