মিথ্যে করে হাসলেও মন ভালো হয়

0
157
মিথ্যে করে হাসলেও মন ভালো হয়

যদিও বা মন খারাপ থাকে, তবুও মন ভালো আছে ভেবে নিয়ে একটু হাসলে, বা ভালো থাকার প্রচেষ্টা করলে সত্যিই মন ভালো হয়ে যেতে পারে।

সাধারণভাবে আমরা তখন হাসি যখন আমাদের মন ভালো থাকে এবং যখন আমাদের মন খারাপ থাকে তখন আমরা কাঁদি বা আমাদের কিছুই ভালোলাগে না। এটা সত্যি যে, মন খারাপ থাকলে কখনোই একজন মানুষ স্বাভাবিক ভাবে হাসতে পারেনা। কিন্তু অনেক সময় এমন পরিস্থিতি তৈরি হয় যে আমাদেরকে আমাদের মনের কষ্ট বা পীড়ার কথা চেপে রাখতে হয় এবং সবার সামনে এমনভাবে থাকতে হয় যেন আমাদের মন ভালো আছে এবং আমরা সুখে আছি। মনের মাঝে যা কিছুই থাক না কেন, সবার সামনে মন খুলে হাসতে হয় এবং ভালো থাকার অভিনয় করে যেতে হয়। আর মনবিদদের কাছে এটাই হতে পারে মন ভালো করার ম্যাজিক।

মনোবিজ্ঞানীদের মতে, আমাদের মন ও মস্তিষ্ক আমাদের শারীরিক কার্যকলাপ প্রতিটা মুহূর্তে পর্যবেক্ষণ করে। আর এর মাধ্যমেই আমাদের মন ঠিক করে নেয় যে তার সঠিক অবস্থা কি হবে। যখন আপনার মন খারাপ থাকার পরেও আপনি জোর করে হাসেন, ভালো থাকার ভান করেন, তখন আপনার মস্কিস্ক আমাদের এই শারীরিক কার্যকলাপ পর্যবেক্ষণ করে এই নির্দেশনা প্রদান করে যে আমাদের মন ভালো আছে এবং সুখানুভূতির হরমোন নিঃসরণ করে। মন ভালো করার এই সহজ উপায়টি সর্ব প্রথম দার্শনিক উইলিয়াম জেমস খুঁজে বের করেন। তার মতে, যদি কেউ  ভালো থাকতে চায় এবং মন ভালো করার প্রয়াস করে, তাহলে অবশ্যই সে সেটি অর্জন করে নেয়।

সুতরাং, আপনি যদি বর্তমান অবস্থার তুলনায় আরও একটু ভালো থাকতে চান, তাহলে আরও আরও হাসুন এবং খুশি মনে অন্যদের সাথে কথা বলুন ও সব কাজকর্ম  করুন। অবশ্যই আগের তুলনায় আপনার মন ভালো হবে। মাঝে মাঝেই এর চর্চা করুন এবং এর ফলে আপনাকে ভালো থাকার প্রয়াস করতে হবেনা, বরং আপনি ভালো থাকবেন, আপনার মন ভালো থাকবে। আপনি একজন সুখী হতে চাওয়া মানুষ থেকে সুখী মানুষে পরিণত হবেন।

আপনার মন যেমন ই থাকুক, আপনি যদি ভালো না থাকাকে গুরুত্ব দেন, আপনি যদি নেতিবাচক ভাবেই সময় কাটান, তাহলে আপনার মন আরও খারাপ হবে। আপনার পারিপার্শ্বিক পরিবেশ এবং চিন্তাভাবনা আপনার মন খারাপকে আরও বাড়িয়ে দেবে। আর আপনি যদি মন খারাপ থাকা স্বত্বেও মন ভালো রাখার প্রয়াস করেন, ইতিবাচক চিন্তাভাবনা করেন, তাহলে আপনার পারিপার্শ্বিক অবস্থা আপনার মন ভালো রাখতে সহায়তা করবে। একই সাথে আপনি একজন আত্মবিশ্বাসী মানুষে পরিণত হবেন।

তাই, মন ভালো রাখার প্রয়াস কখনোই ত্যাগ করা উচিৎ নয়। চোখ বন্ধ করুন, বড় করে নিঃশ্বাস নিন, মুখে হাসি ফোটান এবং ভালো থাকুন।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/keeping-even-keel/202102/how-fake-it-till-you-make-it-really-is-thing

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here