রোগের নামেই ভয়

প্রশ্ন:  কোনো রোগের নাম শুনলে আমার প্রচণ্ড ভয় লাগে। বলতে গেলে আমার বয়স ষোলোর কাছাকাছি। বর্তমানে দশম শ্রেণিতে পড়ছি। কিছুদিন আগে আমার প্রচণ্ড মাথাব্যথা হয়েছিল। ডাক্তারের পরামর্শমতো ওষুধ খেয়ে চলে গিয়েছিল। তারপর থেকেই কোনো রোগের নাম শুনলে আমার প্রচণ্ড ভয় লাগে।

বুক ধড়ফড় করে। হাত-পা ঠাণ্ডা হয়ে যায়। পা প্রায় অবশ হয়ে যায়। ওষুধ খেতে ভয় লাগে। শুধু রোগের চিন্তা হয় তখন আর পড়ার টেবিলে বসতে পারি না। ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা হয়। মনে হয়, যদি এমন হয় তবে কী হবে? শহীদুল হক

উত্তর: আপনার প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ। যদি জানা যেত আপনার সমস্যা কতদিন যাবৎ তাহলে আরো ভালো হতো। অনেককেই দেখা যায় সামান্য কোনো রোগ হলে অথবা ভালো হয়ে যাওয়ার পরও তাদের সেই রোগ নিয়ে মনের মধ্যে একটা ভীতি কাজ করে।

যেহেতু আপনি দশম শ্রেণিতে পড়েন সামনে কোনো পরীক্ষা আছে কিনা সেটা জানা দরকার ছিল। কারণ অনেক সময় দেখা যায় শারীরিক বা মানসিক বিভিন্ন উপসর্গগুলো, বিভিন্ন মানসিক চাপের সঙ্গে সম্পর্কিত থাকলে সেই সমস্যাগুলো বেশি অনূতুত হয়।

তারপরও আপনার প্রতি আমার উপদেশ থাকবে যে আপনি বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেন। হয়ত বা আপনার মনের এই ভয় দূর করার জন্য সাইকোথেরাপির সঙ্গে সঙ্গে কিছু মেডিকেশনের দরকার হতে পারে।

সেইসঙ্গে আপনার রিলাক্সেশনেরও দরকার আছে। আপনি আপনার সুবিধামতো যেকোনো মানসিক রোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে নিতে পারেন। আপনার এই ভয়ভীতি কেন হচ্ছে, কীভাবে এটা নির্মূল করা সম্ভব? সে ব্যাপারে যথার্থ পরামর্শ পাবেন।

পরামর্শ দিয়েছেন:

অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ

অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

Previous articleযে বয়সে দ্রুত বীর্যপাত
Next articleতিনজন টোকাই বই পড়ছে থেকেই তেজস হালদার জসের যাত্রা শুরু
চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট সাইকিয়াট্রিস্ট। অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here