অধিকাংশ মানুষের মাঝেই ব্যর্থতা লুকানোর প্রবণতা বেশী

0
64
অধিকাংশ মানুষের মাঝেই ব্যর্থতা লুকানোর প্রবণতা বেশী

অধিকাংশ মানুষই তাদের ব্যর্থতা থেকে সফলতার অভিজ্ঞতা অন্যদের সাথে বেশী শেয়ার করে থাকে। তাছাড়াও অধিকাংশ মানুষই এটা বুঝতে পারেনা যে জীবনে সফলতার পাশাপাশি ব্যর্থতার ও মূল্য রয়েছে। ব্যর্থতা থেকেও যে শিক্ষা নেওয়া যায় এবং পরবর্তী জীবনে সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে সফল হওয়া যায় অধিকাংশ ক্ষেত্রেই মানুষ এটা বুঝতে ব্যর্থ হয়।

ব্যর্থতা মানেই লজ্জা নয়। ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে অগ্রসর হলে ভবিষ্যৎ জীবনে সফলতা অবশ্যই আসে। নিজেদের চারিত্রিক উন্নতির চেষ্টা কিংবা নতুন কোন কাজে সফল হওয়া- সবাই সব সময় সব কিছু পারবে এমনটা নয়। ব্যর্থতাকে স্বীকার করে নিলে তবেই সফলতা আসে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই মানুষ ব্যর্থতাকে লজ্জার বিষয় হিসেবে গণ্য করে এবং যথা সম্ভব চেষ্টা করে এই লজ্জা যে কোন প্রকারে হোক  অন্যদের কাছে যেন প্রকাশ না পায়।

অনেকে মনে করেন ব্যর্থতার বিষয়টি প্রকাশ পেলে তাদের সম্মানহানী হবে। অন্যদের নিকট তাদের গ্রহণযোগ্যতা এবং গুরুত্ব কমে যাবে। তাদের ব্যক্তিত্ব হয়তো ব্যর্থতার দ্বারাই প্রকাশিত হবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে অধিকাংশ মানুষ এমন মানসিকতা লালন করেন এর কারণ হল তারা ব্যর্থতার গুরুত্ব বুঝতে সক্ষম হয়ে ওঠেন না। অন্যদের কাছে তাদের ব্যর্থতার কথা বলা মানেই গুরুত্বহীন হয়ে যাওয়া বা সম্মান হারানো নয়। বরং এর মাধ্যমে আপনার চরিত্রের ইতিবাচক দিকই প্রকাশ পায়। শুধু সাফল্য থেকে নয় বরং ব্যর্থতার মাঝেও শিক্ষণীয় বিষয় রয়েছে। যা জীবনে সফলতা লাভেরই মূলাধার হিসেবে কাজ করে।

নিজের সম্বন্ধে ইতিবাচক ধারণা ধারণ করলে সহজেই বুঝতে পারা যায় সফলতা এবং ব্যর্থতা একই মুদ্রার এপিঠ ওপিঠ। ব্যর্থতা লজ্জা পাওয়ার মত কোন বিষয় নয়। এটা জীবনে ঘটে যাওয়া অন্যান্য স্বাভাবিক বিষয় গুলোর মতই একটি অত্যন্ত স্বাভাবিক ঘটনা। ব্যর্থতাকে লুকানোর বদলে চেষ্টা করুন সফলতার মত করেই জীবনের একটি অংশ বানিয়ে নিতে। তাহলে অন্যদের নিকট নিজের গুরুত্ব কমে যাবার বা সম্মানহানী হওয়ার মত নেতিবাচক বিষয়গুলো আপনার মনে আসবেনা। অন্যদের কাছে সহজভাবেই ঠিক সফলতার গল্প গুলো বলার মত করেই ব্যর্থতাকেও প্রকাশ করতে পারবেন।

এই বিষয়গুলো মাথায় রাখলে জীবনে সামনে এগিয়ে চলা অনেক সহজ হবে। কারণ সফলতা কিংবা ব্যর্থতা উভয়কে নিয়েই আমাদের জীবন। সামনে এগিয়ে যেতে হলে একটিকে বাদ দিয়ে অন্যটিকে গ্রহণের সুযোগ নেই। ব্যর্থতার মাঝেই ভবিষ্যতে সফলতা লাভ করার মূল মন্ত্র লুকিয়ে থাকে। যাকে অস্বীকার নয়, বরং স্বীকার করার মাঝেই ব্যক্তিত্বের যথাযথ বিকাশ ঘটে।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here