হিপনিক হেডেক: ঘুমের রাজ্যে মাথাব্যথা

0
79
হিপনিক হেডেক: ঘুমের রাজ্যে মাথাব্যথা

আপনারা কখনো এমন মাথাব্যথার রোগীর কথা শুনেছেন, যাদের মাথাব্যথা শুরু হয় কেবল ঘুমিয়ে পড়লে? আর এ চিনচিন মাথাব্যথার জন্যে তারা প্রায়ই গভীর ঘুম থেকে জেগে উঠেন। রাতে দু’তিন বার জেগে উঠেন? আবার জেগে উঠার পর তাদের সে মাথাব্যথা ধীরে ধীরে কমতে শুরু করে!

এটাকে হিপনিক হেডেক- Hypnic Headache (HH) বলে। এর আরেক নাম “এলার্ম ক্লক হেডেক”। ঘড়ির এলার্ম এর মতো ঠিক একটা সময় এটা হয়ে থাকে তাই এমন নাম। কখন হয়? একটা নির্দিষ্ট সময় অর্থাৎ ঘুমানোর পর এটি শুরু হয়। গভীর রাতে ১টা, ২টা বা ৩ টার দিকে শুরু হতে থাকে এ ব্যাথা। ঘুম ভেঙে যায়। মনে হয় যেনো ঘুম ভাঙতে ব্যাথার এলার্ম সেট করা ছিলো। ১৫ মিনিট ঘেকে দেড় ঘন্টা থাকে। ঘুম থেকে জেগে উঠার পর মাথাব্যথাটা আবার কমতে থাকে।

বাংলাদেশে কেমন আছে এমন রোগী? এটি খুবই দূর্লভ। মোট হেডেক বা মাথাব্যথার শতকরা ০.০৭% হলো হিপনিক হেডেক। এসম্পর্কে তেমন বিস্তারিত কোন লিটারেচার বা স্টাডি নেই। গেলো সপ্তাহে একজন বয়স্ক ভদ্রলোক চেম্বারে আসেন। ভদ্রলোকের বয়স ৭০ এর কাছাকাছি। ঘুমিয়ে পড়লে তার মাথাব্যথা হয়, দিনের কোন সময় আর কখনো এমন হয় না। এজন্যে তাঁর ভালো ঘুম হচ্ছেনা গেলো বছর দুয়েক যাবৎ। কষ্টের কথা বলতে গিয়ে বৃদ্ধলোক প্রায় কেঁদেই ফেললেন। কিছুটা ডিপ্রেশন ও পেয়ে বসেছে। তার এই মাথাব্যথা কেউ বিশ্বাস করতে চায়না। কেউ এটাকে গুরুত্বও দেয়না, “ঘুমিয়ে পড়লে কিসের আবার মাথাব্যথা”। পল্লী চিকিৎসক দ্বারা প্যারাসিটামল বা ফ্রেনজিট খাচ্ছেন। কিন্তু কোন উপকার হচ্ছেনা।

হিপনিক হেডেক অনেকটা ক্লাস্টার হেডেক এর মতো। তবে হিপনিক হেডেক বয়স্কদের বেশী হয় এবং এতে অটোনোমিক সিমটম গুলো থাকেনা।

ডায়াগনোসিস? হিপনিক হেডেক ডায়াগনোসিস কনফার্ম এর আগে নানান বিষয় এক্সক্লুড করা জরুরী। শত রকমের মাথাব্যথার হাজার রকম কারণ আছে। তবে হিপনিক হেডেক এর প্রেজেন্টেশন ইউনিক। হিপনিক হেডেক এর রোগের চিকিৎসাটা বেশ আকর্ষণীয়। ঘুমানোর আগে দুই মগ কফি খেলে ভালো ঘুম হয়, মাথাব্যাথাও কম হয়। কফি এডিনোসিন রিসেপ্টর’কে ব্লক করে ফলে ব্রেইনের রক্ত সঞ্চালন করার রক্তনালী গুলো সংকুচিত থাকে এবং এতে মাথাব্যথা হয়না। সাথে সাথে অন্যান্য পেইন কিলার উপকারী। ইন্ডোমেথাসিন ঔষধ ভালো কাজ দেয়।

সূত্র: লেখাটি মনের খবর মাসিক ম্যাগাজিনে প্রকাশিত।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here