বাড়ির বাইরে যেতে, মসজিদের জামাতে নামাজ পড়তে ভয় করে

সমস্যা:
আমার বয়স ২৫ বছর। যখন আমার বয়স ১৮ তখন আমার উচ্চ রক্তচাপ ধরা পড়ে, আজ পর্যন্ত আমি এই সমস্যায় ভুগছি। গত দুই বছর থেকে আরও কিছু মানসিক সমস্যায় আমি জর্জরিত। অহেতুক টেনশন, শারীরিক ছোট সমস্যাকে বড় করে দেখা, ঘর থেকে বাইরে বের হতে মন চায় না। মানসিক অস্থিরতা, দুশ্চিন্তা, ভয়ভীতি, খিঁচুনি, শ্বাসকষ্ট, বুক ধড়ফড় করা, একই চিন্তা বারবার করা, গাড়িতে করে কোথাও গেলে অস্থিরতা আরো বেড়ে যায় এবং কিছুক্ষণ পর আপনা আপনি ঠিক হয়ে যায়। বাড়ির বাইরে যেতে, মসজিদের জামাতে নামাজ পড়তে ভয় করে। এখন আমি কি করতে পারি  দয়া করে জানাবেন। আমি গত ৫ বছর যাবত ঔষুধ খাচ্ছি, এখনও চলছে। indever 10, cardon 50, sentix 0.5 । গত এক বছর থেকে অারও একটা সমস্যা দেখা দিয়েছে, ভাত খাওয়ার সাথে সাথে পেট খালি হয়ে যায় এবং শরীর খুব অস্থির লাগে। গ্যাসের অনেক ঔষধ খেয়েছি কোনো ফল পাইনি। প্লিজ আমাকে সহযোগিতা করুন।
পরামর্শ:
অনেকদিন ধরে চলে আসা আপনার স্বভাবগত অতি উদ্বেগের কারণে আপনি উচ্চ রক্তচাপ ও বিষন্নতাজনিত রোগে ভূগছেন। আপাতত আপনি বর্তমানে চলমান উচ্চ রক্তচাপ নিরাময়ের tab cardon 50mg প্রতিদিন একটা খেয়ে যান, সাথে বিষন্নতানাশক tab mitrazin 15 mg প্রতি রাতে একটা খাবেন ৯-১২ মাসের জন্য।
তবে ঔষধের পাশাপাশি কোনো সাইকিয়াট্রিস্ট অথবা ক্লিনিক্যাল সাইকোলজিস্ট এর কাছ থেকে শিথিলায়ন কৌশল এবং সাইকোথেরাপি নেওয়া উচিত। তাতে আপনার উচ্চ রক্তচাপও অনেকাংশে কমে আসবে। নিয়মিত স্বাস্থ্য সম্মত খাবার ও জীবনাচরণ মেনে চললে খুব শীঘ্রই অতি উদ্বেগ, উচ্চ রক্তচাপ ও বিষন্নতা কাটিয়ে এক সুন্দর স্বাস্থ্যকর জীবন যাপন করতে পারবেন।
আপনাকে ধন্যবাদ।
পরামর্শ দিচ্ছেন,
ডা. আর কে এস রয়েল


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleস্ট্রেস- ৬ষ্ঠ পর্ব: অসুস্থতা
Next articleসন্তানের শিশু বয়সটাই শুধু আমাদের, বড় হবার পর তারা অন্য কেউ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here