আমি দেখতে অসুন্দরী হওয়ায় বিয়ে হচ্ছে না

আমি দেখতে অসুন্দরী হওয়ায় বিয়ে হচ্ছে না

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সে সবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন- আফসানা।

প্রশ্ন: আমার নাম আফসানা। আমি ৩০বছর বয়সি একজন নারী, আমার বাসা মেহেরপুর জেলায়। আমি মা, বাবা,ও আমার ছোট ভাইয়ের সাথে আছি। আমার ছোট বোনের বিয়ে হয়ে গিয়েছে। সে কুষ্টিয়াতে থাকে। আমার এখনো বিয়ে হয়নি/করিনি। আমার সমস্যাটা হচ্ছে, “যেহেতু আমার ৩০ বছর হয়ে গিয়েছে, কিন্তু আমি এখনো সেই ভাবে স্টেবল হতে পারিনি। আবার আমার বিয়েও হচ্ছে না…

সব সময় একটা হীনমন্যতায় ভুগছি, আমার জন্য আমার পরিবার বিপদে। আমি বিয়ে নিয়ে সেরকম করে ভাবছি না যে বিয়ে করতেই হবে। কিন্তু নিজের জন্য একটা কিছু করতেই হবে, একটা ভালো জব। আসলে আমি চাইলেও আমার মানসিক বিভিন্ন বাজে চিন্তার কারণে এমনটা হয়ে উঠছে না।

ও একটা কথা শেয়ার না করলেই নয়,” আমি দেখতে একেবারেই সুন্দরী নয়” আমার মনে হয় এটায় আমার সব থেকে বড় বাধা। আমি একটা প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকো আইন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্ত শেষ করেছি। আমি আমার এই বাজে চিন্তাগুলো থেকে কিভাবে বের হব দয়া করে জানাবেন। ধন্যবাদ।

পরামর্শ: প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার বিষয়ে খুব চমৎকার করে বলেছেন। আপনার যে বয়স হয়েছে সেটা আপনি মেনেই নিয়েছেন। কারণ আপনি বিয়ের জন্য প্রস্তুত না এবং বিয়ে নিয়ে আপনার কোন ধরণের চিন্ত-ভাবনাও নেই। তবে বিয়েটা হতে পারলে অবশ্যই ভালো, সেটা বুঝা গেল। আপনি বিয়ের চেষ্টাও করে দেখতে পারেন। একই সাথে আপনি আইনে পড়াশোনা করছেন, আইন বিষয়ে প্রাক্টিস করার চিন্তাও করছেন। যেহেতু আপনি আইনে পড়াশোনা করেছেন সেহেতু আইন নিয়েই আপনি প্রফেশনালী কাজ করতে পারেন। সেটা আপনার জন্য অত্যান্ত ভালো কিছু হবে।

আর কন্ফিডেন্স শব্দটা একই সাথে আপনার পেশার সাথে সম্পর্কযুক্ত, আপনার পড়াশোনার বা শিক্ষার সাথে সম্পর্কযুক্ত। আবার আপনার ব্যক্তিগত চিন্তার সাথেও সম্পর্কযুক্ত। এবার আসি আপনি আপনার সমস্যার কথা বলছেন যে, আপনার সব সময় বিভিন্ন ধরণের নেগিটিভ চিন্ত-ভাবনা হয়। যার কারণে আপনি কোন কাজ সঠিক মতো করতে পারেন না।

যদি বিষয়গুলো এমনই হয় যে, আপনি দুঃচিন্তার কারণে কোন কাজ সঠিকভাবে করতে পারছেন না। তাহলে আমি বলবো আপনি সরাসরি কোন মনোরোগ বিশেষজ্ঞর সাথে দেখা করুন বা তাঁর পরামর্শ নিন। এখানে দুইটা বিষয়। একটা হলো আপনি কেন বিয়ে করেননি সেটা বলেননি। শুধু বলেছেন আপনি দেখতে সুন্দরী না। দেখার সুন্দরী ও অসুন্দরীর সাথে আপনার কোয়ালিটি কোন সম্পর্ক নেই।

আপনি যদি নিজেকে যোগ্য প্রমাণ করতে পারেন, কোয়ালিটি সম্পূর্ণ প্রমাণ করতে পারেন তাহলে আপনি যে কোন জায়গা থেকেই সাফল্য অর্জন করতে পারবেন। আর অন্য কোন বিষয় আছেন কি না যে বিষয় নিয়ে আপনি চিন্তিত সেই বিষয়গুলোকে আপনাকে প্রমাণ করতে হবে বা সামনে নিয়ে আসতে হবে। এরকম যদি কোন বিষয় থাকে যে বিষয় নিয়ে আপনি ভিতরে ভিতরে ফিল করছেন এবং কোন একটা কারণে আপনার মনের মধ্যে কষ্ট দেয়। তাহলে এই কষ্টগুলো বের করার একটা ব্যবস্থা করতে হবে। প্রত্যেকটি বিষয়েরই একটি সুনির্দিষ্ট চিকিৎসা আছে।

তবে আপনাকে তিনটা বিষয়ে পরামর্শ দিচ্ছি। আপনার দুঃচিন্তাগুলোকে দূর করার জন্য প্রয়োজনে এক্সপার্টদের সাথে যোগযোগ করতে পারেন। আপনার কন্ফিডেন্সটা খুব খালো এবং আপনার শিক্ষাটাও খুব ভালো সেগুলোকে আপনি কাজে লাগান। আর আপনি কেন বিয়ে করতে চান না সেটার যদি কোন স্পেসিফিক কারণ থাকে সেটা নিয়ে আপনি কথা বলতে পারেন। সর্বপুরি বলছি হীনমন্যতার কিছু নেই, আপনি আপনার বিষয়গুলো নিয়ে আপনার পরিবারের সাথে আলোচনা করুন। দেখবেন সুন্দর একটা সমাধানের রাস্তা খুঁজে পাবেন। ভালো থাবেন এবং সুস্থ থাকবেন, ধন্যবাদ।

ইতি,

প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।

কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

সম্পাদক – মনের খবর।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

Previous articleকাগজ থেকে গাছের জন্ম
Next articleমাদক শরীরের হরমোন নিয়ন্ত্রণের মাধ্যমে কাজ করে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here