রমজানে শারীরিক দূরত্ব বজায় রাখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বান

0
10

করোনাভাইরাসের বিস্তার রোধ আর জনস্বাস্থ্যের ওপর এর ঝুঁকি কমাতে পবিত্র রমজান মাসেও শারীরিক দূরত্ব বজায় রাখার ওপর জোর দিয়ে নির্দেশনা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে রমজানে গণজমায়েত না করে ভার্চুয়াল যোগাযোগ রক্ষায় মুসলিমদের প্রতি আহ্বান জানানো হয়েছে।
ডব্লিউএইচও বলেছে, শারীরিক সংস্পর্শ এড়াতে হবে। তারা পরামর্শ দিয়েছে হাত নাড়ানো, মাথা নোয়ানো কিংবা বুকে হাত রেখে অভিবাদন জানানো যেতে পারে। অসুস্থ ও বয়স্ক লোকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। তাদের কোনোভাবেই কোনো ধরনের জমায়েতে যাওয়া উচিত হবে না। এ ছাড়া উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদেরও অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।
ডব্লিউএইচও জমায়েতের বদলে সামাজিক যোগাযোগমাধ্যমে ভার্চ্যুয়াল বিকল্প খুঁজে নিতে ইন্টারনেট, টেলিভিশন বা রেডিওর শরণাপন্ন হতে পরামর্শ দিয়েছে। অর্থাৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাষ্য অনুযায়ী, এবারের রমজানে করোনাভাইরাস থেকে আত্মরক্ষার্থে বাড়িতে বাড়িতে ইফতারের দাওয়াত বা কোলাকুলির মতো বিষয় এড়াতে হবে। আর রমজানে যদি বাইরে জমায়েত হয়ই, তাতে যেন অপেক্ষাকৃত কম মানুষ অংশ নেয়। জমায়েতে অংশগ্রহণকারীদের মধ্যে কেউ করোনাভাইরাসে সংক্রমিত বলে শনাক্ত হলে ওই ব্যক্তির সংস্পর্শে আসা লোকদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থাও নিতে হবে।
এ ছাড়া যারা রোজা রাখবেন, তাদের প্রচুর পানি পান, টাটকা খাবার গ্রহণ এবং সুষম খাদ্যাভ্যাসের মাধ্যমে পানিশূন্যতা হ্রাস ও সুস্থতা ধরে রাখার পরামর্শও দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here