নতুন বছরে নতুন নতুন প্রতিশ্রুতি নয়, বরং প্রচেষ্টাতেই ভালো কিছু সম্ভব

0
36
নতুন বছরে নতুন নতুন প্রতিশ্রুতি নয়, বরং প্রচেষ্টাতেই ভালো কিছু সম্ভব
নিজেকে বদলাতে বা ভালো কিছু করতে নতুন বছরে প্রতিশ্রুতির ঝুলিতে অনেক অনেক প্রতিশ্রুতি না জমিয়ে বরং সমস্যাগুলোকে চিহ্নিত করে নিজের অভ্যাস এবং ভাবনাগুলোকে বদলানোর বা সঠিক দিকে পরিচালিত করার প্রচেষ্টাই সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং কার্যকরী।

পেছনে ফেলে আসা বছরে মহামারী আমাদের অনেকভাবেই বদলে দিয়েছে। আমাদের অনেক নতুন অভ্যাস গড়ে উঠেছে। আমরা আমাদের অনেক পুরনো ইচ্ছে গুলোকে এবং পরিকল্পনা গুলোকেও বাস্তবায়ন করতে পেরেছি। অনেকে রান্না করতে শিখেছি, আবার অনেক উৎপাদন করেছি নিজের খেতের সবজি। অনেকে শরীর চর্চা করে নিজের শরীরকে করেছি ফিট। আবার অনেকে পুরনো অভ্যাস গুলোকে ঝালাই করে যেমন, ছবি এঁকে, হস্ত শিল্পের কাজ করে আবার করেছি নতুন কিছু সৃষ্টি। আমরা আগের থেকে আরও বেশি আমাদের কাছের মানুষদের সাথে এখন যুক্ত। শারীরিক স্বাস্থ্যের সাথে সাথে মানসিক চাপ, বিষণ্ণতা, উদ্বিগ্নতা এগুলো নিয়েও আমরা ভাবতে শিখেছি। আমরা আমাদের জীবনে পরিকল্পনা নয়, বরং বিভিন্ন কাজের মাধ্যমে পরিবর্তন নিয়ে এসেছি। আর এটাই আমাদেরকে মহামারী কালীন সময়ে শক্তি যুগিয়েছে, সামনে এগিয়ে যাবার প্রেরণা যুগিয়েছে। অর্থাৎ, আমাদের কর্মই আমাদের জীবনকে বদলে দিয়েছে, পরিকল্পনা নয়।

নতুন বছরে ভালো কিছুর পরিকল্পনা করার প্রয়াসে আমরা আমাদের বিভিন্ন বদ অভ্যাস ত্যাগের কথাই ভাবি। আমরা ভাবি বছরের প্রথম দিন থেকে এটা করবোনা বা ওটা করবো। এর মূলই হল আমাদের অভ্যাসে পরিবর্তন নিয়ে আসা। কিন্তু শুধু পরিকল্পনা কখনোই আমাদের বদলে দিতে পারেনা। হ্যা, এগুলি ভেবে আমরা মানসিক শান্তি অবশ্যই পাই। কিন্তু আমাদের জীবনে এবং অভ্যাসে পরিবর্তন নিয়ে আসে এসব পরিকল্পনা নয়, বরং কার্যকরী পদক্ষেপই আমাদের কাজে লাগে। তাই নতুন বছরে এসব প্রতিশ্রুতি নয়, বরং অভ্যাসে বদল নিয়ে আসুন। বদ অভ্যাস ত্যাগ করুন এবং ভালো অভ্যাস গড়ে তুলুন, তথা উপযুক্ত কাজ করুন। তাহলেই জীবনে পরিবর্তন আসবে।

প্রতিটা বছরই আমাদের জীবনে নতুন নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করে। আমাদের সামনে সৃষ্টি হয় নতুন সুযোগ এবং একমাত্র প্রচেষ্টার মাধ্যমেই আমরা এসব সুযোগকে কাজে লাগাতে পারি। হ্যা, আমাদের অভ্যাসে পরিবর্তন আনতে আমাদের অভ্যাসের ত্রুটি গুলোকে আমাদের খুঁজে বের করতে হবে। কখন, কিভাবে এবং কোথায় কি করতে হবে সেগুলো নির্ধারণ করতে হবে এবং কাজে নেমে পড়তে হবে। নতুন বছরে নতুন করে ভাবার থেকে নতুন কর্মের স্পৃহা এবং স্বদিচ্ছাই আমাদের জীবনে পরিবর্তন নিয়ে আসবে। তাছাড়া, শুধু নতুন অভ্যাস গড়ে তোলার প্রতিশ্রুতি করে নয়, পুরনো ভালো অভ্যাসগুলোকে ধরে রাখার প্রয়াসও করতে হবে। প্রতিশ্রুতি আমাদের আশার আলো অবশ্যই দেখায়, কিন্তু জীবন বদলাতে  যথাযথ প্রয়াস এবং কর্মই আমাদের মূলধন হিসেবে কাজ করে।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/finding-mind/202012/instead-making-resolutions-hold-your-habits

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here