ভালোবাসা নিয়ে কিছু মিথ

0
63
ভালোবাসা নিয়ে কিছু মিথ
হয়তো ভালোবাসার সম্পর্কটাকে আপনি ঠিক যেভাবে দেখছেন বা এটি নিয়ে আপনার যেসব ধারণা বা ভাবনা রয়েছে সেগুলো প্রকৃতপক্ষে সঠিক নয়। আমাদের মাঝে প্রচলিত এমন কিছু মিথ বা ভুল ধারণা সম্পর্কে আজ আমরা জানবো।

গানে, গল্পে অনেকভাবেই ভালোবাসা নিয়ে অনেকে অনেক ভাব ধারার বিস্তার করে থাকেন। ভালোবাসা নিয়ে আগ্রহ যেন মানুষের চিরন্তন। সবাইই জানতে চায় ভালোবাসা কি এবং এই অনুভূতি সবার কাছেই খুব বিশেষ। কিন্তু, মনস্তত্ত্ববিদদের মতে খুব বেশি প্রচলিত হলেও খুব কাঙ্ক্ষিত এই অভিব্যক্তি নিয়ে অধিকাংশ মানুষের ধারণাই ভ্রান্ত।

অধিকাংশ ক্ষেত্রে আমরা ভেবে নেই যে ভালোবাসা হল কোন কিছু বা কারোর প্রতি আমাদের আসক্তি। আবার আমরা ভাবি যে, ভালোবাসা মানে দৃঢ় সংকল্প, ভালোবাসা হল পারিবারিক বন্ধন বা ভালোবাসা প্রকৃতপক্ষে আমাদের আবেগ। কিন্তু মনস্তত্ত্ব বলে, এগুলোর কোনটিই সঠিক নয়। ভালোবাসা সম্পূর্ণরূপে একটি অনুভূতি যা কোন কাজের নাম নয়। বরং ভালোবাসা সৃষ্টি হয় তাৎক্ষণিক আন্তরিকতায় এবং পারস্পরিক সহানুভূতির ফলে। প্রকৃত ভালোবাসা হল পারস্পরিক ইতিবাচক অনুভূতির আদান প্রদান। ভালোবাসাপূর্ণ অনুভূতি তখনই সৃষ্টি হয় যখন দুজন সঙ্গি পরস্পরের সাথে আন্তরিক বন্ধনে আবদ্ধ হয়; যখন পরিবারের সদস্যরা একে অপরের প্রতি সহানুভূতিশীল থাকে এবং যখন ব্যক্তিরা একে অপরের সত্যিকারের বন্ধু হয়ে ওঠে। দুজন অপরিচিত ব্যক্তির মাঝেও ভালোবাসার অনুভূতি সৃষ্টি হতে পারে। যেমন, যখন আপনি জানতে পারেন গাড়ির পাশের সিটে বসে থাকা সহ যাত্রীটিও আপনার মতোই বিড়াল ভালোবাসে, তখন তার প্রতি আপনার ভালোবাসার অনুভূতিই সৃষ্টি হয়।

যখন আমাদের মাঝে ভালোবাসাপূর্ণ কোন অনুভূতি সৃষ্টি হয়, আমাদের চিন্তাভাবনা এবং কাজ কর্ম মিলিত হয়ে এমন পরিবেশ তৈরি করে যা সংশ্লিষ্ট সবার মাঝেই ইতিবাচক ভাবের সৃষ্টি করে। এই ইতিবাচক শক্তির প্রভাব আমাদের মস্তিকের ওপরেও পড়ে। বিভিন্ন গবেষণায় গবেষকেরা নিরীক্ষণ করেছেন যে যখন মানুষেরা ভালোবাসার অনুভূতিকে ব্যক্ত করে তখন তাদের মস্তিষ্কে ঠিক কি ধরণের পরিবর্তন হয়। তাছাড়া যারা তাদের এই অনুভূতির সাথে যুক্ত থাকে বা কারও মুখে ভালোবাসার অনুভূতির কথা শোনে তাদের মস্তিকেই বা কি ধরণের পরিবর্তন হয়। সেসব গবেষণায় দেখা গেছে যে, যিনি ভালোবাসার অনুভূতি ব্যক্ত করেন এবং যারা শোনেন সবার মস্তিষ্কই এক ধরণের সংগতি সৃষ্টি হয়। তাই বলা যায়, ভালোবাসার অনুভূতি শুধু একজন মানুষের মনকেই নয় বরং মস্তিস্ককেও প্রভাবিত করে।

অনেকেই ভাবেন ভালবাসায় থাকে অনেক বাঁধাধরা নিয়ম। ভালবাসতে গেলে সেসব নিয়মের পালন অত্যাবশ্যক। প্রচলিত এই ধারণাটিও মোটেই সঠিক নয়। একজন মানুষের অনুভূতি কখনোই কোন নিয়ম মেনে বা পূর্ব নির্ধারিত পরিকল্পনা অনুসারে সৃষ্টি হয়না। মানুষের আবেগ এবং অনুভূতি প্রকৃত পরিবেশেই সাড়া দেয়। আর ভালোবাসার অনুভূতি সম্পূর্ণরূপে পারস্পরিক ইতিবাচক মিথস্ক্রিয়ায় সৃষ্টি হয়। নিয়মের বেড়াজালে আবেগকে বাঁধা যায়না।

তাই বলা যায়, ভালোবাসার অনুভূতি প্রচলিত সব ধ্যান ধারণা থেকে একদমই আলাদা। ভালোবাসা কোন নির্দিষ্ট গণ্ডির মাঝে সীমাবদ্ধ চিন্তা ভাবনার নাম নয়। বরং একটি বিশুদ্ধ অনুভূতি যা পারস্পরিক ইতিবাচক মিথস্ক্রিয়ায় সৃষ্টি হয়।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/supersurvivors/202012/what-if-everything-you-believed-about-love-was-wrong

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here