ডিমনেশিয়া আক্রান্ত ব্যক্তির ভাষা সমস্যা

0
92
ডিমনেশিয়া

ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তির ভাষাগত সমস্যা কেন হয়?
ভাষা বোঝা এবং বলার জন্য আমাদের ফ্রন্টাল ও টেম্পোরাল লোবের এক সাথে কাজ করা প্রয়োজন। কারো মুখের আওয়াজকে আমরা অবচেতন মনেই বিশেষ অর্থ প্রদান করি। কিন্তু অন্য কোন অপরিচিত ভাষা বুঝতে অসুবিধা হলে তখনই ভাষা বুঝতে পারার আমাদের এই আশ্চর্য ক্ষমতার আভাস হয়।

একইভাবে, বিভিন্ন ধ্বনি ব্যাবহার করে অন্যকে কিছু বুঝিয়ে বলাও সমান গুরুত্ববহ। এই অনুচ্ছেদে আজ আমরা সেই বিষয়গুলির দিকে নজর দেব। সাথে সাথে ডিমেনশিয়া এবং বার্ধক্যে কেন ভাষাগত জটিলতা তৈরি হয় তাও জানার চেষ্টা করব।

শ্রবণ শক্তির দুর্বলতার কারণে অনেক সময় ভাষা আয়ত্ত করতে অনেক সমস্যা হতে পারে
ভাষা বলা ও বোঝার ক্ষেত্রে প্রথমত ভালভাবে শোনার প্রয়োজন পড়ে।  বয়স বাড়ার সাথে সাথে বধিরতা ঘটিত সমস্যা দেখা দিতে পারে। এর একটি সাধারণ কারণ হতে পারে অন্তঃকর্নের স্নায়ুগত ক্ষতি যা শ্রবণের জন্য প্রয়োজনীয় প্রণোদনা আমাদের মস্তিষ্কে পৌঁছতে পারেনা। ধ্বনি সম্প্রসারক যন্ত্রের সাহায্যে এসব জটিলতা দূর করা যায়।

আমাদের টেম্পোরাল লোব শব্দকে প্রয়োজনীয় অর্থ প্রদান করে
কোন শব্দ সঠিকভাবে শোনার পর টেম্পোরাল লোবের বাইরের এবং নিচের অংশ তাতে প্রয়োজনীয় অর্থের সন্নিবেশ ঘটায়। মস্তিষ্কের এই অংশটি শুধু যে শব্দ বুঝতে পারে তা নয়, বরং ব্যক্তি ও বস্তুকে চিহ্নিত ও করতে পারে। এই সঞ্চিত অর্থ ভাণ্ডার থেকেই আমরা আমাদের প্রয়োজনীয় শব্দ চয়ন করি এবং কথা বলি। বাম টেম্পোরাল লোব ব্যক্তি ও বস্তুর নাম সংরক্ষণ করে এবং  ডান টেম্পোরাল লোব তাদের বৈশিষ্ট্য সংরক্ষণ করে। তাই যদি এই টেম্পোরাল লোবদ্বয় সঠিকভাবে কাজ না করে তাহলে ভাষা বুঝতে এবং বলতে বিভিন্ন সমস্যা  দেখা দেয়।

ফ্রন্টাল লোব শব্দের অর্থ এবং ব্যাকরণগত সন্নিবেশ ঘটায়
ফ্রন্টাল লোব কথা বলার প্রক্রিয়ায় বিশেষ ভূমিকা রাখে। প্রথমে তারা প্রয়োজনীয় অভিব্যক্তি চিহ্নিত করে। তারপর টেম্পোরাল লোব সেই অভিব্যক্তি প্রকাশের প্রয়োজনীয় শব্দ নির্বাচন করে। এবং পরিশেষে বাম ফ্রন্টাল লোবের একটি বিশেষ অংশ সেই শব্দের ধ্বনিগত এবং ব্যাকরণসিদ্ধ রূপ প্রদান করে।

ডিমেনশিয়ায় আক্রান্ত হলে শব্দের সঠিক চয়ন বাধাগ্রস্ত হয়
শব্দ চয়নে সমস্যা ডিমেনশিয়ার খুব সাধারণ লক্ষণ।  স্বাভাবিক বয়স বৃদ্ধির সাথে সাথে ব্যক্তির বিভিন্ন নাম মনে রাখতে অসুবিধে হয়। কিন্তু ডিমেনশিয়ায় এই সমস্যা প্রকট রূপ ধারণ করে। ব্যক্তি খুব সাধারণ এবং দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় তথ্য ভুলে যায়। ডিমেমশিয়ায় আক্রান্ত ব্যক্তির ফ্রন্টাল লোব, টেম্পোরাল লোব এবং তাদের মধ্যাকার সংযোগ ক্ষতিগ্রস্ত হয়।
 

প্রশ্ন : আমার স্বামীকে যা কিছু বলি সে মনে রাখতে পারেনা। এমনকি সঠিকভাবে শুনতেও সমস্যা হয়। শুনতে সমস্যা হওয়ার কারণেই কি স্মরণশক্তির সমস্যা হচ্ছে?
উত্তর:এ ব্যাপারে নিশ্চিত হতে হলে প্রথমে তার শ্রবণ শক্তির একটি পরীক্ষা করে নিতে হবে। যদি কোন সমস্যা থেকে থাকে তাহলে শ্রবণ যন্ত্র ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে হবে। তাছাড়া, তার মনে রাখার সুবিধের জন্য একই কথা বারে বারে তাকে বলতে পারেন।

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here