কৃতজ্ঞতা বোধ এবং আমাদের ইতিবাচক মানসিক পরিবর্তন

0
43
কৃতজ্ঞতা বোধ এবং আমাদের ইতিবাচক মানসিক পরিবর্তন
কৃতজ্ঞতা বোধ আমাদের ইতিবাচক মানসিকতার ই বহিঃপ্রকাশ। কিন্তু এই মানসিকতা কি আমাদের মধ্যে অন্য ইতিবাচক পরিবর্তন নিয়ে আসতে পারে?

এটা সত্য যে ভালো অভ্যাস আমাদের মাঝে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসে। যে কোন অবস্থায় অন্যের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা চরিত্রের অন্যতম ভালো একটি গুণ। এই কৃতজ্ঞতা বোধ অন্যের প্রতি আমাদের ইতিবাচক মানসিকতার প্রতিফলন ঘটায়। গবেষণায় দেখা গেছে, কৃতজ্ঞতা বোধ আমাদের মন এবং স্বাস্থ্য দুটোই ভালো রাখতে সহায়তা করে, যখন একজন মানুষ কৃতজ্ঞতা প্রকাশের মত অভ্যাস গঠন করে বা চর্চা করে, এটি তার মধ্যে আরও ইতিবাচক পরিবর্তন নিয়ে আসে।

নিচে কিছু ইতিবাচক মানসিক পরিবর্তনের কথা উল্লেখ করা হল যা কৃতজ্ঞতা বোধের সাথে সাথে সৃষ্টি হয়।

১) কৃতজ্ঞতা বোধ একই সাথে সন্তুষ্টির অনুভূতি সৃষ্টি করে
কৃতজ্ঞতা প্রকাশ একজন মানুষের প্রতি আমাদের আত্ম সন্তুষ্টির ভাবকেই তুলে ধরে। এটিকে যদি অভ্যাসে পরিণত করা যায় তাহলে আমাদের মধ্যে ভালো কাজের প্রতি আগ্রহ, অনুপ্রেরণা, আনন্দ এবং নিজের কাজের প্রতি সন্তুষ্টি ও সৃষ্টি হয়। কৃতজ্ঞতা বোধ আমাদের মস্তিষ্কে ডোপামিন এবং সেরোটনিন এর মাত্রা বাড়ায়, যা নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে আমাদের মধ্যে সন্তুষ্টির অনুভূতি জাগায়। আমরা যদি প্রায়শই কৃতজ্ঞতা প্রকাশের মত অভ্যাস রপ্ত করতে পারি তাহলে আমাদের মানসিক স্বাস্থ্য স্থিতিশীল মাত্রা লাভ করবে এবং সুস্থ থাকবে, যেমন শরীর চর্চা করলে শরীর সুস্থ থাকতে।

২) কৃতজ্ঞতা প্রকাশের মানসিকতা আমাদের ইতিবাচক মানসিক অনুভূতির স্থায়িত্ব বাড়ায়
কৃতজ্ঞতা প্রকাশকে আমরা ইতিবাচক অভিজ্ঞতা হিসেবে অভিহিত করতে পারি। বিশেষজ্ঞদের মতে, এই ইতিবাচক অভিজ্ঞতা আমাদের মধ্যে ইতিবাচক মানসিক অনুভূতিকে বেশ কিছু সময় ধরে রাখে। যিনি কৃতজ্ঞতা প্রকাশের মত মানসিকতা ধারণ ও চর্চা করেন তার মাঝে অন্যদের কাজের প্রতি আস্থা এবং সন্তুষ্টি থাকে। এতে অন্যান্য কাজের সময়ও মন ভাল থাকে এবং এই ইতিবাচক অনুভূতি সেসব সময়েও ইতিবাচক প্রভাব রাখে।

৩) কৃতজ্ঞতা প্রকাশ আনন্দিত হওয়ারই অপর নাম
বিভিন্ন মনস্তাত্ত্বিক গবেষণায় দেখা গেছে যে, কৃতজ্ঞতা বোধ এবং আনন্দিত হওয়া একই মুদ্রার এ পিঠ ও পিঠ।  গবেষকেরা বলেন যে, এটি এমন একটি অভ্যাস যার চর্চা যতটাই বাড়বে, আনন্দের অনুভূতিও বাড়তে থাকবে। মানুষের মন থাকলে শরীর ও সুস্থ থাকে এবং কাজের স্ফূর্তি ও বাড়ে। তাই সুস্থ মানসিকতার বিকাশে কৃতজ্ঞতা বোধের বিস্তার বিশেষ ভুমিকা রাখে।

যদি কেউ মন ভালো রাখার এবং আনন্দে থাকার প্রয়াস করতে চান, তাহলে কৃতজ্ঞতা বোধ প্রকাশের চর্চা করতেই পারেন। ইতিবাচক মানসিক অনুভূতির বিস্তার এর মাধ্যমে বেশ সহজেই করা সম্ভব। তাই কৃতজ্ঞতা বোধের নিয়মিত চর্চা আমাদের সবার জন্য শুভকর।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/comfort-gratitude/202012/gratitude-is-gateway-positive-emotions

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here