বিশ্বে মাতৃমৃত্যু একটা বড় সমস্যা

0
15
‘সৃষ্টিতে নারী-সুস্বাস্থ্যে নারী’ এর ৮ম পর্বে এবারের বিষয় ‘অতিরিক্ত রক্তক্ষরণে মাতৃমৃত্যু প্রতিরোধ’।

নারীর প্রজনন এবং গর্ভধারণ সম্পর্কিত মানসিক স্বাস্থ্য সচেতন বিষয়ক অনুষ্ঠান ‘সৃষ্টিতে নারী-সুস্বাস্থ্যে নারী’ এর ৮ম পর্বে এবারের বিষয় ‘অতিরিক্ত রক্তক্ষরণে মাতৃমৃত্যু প্রতিরোধ’। ২২ নভেম্বর, সোমবার রাত ৮ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন অধ্যাপক ডা. কামরুন নেসা রুনা। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন ডা. ইফফাত ইকবাল নিঝুম।

বিশ্বে মাতৃমৃত্যু একটা বড় সমস্যা। বাংলাদেশও তার বাইরে নেই। তবে সরকারের গৃহীত পদক্ষেপের ফলে গত এক দশকে মাতৃমৃত্যুর হার অনেকটাই কমেছে। বাংলাদেশের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংজ্ঞানুযায়ী, একজন নারীর গর্ভাবস্থা, প্রসবাবস্থা কিংবা প্রসবোত্তর ৪২ দিনের মধ্যে শারীরিক জটিলতার কারণে বিভিন্ন রোগ যেমন- ক্যান্সার, স্ট্রোক, যক্ষ্মা, ডায়াবেটিস কিংবা দুর্ঘটনাব্যতীত মৃত্যু ঘটলে, তাকে মাতৃমৃত্যু হিসেবে ধরা হয়।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৮ সালের জরিপ অনুযায়ী, বিশ্বব্যাপী প্রতিবছর তিন লাখ তিন হাজার নারী গর্ভধারণকালীন, সন্তান জন্ম দিতে গিয়ে কিংবা প্রসব পরবর্তী সময়ে উদ্ভূত শারীরিক জটিলতার কারণে মারা যান। অর্থাৎ প্রতি ২ মিনিটে একজন নারীকে এই করুন পরিণতির শিকার হতে হচ্ছে। একটু সচেতন হলে এ মাতৃমৃত্যু সহজেই প্রতিরোধ করা যায়।

তাই মাতৃমৃত্যু বিষয়ে যে কোন পরামর্শ পেতে মনের খবর টিভির সাথে সরাসরি অংশ গ্রহণ করতে পারেন আপনিও। সকল তথ্য ও সংবাদ পেতে চোখ রাখতে পারেন মনের খবর পোর্টাল এবং মনের খবর টিভিতে।

অনুষ্ঠানটি দেখতে https://www.facebook.com/monerkhabortv/live/ তে ভিজিট করুন।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleমানসিক স্বাস্থ্য সচেতন ও আত্মহত্যা প্রতিরোধ
Next articleমানসিক স্বাস্থ্য ভালো রাখার প্রাথমিক উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here