রাতের খাবার শরীরে যে প্রভাব ফেলে

রাতের খাবার শরীরে যে প্রভাব ফেলে

যারা ওজন কমাতে চান বা স্বাস্থ্য ভালো রাখতে চান, ভালো ঘুম চান তাদের জন্য রাতের খাবার অনেক গুরুত্বপূর্ণ।

ঘুমানোর আগে কী খাবার খাচ্ছেন, কখন খাচ্ছেন তার ওপর শরীরের ওজন এবং রাতের ঘুমসহ অনেক কিছু নির্ভর করে। আজকের আলোচনার বিষয় হচ্ছে রাতের খাবার শরীরে কি প্রভাব ফেলে।

ঘুমের সমস্যা

ঘুমের আগ দিয়ে খাওয়া-দাওয়া করলে ঘুমের সমস্যা হতে পারে। খাবার হজমের জন্য শরীরের শক্তির প্রয়োজন হয় কিন্তু ঘুমের সময় তা ব্যহত হয়। এজন্য খাবার ভালোভাবে হজম হতে ঘুমের বেশ কিছুক্ষণ আগে খেতে হবে।

হজমে সমস্যা

ঘুমানোর ঠিক আগ মুহূর্তে খাবার খেলে অ্যাসিডিটির সম্ভাবনা বেড়ে যায়। হজম হয় না ভালোভাবে। আমেরিকান জার্নাল অফ গ্যাস্টোঅ্যান্ট্রালজির গবেষণা বলছে, আপনার যদি অ্যাসিডিটির সমস্যা থাকে তাহলে অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার ৩ ঘণ্টা আগে খেতে হবে।

ওজন বৃদ্ধি

জার্নাল অফ ক্লিনিক্যাল এনড্রোকনলজি এন্ড মেটাবলিজমের প্রকাশিত তথ্য অনুযায়ী, রাতে দেরি করে খাবার খেলে ওজন আর শরীরের ব্লাড সুগার দ্রুত বাড়ে কারণ রাতে শরীরে মেটাবলিজম কমে যায়। এজন্য রাতের খাবার খাওয়া ও ঘুমাতে যাওয়ার আগে নির্দিষ্ট সময়ের ব্যবধান হতে হবে। ওজন ঠিক রাখতে সেই সাথে খাবার হজম হতেও কিছু সময়ের প্রয়োজন হয়।

স্বাস্থ্য সমস্যা

রাতের খাওয়ার পরপর ঘুমালে বিভিন্ন শারীরিক সমস্যা যেমন অবেসিটি, ডায়াবেটিস, হৃদরোগের সমস্যা দেখা দেয়। ঘুমানোর ঠিক আগে ভারী খাবার খাওয়া কোলেস্টেরলের পরিমাণ বাড়ায় এবং আপনার লিভারে চর্বি জমা হতে পারে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

Previous articleবিএসএমএমইউ‘র উপাচার্য ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ রিয়েল হিরো‘স এ্যাওয়ার্ডস এ ভূষিত
Next articleসন্তান ভয় পেলে যা করতে পারেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here