সর্বদা অন্যদেরকে সন্তুষ্ট করার প্রচেষ্টা মোটেও বুদ্ধিদীপ্ত কোন কাজ নয়

0
171
সর্বদা অন্যদেরকে সন্তুষ্ট করার প্রচেষ্টা মোটেও বুদ্ধিদীপ্ত কোন কাজ নয়
অপছন্দ বা অনিচ্ছা সত্ত্বেও বিভিন্ন সময় আপনি অন্যদের ইচ্ছাকেই গুরুত্ব দিয়ে থাকেন। সব সময় এভাবে নিজেকে অগ্রাহ্য করা উচিৎ নয়।

সব সময় কোন কাজ করতে গিয়েই আপনার হয়তো মনে হচ্ছে অন্যরা কি ভাববে বা তাদের ইচ্ছেকে গুরুত্ব দিলেই হয়তো আপনাকে সবাই বাহবা দেবে। এরকম অনেকেই আছেন যারা তাদের জীবনের অধিকাংশ সময়  অন্যদেরকে খুশি করার প্রয়াস করতেই কাটিয়ে দেয়। তারা নিজের মনের ইচ্ছেকে কখনোই গুরুত্ব দেয় না। তাদের কাছে মনে হয় অন্যের ইচ্ছে পূরণ করার মাঝেই সব সুখ, সব গর্ব। এ কারণে ইচ্ছের বাইরে অনেক কাজই তারা করে আবার অনেক মানুষকেই জীবনে গুরুত্ব দেয় যারা তাদের জীবনে অনেক ক্ষতির কারণ হয়েছে।

একজন মানুষ সব সময়ই অন্যদের কাছে পছন্দের পাত্র হতে চায়। সে চায় সবাই তাকে সম্মান করুক, ভালবাসুক। এই আশায় সব সময় অন্যদেরকে নিয়েই ভাবে।তাদের পক্ষে অবস্থান করে। নিজের ইচ্ছা বা আগ্রহকে গুরুত্ব দেয়না। যা কখনোই সব সময় ভাল ফল নিয়ে আসেনা।

সব সময় নিজের বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে ভেবে চিন্তে কাজ করা উচিৎ। ভাল-মন্দ ভেবে কাজ করা উচিৎ। নিজের ইচ্ছেকে গুরুত্ব না দিলেই যে সব সময় ভাল কিছু হবে এটা ভেবে নেওয়া মোটেও বুদ্ধিমানের কাজ  নয়। এতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাও থাকে।

সূত্র: সাইকোলজি টু’ডে- https://www.psychologytoday.com/intl/blog/the-doctor-nonsense/201910/people-pleasing-is-nonsense

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here