সহজে ঘুমানোর কিছু কৌশল

পরিমিত ঘুম হবে সহজ কিছু অভ্যাসে

আধুনিক জীবন যাপন আমাদের কম ঘুম হবার প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় কিছু সাধারণ অভ্যাস গড়ে তুললে আমরা পরিমিত ঘুমের অভ্যাস গঠন করতে পারবো।

ঘুম না হওয়া বা কম ঘুম হওয়া এখন প্রায় সার্বজনীন একটি সমস্যা। আধুনিকতা আমাদের জীবনে ব্যস্ততা যেমন বাড়িয়েছে তেমনি পালটে দিয়েছে আমাদের দৈনন্দিন অভ্যাস এবং চিন্তা ভাবনা। আর এর ফলে প্রতিটি বয়সের মানুষের মাঝেই ঘুমের অভ্যাসে তারতম্য ঘটছে।

ফলে এর নেতিবাচক প্রভাব পড়ছে আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর। কারণ ঘুমের সাথে আমাদের শরীর ও মনের নিবিড় সম্পর্ক রয়েছে। পরিমিত ঘুম শারীরিক ও মানসিক সুস্বাস্থ্যের জন্য অতি প্রয়োজনীয়।

ঘুমের ঘাটতি যেমন আমাদের শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলে তেমনি মানসিক বিভিন্ন সমস্যা যেমন- বিষণ্ণতা, উদ্বিগ্নতা, অযথা ক্রোধ, বিচলিত মনোভাব, হতাশা ইত্যাদি সৃষ্টি করে। তাই সব বয়সী মানুষের জন্যই শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে পরিমিত ঘুম নিশ্চিত করা প্রয়োজন।

নিচে কিছু অভ্যাসের বিবরণ দেওয়া হল যেগুলো এই ব্যস্ত জীবনেও আমাদের পরিমিত ঘুম নিশ্চিত করবে।

ঘুমের সময় রুমে হালকা আলোর ব্যবস্থা করা

আলোর তীব্রতা আমাদের মস্তিষ্ককে বিভিন্নভাবে প্রভাবিত করে। সাধারণত তীব্র আলোতে আমাদের মস্তিষ্ক অধিক সক্রিয় থাকে এবং এতে ঘুম আসতে সমস্যা হয়। তাই সঠিক সময়ে ভালো ঘুম হবার অন্যতম পূর্বশর্ত হল ঘুমের আগে রুমে একটি হালকা আলোর বাতি জ্বালানোর ব্যবস্থা করা। এতে আমাদের মস্তিষ্ক সক্রিয়তা কমিয়ে শরীরকে ঘুমের নির্দেশনা প্রদান করে এবং দ্রুত ঘুম আসে।

আগে ঘুমাতে যাওয়া এবং ভোরে ঘুম থেকে ওঠার অভ্যাস করা

অনেকেই, বিশেষ করে কিশোর এবং যুবক বয়সীরা অনেক রাত করে ঘুমাতে যায় এবং অনেক দেরীতে ঘুম থেকে ওঠে। এতে যেমন অসময়ে ঘুমাতে যাবার ফলে পরিমিত ঘুম হয়না তেমনি অসময়ে ঘুম থেকে ওঠার ফলে দিনের অন্যান্য স্বাভাবিক কাজেও ব্যাঘাত ঘটে।

তাছাড়া সকালের সূর্যের আলো আমাদের শরীরে জন্য যেমন ক্যালসিয়ামের উৎস তেমনি মানসিক স্বাস্থ্যের জন্যও ইতিবাচক। তাই সব সময় পরিমিত ঘুমের জন্য আগে আগে ঘুমাতে যাওয়া এবং সকালে দ্রুত ঘুম থেকে ওঠার অভ্যাস করা প্রয়োজন।

ঘুমের আগে ইতিবাচক কিছু চিন্তা করা

ঘুমের আগে ঘুম না আসা নিয়ে দুশ্চিন্তা বা বিষণ্ণতা আমাদের মানসিক অবস্থাকে আরও বিচলিত করে এবং ভালো ঘুমের পক্ষে নেতিবাচক ভূমিকা পালন করে। তাই ঘুমের আগে অনিদ্রাসহ অন্যান্য নেতিবাচক চিন্তা না করে কোন ইতিবাচক ও সুখকর বিষয় নিয়ে ভাবুন। এতে মন প্রফুল্ল থাকবে এবং দ্রুত ঘুম আসবে।

ঘুমের আগে ক্যাফেইন জাতীয় খাবার না খাওয়া

ঘুমের ঠিক আগে যে কোন ধরণের ক্যাফেইন সমৃদ্ধ খাবার যেমন- চা বা কফি খাওয়া থেকে বিরত থাকুন। ক্যাফেইন আমাদের মস্তিষ্ককে আরও সক্রিয় করতে ভূমিকা রাখে। তাই ঘুমের আগে এ ধরণের খাবার ভালো ঘুম হওয়ায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই এ ধরণের খাবার ঠিক ঘুমের আগে না খেয়ে দিনের অন্যান্য সময়ে খাওয়ার অভ্যাস করুন।

ঘুমের বেশ আগেই স্ক্রিনিং বন্ধ করা

অনেকেই রাত জেগে টিভি দেখেন বা ঘুমোতে যাওয়ার সময় মোবাইল ফোনে ব্রাউজিং করেন। এটি একবারেই উচিৎ নয়। মনস্তত্ত্ববিদগণ বলেন, পরিমিত ঘুম হবার জন্য ঘুমের অন্তত আধ ঘণ্টা আগে সব ধরণের স্ক্রিনিং বন্ধ করা উচিৎ।

পরিমিত ঘুম শরীর ও মনের সুস্থতার জন্য অবশ্যম্ভাবী। তাই ব্যস্ততাপূর্ণ জীবনে, আধুনিকতার মাঝেও এই অভ্যাস গুলো চর্চার মাধ্যমে পরিমিত ঘুম নিশ্চিত করতে হবে।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/in-practice/202108/cant-sleep-try-these-6-lesser-known-sleep-tips

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleবিবাদ এড়াতে অনুসরণ করুন পাঁচটি উপায়
Next articleজেনে নিন দৈনন্দিন জীবনের কিছু সাইকোলজিক্যাল হ্যাক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here