শিশু কিশোরদের বিষণ্নতায় মিউজিক থেরাপি!

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ১৩ বছর বা তার চেয়ে বেশি বয়সের বিষণ্নতা রোগী যাদের ক্ষেত্রে মিউজিক থেরাপি দেয়া হয়েছে তারা যোগাযোগ ও সমন্বয়ের দক্ষতায় অধিক সক্রিয় তাদের তুলনায় যাদের এ থেরাপি দেয়া হয় নি। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রায় ২৫১ জন শিশু-কিশোরকে নিয়ে করা গবেষণায় এ ফলাফল পাওয়া গেছে।
এখানে তাদের দুইটি গ্রুপে ভাগ করা হয়েছিল। যেখানে ১২৮ জনকে রাখা হয়েছিল স্বাভাবিক চিকিৎসার আওতায় ও বাকি ১২৩ জনকে স্বাভাবিক চিকিৎসার পাশে দেয়া হয় মিউজিক থেরাপি। এরা সকলেই অনুভূতিগত সমস্যা, আচরণগত সমস্যাসহ অন্যান্য মানসিক সমস্যায় ভুগছিল। গবেষকরা বলেছেন, ৪ থেকে ১৬ বছরের শিশু ও তরুণদের মিউজিক থেরাপির পর তাদের আত্মসম্মান বোধে অনেক উন্নতি ঘটেছে ও তাদের বিষণ্ণতা দ্রুত কমে গেছে। কিন্তু যাদের এ থেরাপি দেয়া হয়নি তাদের মাঝে উন্নতি কম বা নেই বললেই চলে।
যুক্তরাজ্যের Bournemouth University and Queen’s University Belfast থেকে করা এ গবেষণায় মিউজিক থেরাপির এই দিকগুলো উঠে এসেছে। যদিও এই  থেরাপি সকল বয়সের মানুষের জন্য কার্যকর। Bournemouth University এর প্রফেসর Sam Porter বলেন,” এই গবেষণায় দেখা গেছে মিউজিক থেরাপি মানসিক ও আচরণগত সমস্যাগ্রস্ত শিশু ও তরুণদের জন্য বেশ ভালোই  কাজ করে।” তিনি আরো যোগ করেন,”যারা মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করি ও শিশুদের মানসিক স্বাস্থ্য চিকিৎসার চূড়ান্ত সিদ্ধান্তগ্রহণকারী  আমাদের এই গবেষণাকে কাজে লাগানো উচিৎ।” Queen’s University Belfast থেকে Valerie Holmes এ নিয়ে বলেন,”এটি মিউজিক থেরাপির কার্যকারিতা নিয়ে করা বৃহত্তম  গবেষণা। এখানে এই থেরাপি কিভাবে চ্যালেঞ্জের মাঝে কাজ করে তা দেখানো হয়েছে।”
তথ্যসূত্র- ইন্ডিয়ান টাইমস
(http://indianexpress.com/article/lifestyle/health/music-therapy-may-reduce-depression-in-kids-teens-study-3740406/)
আব্দুল্লাহ আল মামুন
আন্তর্জাতিক ডেস্ক, মনেরখবর.কম

Previous articleসিজোফ্রেনিয়া
Next articleমাদকাসক্তি: নিরাময় পদ্ধতি বর্ণনা ১

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here