মানসিক স্বাস্থ্যসেবায় মোবাইল এপ

চারজন তরুণী কিশোর কিশোরীদের মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে কথা বলা জন্য, জানানোর জন্য, নিজেদের মধ্যে লুকিয়ে না রাখার জন্য, মানসিক স্বাস্থ্য সম্পর্কিত যে কোন সমস্যায় সরাসরি পরামর্শ পাওয়ার জন্য ‘ফর মি’ নামে একটি এপ তৈরী করেছে।
এই এপটির চারজন নির্মাতার মধ্যে একজন লওরা হিন্ডেল  নিউজবিট কে বলেন, “আমার জন্য এই এপটি তৈরী করা ছিল একটি সাধারণ স্কুল প্রকল্প তৈরী করার মত কিন্তু এনএসপিসিসি এর শিশুসেবা আমদের এপ টিকে বাস্তবে পরিণত করেছে। আশা করি এখন মানসিক স্বাস্থ্য সমস্যায় ভোগা কিশোর কিশোরী রা বুঝবে যে তাদের যাওয়ার মত জায়গা রয়েছে”
এই এপটির একটি ব্যক্তিগত ‘লকার’ এলাকা রয়েছে যেখানে ব্যবহারকারীরা তাদের প্রত্যেকদিনের মেজাজ জানতে পারবে (মুড ট্রেকারের মাধ্যমে) এবং তাদের চিন্তা এবং অনুভূতির কথা লিখে রাখতে পারবে। এখানে ব্যবহারকারী চাইলে একজন পরামর্শদাতার সাথে কথা (চ্যাট) বলতে পারবেন।
লওরা আরো বলেন, “আমি বিশ্বাস করতে পারছি না যে আমাদের তৈরী করা এপটি এখন বাস্তব এবং এই এপটি এখন সারা দেশের মানুষ চাইলেই প্রবেশ ও ব্যবহার করতে পারবে। এটা খুবই আনন্দের একটি ব্যাপার যে আমরা এই এপটি তৈরী করার পথে ছিলাম এবং এখন পর্যন্ত সব ধরণের প্রক্রিয়ায় আছি। আমি আশা করি যে মানুষ এই এপটি ব্যবহার করে ভাল ফলাফল পাবে এবং তারা যখন সমস্যায় থাকবে পর্যাপ্ত এবং দরকারী সমর্থন পাবে। আমি আশা করি এখন মানসিক স্বাস্থ্য সমস্যায় ভোগা তরুন তরুণীরা ভাববে তাদের সমস্যার সময় যাওয়ার একটি জায়গা আছে যেখানে তারা সবকিছু জানাতে পারবে। এবং অন্যের সহায়তা এবং সমর্থনের মাধ্যমে নিজেদের সমস্যা কাটিয়ে উঠতে পারবে”।
এখন তারা বয়স্কদের জন্য একটি এপ বানাতে চায়
লওরা আরো বলেন, “আমরা সবসময় বলেছি আমরা বয়স্কদের জন্য একটি এপ বানাতে চাই যেহেতু ‘ফর মি’ শুধুমাত্র ১৯ বছর পর্যন্ত ব্যবহার করতে পারবে। যখন কেউ বয়ঃপ্রাপ্ত হয় তখন সমস্যার শেষ হয় না। ঘর, কর্মক্ষেত্র যেখানেই থাকুন না কেন সমস্যা আপনার আশেপাশে ঘুরতে থাকবে। এটি খুবই আনন্দের হত যদি বয়স্কদের জন্য এই ধরণের একটি এপ থাকত। এই ধরণের কিছু ঘটতে দেখা খুবই আনন্দের হবে”।
এই এপটি এখন আইওএস-এর এপ স্টোর থেকে বিনামুল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে এবং আগামী সপ্তাহ থেকে এন্ড্রয়েড মোবাইলগুলোর এপ স্টোরে পাওয়া যাবে।
তথ্যসূত্র- বিবিসি
(http://www.bbc.co.uk/newsbeat/article/39303006/these-teenagers-built-their-own-mental-health-app)
রুবাইয়াত মুরসালিন, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

Previous articleপ্রসব পরবর্তী বিষণ্নতা
Next articleমানসিক স্বাস্থ্যসেবায় স্কুলগুলোকে আরো সোচ্চার হতে হবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here