বিবাহ বিচ্ছেদের কিছু ভালো দিকও রয়েছে

0
81
বিবাহ বিচ্ছেদের কিছু ভালো দিকও রয়েছে
সব সময় বিবাহ বিচ্ছেদ আমাদের মনে নেতিবাচক একটি অনুভূতি সৃষ্টি করে। কিন্তু এর কিছু ইতিবাচক বা ভালো দিকও রয়েছে।

অনেক ক্ষেত্রেই এটা সত্যি যে বিবাহ বিচ্ছেদ একটি অত্যন্ত পীড়াদায়ক, মাঝে মধ্যে বেশ সুদূরপ্রসারী প্রভাব যুক্ত এবং বেশ ব্যায়বহুল একটি প্রক্রিয়া। তবে এটাও সত্য যে, কিছু কিছু সম্পর্কের ক্ষেত্রে বিচ্ছেদ না ঘটলে সেটি বৈবাহিক সম্পর্কে জড়িয়ে থাকা উভয় সদস্যের জন্য আরও বড় ক্ষতির কারণ হয়ে ওঠে। সবার জন্য সঠিক না হলেও কিছু কিছু ক্ষেত্রে এটা সঠিক যে বিবাহ বিচ্ছেদ নিয়ে আমাদের যে একতরফা নেতিবাচক ধারণা সেটি ভুল। নিচের কিছু বিষয়ের প্রতি আলোকপাত করলে এটি আশা করা যায় যে বিবাহ বিচ্ছেদ নিয়ে অনেকের মানসিকতায় বদল আসবে।

১) এটি স্বাধীনতা প্রদান করে। একজন মানুষের এমন সম্পর্কে জড়িয়ে থাকা উচিৎ নয় যেখানে তার কোন স্বাধীনতা নেই এবং চাহিদার কোন মূল্য নেই। আপনি অবশ্যই এমন অবমাননাকর সম্পর্ক থেকে বেরিয়ে এসে স্বাধীনভাবে বাঁচার এবং প্রতিদিনের মানসিক চাপ এবং বিষণ্ণতা থেকে নিজেকে মুক্তি দেবার অধিকার রাখেন। জীবনটা খুব ছোট্ট। তাই এই ছোট্ট জীবনে সবার অধিকার রয়েছে সুখে থাকার, খুশি থাকার এবং মানসিক সন্তুষ্টি নিয়ে বাঁচার মত বাঁচার। তাই এমন বৈবাহিক সম্পর্ক থেকে অবশ্যই বেরিয়ে আসা উচিৎ যেখানে মানসিক সন্তুষ্টি নেই এবং যেটিকে সংশোধন করারও কোন সুযোগ নেই।

২) এটি আশাপ্রদ। একটি নেতিবাচক সম্পর্ক থেকে বের হয়ে এলে বাঁচার নতুন প্রেরণা এবং আরেকটি সুস্থ সম্পর্কের সুযোগ সৃষ্টি হয়। সময়ের সাথে সাথে সম্পর্ক গুলোও সামনে এগিয়ে যায়। তবে কিছু কিছু সম্পর্কে সময়ের সাথে সৃষ্টি হয় দূরত্ব। একটি নেতিবাচক সম্পর্ক একজন মানুষের স্বাভাবিক মানসিক বৃদ্ধিকে বাঁধাগ্রস্ত করে। নিরাশার অন্ধকারে একজন মানুষের সব স্বপ্নকে শেষ করে দেয়। তাই সম্পর্কে বিচ্ছেদ অনেক সময়ই জীবনে নতুন আশার জন্ম দেয়।

৩) নিজেকে পুনরায় ফিরে পাওয়া যায়। একটি নেতিবাচক সম্পর্কে জড়ানোর আগে একজন মানুষের মন মানসিকতা ঠিক যেমন ছিল, ঠিক তেমনটি না হলেও একটি সুস্থ মনের নতুন জাগরণ ঘটানো যায়। মনের মাঝে থাকা সব অশান্তি এবং অসন্তুষ্টি নেতিবাচক সম্পর্কটির সাথে সাথেই দূর হয়ে যায়। নতুনভাবে বাঁচার অনুপ্রেরণা পাওয়া যায়।

৪) মানসিক শক্তি বৃদ্ধি পায়। একজন মানুষ যখন কোন নেতিবাচক সম্পর্ক থেকে বেরিয়ে আসার সুযোগ পায়, তখন সে নিজেকে আরও শক্তিশালী রূপে ফিরে পায়। বিভিন্ন সমস্যা এবং প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে তার মাঝে মানসিক শক্তি আরও দৃঢ় হয় এবং এই দৃঢ়তার সাথেই সে নতুন জীবনের দিকে অগ্রসর হওয়ার সুযোগ পায়।

৫) নিজের জীবনের সিদ্ধান্ত নিজে নেওয়া যায়। একটি নেতিবাচক সম্পর্কে একজন মানুষের সব রকমের অধিকার খর্ব হয়। এমন সম্পর্কের ইতি ঘটলে একজন মানুষ নিজের জীবনের কাণ্ডারি হয়ে ওঠার সুযোগ পায়। নিজের জীবনের সব সিদ্ধান্ত নিজে নেবার সুযোগ পায়। এতে তার মাঝে আত্মবিশ্বাস আরও বেড়ে যায়।

৬) সুস্থ মানসিকতার বিকাশ ঘটে। নেতিবাচক সম্পর্ক থেকে বেরিয়ে একজন মানুষ তার মনের সব মলিনতা, দ্বিধা, আশঙ্কা সব কিছু ত্যাগ করে সুস্থ মানসিক বিকাশের পথে এগিয়ে যায়। অনেক ক্ষেত্রেই হয়তো তার এই বিকাশ বাঁধাগ্রস্ত হয়ে ছিল। সম্পর্কের সাথে সাথে সেসব বাঁধাও দূর হয়ে যায়।

৭) কিছু কিছু সময় এটি একটি সুখের শুরু। একটি নেতিবাচক সম্পর্ক শেষ হওয়ার সাথে সাথে এর সাথে জড়িয়ে থাকা সব নেতিবাচক দিক গুলোরও অবসান ঘটে। অতয়েব একে একটি সুখকর শুভারম্ভও বলা যায়। এটি যেমন একটি দিকের শেষ, তেমনি একটি নতুন দিকের শুরুও বটে।

বিচ্ছেদ শুধু একটা সম্পর্কের শেষ নয়। বরং কিছু কিছু সময়ে এটি একটি নেতিবাচক, খারাপ সম্পর্কের শেষ। আর নেতিবাচক সব কিছুর শেষই ইতিবাচক হাজার টা দিক উন্মোচন করে দেয়।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/better-divorce/202010/whats-good-about-divorce

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here