স্পিচ ডেলিভারি সমস্যা

অধ্যাপক ডা. মহাদেব চন্দ্র মন্ডল

সমস্যা: আমার সমস্যা হলো সবার সামনে কথা বলতে গেলে আটকে যাই। আমি L .L.B honours এ পড়ালেখা করি। যেহেতু ল নিয়ে পড়ছি সেহেতু কথা বলতে হয়। আমি অনেক প্রোগ্রাসেই যোগদান করি না, কারণ আমার কথা আটকে যায়। এই সমস্যা ছোটবেলা থেকে। আমি বেশি মানুষের সামনে একটু লজ্জাবোধ করি । কোনো presentation-এ ঠিকমতো স্পিচ ডেলিভারি করতে পারি না। এই অবস্থায় আমি কী করতে পারি। জানালে উপকৃত হতাম, ধন্যবাদ।

পরামর্শ: প্রশ্ন করার জন্য আপনাকে জন্য। আপনি এলএলবি অনার্সে পড়ছেন কিন্তু ছোটবেলা থেকেই মানুষের সাথে কথা বলেতে গেলে জিভ আড়ষ্ট হয়ে আসে বা লজ্জা বোধ করেন বা কথা বলতে গেলে আটকে যান। সেজন্য আপনি অনেক প্রোগ্রামে অনুপস্থিত থাকেন এবং আপনার presentation বা স্পিচ ডেলিভারি করতে পারেন না।

এ সমস্ত উপসর্গ পর্যালোচনা করলে দেখা যায় এটা Anxiety Disorder এর একটি Varity যার নাম সোশ্যাল ফোবিয়া। এ সমস্যা বেশিদিন চলমান থাকলে Mixed Anxiety and Dispersion এ ভোগার সম্ভাবনা থাকে। এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সোশ্যাল ফোবিয়া শুরু থেকে বোঝা যায় না। কিছুদিন অতিক্রান্ত হলে আস্তে আস্তে সমস্যা বাড়তে থাকে। তবে সঠিকভাবে চিকিৎসা করালে ভালো হয়ে যায়। এই রোগের চিকিৎসা দুই ধরনের: সাইকোলজিক্যাল এবং ফার্মাকোলজিক্যাল। থার্মোকোথেরাপিতে কিছু অ্যাংজায়োটিক এবং কিছু এন্টি ডিপ্রেসেন্ট দিয়ে চিকিৎসা করা হয়।

সাইকোলজিক্যাল থেরাপিতে বিহেভিয়ার এবং ফ্লোডিং এর মাধ্যমে চিকিৎসা করতে হবে, তবে সাথে মনে বল এবং সাহস আনতে হবে। বিহেভিয়ার থেরাপিটা হচ্ছে-কোনো নতুন পরিবেশে কম করে হলেও ৫-৭ জন বা তার বেশি লোক মিলিত হচ্ছে; সেখানে সাহস করে কথা বলতে হবে। রেগুলার এটা প্র্যাকটিস করতে হবে। প্রয়োজনে গ্রুপ ডিসকাস করতে হবে।

ফ্লোডিং হচ্ছে এক ধরনের বিহেভিয়ার থেরাপি যার ধরন হলো-ভয় লাগলে অল্প সময়ের মধ্যে সাহস করে সমস্যার মোকাবিলা করা। প্রয়োজনে অল্প অল্প করে মনে সাহস জুগিয়ে ধাপে ধাপে করতে হবে। এভাবে অভ্যেস করতে থাকলে মনে সাহস আসবে, মুখের জড়তা কমে যাবে। তখন চাইলে আপনি বক্তৃতাও দিতে পারবেন। অনেকের তাড়াতাড়ি উন্নতি হয়, অনেকের ধীরে ধীরে উন্নতি হয় এবং আস্তে আস্তে ভালো হয়ে যায়।

পরামর্শ দিয়েছেন- অধ্যাপক ডা. মহাদেব চন্দ্র মন্ডল

Previous articleরাজশাহীতে করোনায় আক্রান্ত মনোরোগ বিশেষজ্ঞগণ
Next article‘কথা বলো কথা বলি’ এর লিফলেট উন্মোচন করবেন বঙ্গবন্ধু মেডিক্যালের উপাচার্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here