সবার জন্য মানসিক স্বাস্থ্য নিশ্চিতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ

0
49
মানসিক স্বাস্থ্য সেবার মান বাড়াতে বিনিয়োগ বাড়াতে হবে

করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। বাংলাদেশেও করোনায় দ্বিতীয় ঢেউ শুরু হওয়া নিয়ে চলছে আলোচনা। এমতাবস্থায় মানসিক স্বাস্থ্য আরো বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। এবং করোনার দ্বিতীয় ঢেউকে মানসিক স্বাস্থ্যহানির দ্বিতীয় ঢেউ বলেও অভিহিত করে প্রস্তুতি গ্রহণের কথা বলছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলি।

এবিষয়ে মনের খবর টিভিতে প্রচারিত মানসিক স্বাস্থ্য দিবসের একটি ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. এম এস আই মল্লিক বলেন, আমরা এখনও সৌভাগ্যবান যে আমাদের দেশে করোনার দ্বিতীয় ঢেউ এখনও খুব প্রভাব বিস্তার করতে শুরু করেনি। সেটি না হলেও ইতোমধ্যে এই মহামারির কারণে সৃষ্ট মানসিক স্বাস্থ্য সমস্যা আরো অনেকদিন পর্যন্ত থাকবে।

করোনার এই দীর্ঘমেয়াদী প্রভাব মোকাবিলায় সবার জন্য মানসিক স্বাস্থ্য নিশ্চিত করতে তিনি স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের সমন্বিত প্রচেষ্টার প্রতি সবেচেয়ে বেশি জোর দেন। পাশাপাশি তিনি শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানগুলির সমন্বিত প্রচেষ্টার প্রতি জোর দেন। গবেষণালব্ধ ফলাফল উল্লেখ করে তিনি মানসিক সমস্যা মোকাবিলায় ওয়েলনেস ট্রীটমেন্ট তথা-খেলাধুলা, বিনোদন ও বিভিন্ন সৃজনশীল কাজের ভূমিকা উল্লেখ করেন। এইসব ওয়েলনেস ট্রীটমেন্ট নিশ্চিত করা শুধুমাত্র স্বাস্থ্য সংশ্লিষ্ট দপ্তরগুলির পক্ষে সম্ভব না। এইজন্য শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানগুলির ভূমিকা গুরুত্বপূর্ণ বলে জানান এই চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট সাইকিয়াট্রিস্ট।

সবার জন্য মানসিক স্বাস্থ্য নিশ্চিত করতে বিদ্যালয়ে খেলার মাঠ, বিনোদন মূলক কার্যক্রমের ব্যবস্থা রাখা সহ পাঠ্যক্রমে মানসিক স্বাস্থ্য বিষয়টি অর্ন্তভূক্ত করলে,শিক্ষকদের মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা করলে তা ইতিবাচক মানসিক স্বাস্থ্য গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মহামারী পরবর্তী সময়ে করোনার র্দীঘমেয়াদী প্রভাব মোকাবিলায় যা খুবই গুরত্বপূর্ণ বলে মনে করেন অধ্যাপক ডা.মল্লিক। এর ফলে ডিভাইসের প্রতি আসক্তিও কমবে বলে যোগ করেন তিনি।

এছাড়া পারিবারিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্কও ইতিবাচক মানসিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা সকলের সহযোগিতা প্রয়োজন। এবং মানসিক স্বাস্থ্য চিকিৎসার পরিধি বাড়াতে টেলিমেডিসিনের মত বিভিন্ন বিকল্প চিকিৎসা পদ্ধতির উল্লেখ করেন তিনি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here