যোগব্যায়াম মানসিক স্বাস্থ্য সমস্যা কমাতে সাহায্য করে

আপনি হয়ত ইতোমধ্যে যোগব্যায়ামের প্রাচীন প্রথা সম্পর্কে শুনেছেন, এ ব্যাপারে একটি ইতিবাচক ধারণা করা সম্ভব। গবেষকরা যোগব্যায়ামের উপকারিতা খুঁজে বের করছে এবং মানুষকে শেখাচ্ছে কীভাবে এটি স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করে। এবং বিভিন্ন ধরণের ব্যথা এবং আতঙ্ক উপশমে সহায়তা করে। এছাড়া অসুস্থতাকে নিয়ন্ত্রণে এবং দূরে রাখতে সহায়তা করে। যোগব্যায়াম আপনার মাংসপেশি নমনীয়, শক্তিশালী করতে সাহায্য করে এমনকি ওজন কমাতে সাহায্য করে। যোগব্যায়াম আরও বিভিন্ন ধরণের চাপ, উদ্বেগ এবং বিষণ্ণতা কমাতে সাহায্য করে।
যোগব্যায়ামের সবচেয়ে ভাল দিকটি হল এটি নতুন যারা আছে তাদের উষ্ণভাবে স্বাগতম জানায়। অনেক ধরণের যোগব্যায়াম কোর্স রয়েছে যে কেউ তার পছন্দমত কোর্স বেছে নিতে পারে এবং উপভোগ করতে পারে। যোগব্যায়াম সম্পর্কিত জার্নাল এমন অনেক কারণ দিয়েছে যেখানে দেখা যায় যে যোগব্যায়াম স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।
যোগব্যায়ামের আরেকটি ভাল দিকটি হল শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের নমনীয়তা বৃদ্ধি করতে সাহায্য করে। যোগব্যায়াম শুরুর মুহূর্তে হয়ত আপনি আপনার পায়ের আঙ্গুল স্পর্শ করতে পারবেন না। কিন্তু আপনি যদি সময় নিয়ে অনুশীলন করেন তাহলে আপনি আপনার শরীরের মধ্যে বিভিন্ন পার্থক্য দেখতে পারবেন। আপনার শরীর যখন নমনীয় হয়ে যাবে তখন আপনি বিভিন্ন ধরণের অঙ্গবিন্যাস করতে সক্ষম হবেন।
মাংসপেশি শক্তিশালী করা সুন্দর দেখানোর চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ কিছু। শক্তিশালী মাংসপেশি আপনার কোমর অথবা পিঠের ব্যথা থেকে বাঁচাতে, শরীরের ভারসাম্য রক্ষা করতে, পরে যাওয়া থেকে বাঁচাতে সহায়তা করে। যা বয়স্কদের জন্য খুবই জরুরি।
মানুষ সবচেয়ে বেশি যোগব্যায়াম অনুশীলন করে বিভিন্ন ধরণের চাপ এবং বিষণ্ণতা কমাতে। হার্ভাড এর গবেষণা প্রতিবেদনের মাধ্যমে দেখা যায় যে, যোগব্যায়াম হৃৎপিণ্ডের সমস্যা কমায়, নিম্ন রক্ত চাপের ঝুঁকি কমায় এবং শ্বাস প্রশ্বাস ক্রিয়া সহজ করতে সহায়তা করে। এই সবগুলো সমস্যা কমলে একজন ব্যক্তি যতটা চাপ এবং বিষণ্ণতা অনুভব করতে পারে তা কমাতে সাহায্য করে। চাপ এবং উদ্বেগ দীর্ঘ সময়ের জন্য কমানোর মানে হচ্ছে ভয়াবহ রকমের বিষণ্ণতা থেকে নিজেকে দূরে রাখা।
যোগব্যায়াম অনুশীলন দেখায় যে মানসিক এবং শারীরিক স্বাস্থ্য সমান গুরুত্বপূর্ণ এবং প্রায় একে অপরের উপর নির্ভরশীল। বিষণ্ণতা, উদ্বেগ বা চাপ দূর করার জন্য যোগব্যায়াম প্রধান উপায় হিসেবে ব্যবহার করা যায়। যার মাধ্যমে শারীরিক স্বাস্থ্যের উন্নতি হতে পারে।
তথ্যসূত্র-
https://goo.gl/wt7pxj
1
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

Previous articleঔষধ খাওয়া বাদ দিলেই সমস্যা শুরু হয়ে যায়
Next articleপ্রকৃত বন্ধুত্বের বিবর্তন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here