বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ও আমাদের করণীয়

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ও আমাদের করণীয় । ছবিঃ ইন্টারনেট

‘স্বাস্থ্যই সম্পদ’ বা ‘স্বাস্থ্যই সকল সুখের মূল’ বই পুস্তকে তা বলা থাকলেও স্বাস্থ্য সম্পর্কে পূর্ণ ধারণা সবার নেই। যার ফলে মানসিক স্বাস্থ্য বলে যে কিছু থাকতে পারে এটা আমাদের দেশের অধিকাংশ মানুষ বিশ্বাস করেন না। কেউ কেউ এটাকে নিছক আনুষ্ঠানিকতা মনে করেন। এমনি অনেক প্রফেশনাল শিক্ষিত সমাজেও এরকম মন মানসিকতা দেখা যায় প্রতিনিয়ত। বর্তমানে আমাদের সমাজ ব্যবস্থা, সামাজিক অবস্থান, সামাজিক সস্পর্ক ইত্যাদি বিবেচনায় মানসিক স্বাস্থ্য ও তার গুরুত্ব খুব ভালোভাবে উপলব্ধি করা যাচ্ছে।

তৃতীয় বিশ্বের দেশে মানসিক স্বাস্থ্য কেন উপেক্ষিত সে বিষয়টা আলোচনায় আনা জরুরী। তাছাড়া মানসিক স্বাস্থ্যের সাথে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক প্রেক্ষাপট জড়িত বলে সে বিষয়ে আমাদের দেশে মানসিক স্বাস্থ্য উন্নয়নে ও মানসিক রোগ প্রতিরোধে জাতীয়ভাবে কোন জনস্বাস্থ্য বিষয়ক নীতি গ্রহণ করার ব্যাপারে আগ্রহ আছে কিনা সেটাও উঠে আসা জরুরী। আরেকটি বিষয় উঠে আসা জরুরী সেটা হচ্ছে মাদক সমস্যা। মাদক সমস্যা প্রতিরোধের প্রধান শর্ত হচ্ছে মাদক চোরাচালান ও পাচার প্রতিরোধ এবং মাদক আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি মাদকাসক্তদের আধুনকি বিজ্ঞানভিত্তিক চিকিৎসা ও পূনর্বাসনের জন্য সমাজিক ও অর্থনৈতিক সহায়তার হাত বাড়িয়ে দিতে সরকারি ও বেসরকারিভাবে উদ্যোগ নেয়া।মাদকাসক্তদের পুনর্বাসনের ব্যাপারে জনসাধারণের মনে ইতিবাচক দৃষ্টিভঙ্গি গঠনে সামাজিক প্রচরণাকে গুরুত্বের সাথে নেয়া।

তাছাড়া আমাদের দেশে মানসিক রোগ ও তার ব্যাপকতা বিষয়ে জাতীয় ডাটাবেইজ তৈরী করা এবং মানসিক রোগ বিষয়ে গবেষণা খাতে বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি দক্ষ মানসিক পেশাজীবি স্বাস্থ্যকর্মী তৈরীতে অধিক গুরুত্ব দেয়া। এসব বাস্তবায়ন করা গেলে এদেশের মানুষের মানসিক স্বাস্থ্য সুরক্ষা কিছুটা হলেও নিশ্চিত হবে।

১০ অক্টোবর মানসিক স্বাস্থ্য দিবস হিসেবে সারা বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে। সারা দেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে দিনটি পালন করা হচ্ছে। তবুও সঠিক ব্যবস্থা নেয়ার ঘাটতি থেকেই গেছে। মানসিক স্বাস্থ্য আজও অবহেলিত। তাই সবার উচিত নিজের মনের যত্ন নেওয়া, অন্যের মনের যত্ন নেয়া। সমস্যা হলে চিকিৎসক কিংবা চিকিৎসা মনোবিজ্ঞানীদের সাথে পরামর্শ নেওয়া। যে কোন মানসিক সমস্যায় দ্রুত চিকিৎসা গ্রহণ করলে অনেকাংশেই সুস্থ থাকা সম্ভব। নিজে ও আশেপাশের মানুষদের নিয়ে সচেতন থাকতে হবে। মাদক ও যে কোন ধরনের আসক্তি থেকে নিজের পরিবারকে সুরক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত হোক সবার এটাই হোক বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য।

রিফাত আল মাজিদ

ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন:করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleবঙ্গবন্ধু মেডিক্যালে মানসিক স্বাস্থ্য দিবসের কর্মসূচির উদ্বোধন করলেন ভিসি
Next articleরংপুর মেডিক্যালে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here