থেমে না থেকে এগিয়ে যান, সফলতা আসবেই

0
53

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আর সেসব সমস্যার সমাধান দিয়ে থাকেন মনোরোগ বিশেষজ্ঞরা।  আমাদের আজকের চিঠি পাঠিয়েছেন – নাম প্রকাশে অনিচ্ছুক একজন। 

চিঠি:  আমার বয়স ২৫ বছর। আমি কয়েক মাস আগেও স্বাভাবিক জীবন যাপন করতাম। ইচ্ছে ছিলো সেনাবাহিনীতে অফিসার পদে চাকুরী করার। দুইবার পরীক্ষাও দিয়েছিলাম।

প্রথমবার শেষ অব্দি গেলেও, দ্বিতীয়বার মেডিকেল আউট হয়ে যায়। যা আমাকে খুবই কষ্ট দেয়। ভালো একটা জবে ছিলাম। একদিন অফিসের এক সিনিয়র আমাকে একটা কাজে জোর করায় তাও ছেড়ে দিলাম রাগের কারণে।

এরপর থেকে কিছুদিন সবার আড়ালে ছিলাম। বাবা-মা কারো সাথে কোন যোগাযোগ করিনি। সবমিলিয়ে মনে হচ্ছিলো, আমি ভালো কিছু আশা করি। কিন্তু কোন কারণে হচ্ছেনা।

পড়ালেখায় ভালো ছিলাম, ইদানীং পড়তেও মন বসেনা। রাতে ঘুম আসেনা। গভীর রাত অব্দি চোখ বন্ধ করে শুয়ে থাকার চেষ্টা করি। একটা হতাশা কাজ করে সবসময়। এ থেকে উত্তরণের কোন উপায় জানালে উপকৃত হতাম। ।

পরামর্শ:  আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার উপস্থাপিত উপসর্গ/সমস্যাগুলো বিষণ্ণতা (Depressive Disorder) রোগেই সচরাচর হয়ে থাকে।

আপনার উপসর্গ বিস্তারিত জেনে, এর বিরুপ প্রভাব, মেয়াদ ও তীব্রতার মাত্রা নির্ণয় প্রয়োজন। যা একজন মানসিক রোগের বিশেষজ্ঞ চিকিৎসকই যথাযথভাবে করতে সক্ষম।

তাই আপনি দেরি না করে একজন মানসিক রোগ বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে সাক্ষাৎ করুন। আপনার সমস্যার বৈজ্ঞানিক চিকিৎসা রয়েছে। তীব্রতার প্রকারভেদ অনুযায়ী চিকিৎসক আপনার জন্য প্রযোজ্য চিকিৎসার অপশন (ঔষধ/থেরাপী) নির্বাচন করে পরামর্শ দিবেন।

একটি বিশেষ সার্ভিসে যোগ্যতার ক্ষেত্রে স্বাস্থ্যগত অসুবিধা আপনার চাকুরী প্রাপ্তিতে সমস্যা সৃষ্টি করেছে। চাকুরীর জন্য উল্লেখিত বিভাগ ছাড়াও অনেকক্ষেত্র রয়েছে। যেখানে এরুপ স্বাস্থ্যগত সমস্যা কোন বাঁধা নয়।

বিকল্প চাকুরীর একটি পছন্দমত দিক বেছে নিন। আপনার বয়স মাত্র ২৫ বছর। আপনার কর্মজীবনের লক্ষ্য অর্জনের সময়ও অতিক্রান্ত হয়নি। আপনি থেমে না থেকে এগিয়ে যান। সফলতা আসবেই।

 

পরামর্শ দিয়েছেন

ডা. মো. হারুন অর রশিদ

অধ্যাপক, মানসিক রোগ বিভাগ

কুমিল্লা মেডিকেল কলেজ, কুমিল্লা।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here