গত দুইমাস ধরে কোনো কারণ ছাড়াই আমার মন খারাপ হয়ে যায়

সমস্যা:
আমি বর্তমানে অনার্স প্রথম বর্ষের ছাত্রী। ছোটবেলা থেকেই আমি মানুষের সাথে কম মিশি। গত দুইমাস ধরে কোনো কারণ ছাড়াই আমার মন খারাপ হয়ে যায়। সব সময় অস্থিরতা কাজ করে, মনে শান্তি লাগে না, তখন আত্মহ্ত্যা করতে ইচ্ছা জাগে। আমি ইতোপূর্বে দুইজন সাইকিয়াট্রিস্টের শরণাপন্ন হই। কিন্তু ডাক্তারের ঔষধে আমার কোনো উপকার হয় নি। এরপর আমি একজন ক্লিনিক্যাল সাইকোলজিস্টের কাছে কাউন্সেলিং ও সাইকোথেরাপী গ্রহণ করি। তারপরও আমার মানসিক অবস্থার কোনো উন্নতি হচ্ছে না। সাইকিয়াট্রিস্ট আমাকে নিম্নলিখিত ঔষধগুলো সেবনের পরামর্শ দিয়েছিলেন:
1.Tab. Nexcital 10 mg
2.Tab. Mitrazin 30 mg
এমতাবস্থায় আমার কী করা উচিত?
 
পরামর্শ: 
তোমার উপসর্গ পড়ে মনে হচ্ছে তুমি ডিপ্রেশনে (Major Depressive Disorder) ভুগছো। ইতিপূর্বে তুমি সাইকিয়াট্রিস্টের পরামর্শে Nexcital 10 mg ও Mitrazin 30 mg ওষুধ সেবন করেছো। কিন্তু কোনো উপকার হয়নি। কোনো ওষুধের Desired effect দেখবার জন্য আমরা ছয় সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করি। Optimum dose এবং optimum time প্রয়োজন ঔষধের কার্যকারিতার জন্য।
এরপরেও যদি ওষুধে উপকার না হয় তাহলে ওষুধ বদল করতে হবে। রেজিস্ট্যান্ট ডিপ্রেশনের জন্য আমাদের specific treatment regimen আছে।
তুমি এখন যে উপসর্গের কথা বলছো সেগুলো শুধুমাত্র সাইকোথেরাপীর মাধ্যমে ভালো হওয়ার সম্ভাবনা কম। ওষুধ ও সাইকোথেরাপী দুটোই একযোগে চললে ভাল ফল পাওয়ার সম্ভাবনা।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ঝুনু শামসুন্নাহার


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleআমাদের শিশু ও তাদের ভাষা বিকাশ
Next articleইইউ নিয়ে গণভোটের কারণে মানসিক স্বাস্থ্য সংকট!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here