ডাক্তার লিখতে ডাঃ নয় ডা.

0
93
ডাক্তার লিখতে ডাঃ নয় ডা.
ডাক্তার লিখতে ডাঃ নয় ডা.

ডাঃ নয়, হবে ডা. । ছো্ট্ট কিন্তু ব্যাপক এই ভুলটি আমাদের চারদিকে প্রতিদিনই ঘুরে বেড়ায়। রাস্তায়, সাইনবোর্ডে, পত্রিকায়, অফিসের পাতায়, ভিজিটিং কার্ড থেকে শুরু করে প্রায় সব জায়গায়, সবখানে।
‘ডাক্তার’ একটি বহুল ব্যবহৃত শব্দ। একজন ডাক্তারের নামের আগে সংক্ষিপ্ত রূপেই এটি যুক্ত হয়। লিখিত ভাষায় খুব সাধারণ একটি বিষয় সংক্ষেপকরণ। যেটি অনেক কারণে, অনেকক্ষেত্রেই হয়ে থাকে। নামের বানানে ‘মোহম্মদ’কে মো.। ইংরেজি বানানের ক্ষেত্রেও পূর্ণরূপ Doctor না লিখে Dr. লেখা হয়।
‘ডাক্তার ’শব্দটির সংক্ষেপকরণ করতে গিয়ে আমরা লিখি ‘ডাঃ’। খানিকটা বেখেয়ালে সংক্ষেপ করণের ক্ষেত্রে আমরা ছোট্ট এই ভুলটি করে থাকি।  প্রেসক্রিপশন থেকে শুরু করে, চেম্বার, সাইনবোর্ড, এমনকি অনেকসময় সরকারি নোটিশেও এভাবে লেখা হয়। আসলে যেটি হওয়ার কথা ‘ডা.’।
এখানে একটা বিষয় মনে রাখতে হবে, ‘ড’ যেমন একটি অক্ষর বা বর্ণ, বিসর্গ(ঃ) নিজেও তেমনি একটি অক্ষর। যখন বিসর্গ সহযোগে ‘ডাঃ’লেখা হয় তখন আসলে সংক্ষেপকরণের কাজটি হয় না। কারণ স্বভাবতই একটি বর্ণের কাজ শব্দ তৈরি করা, সংক্ষেপ করা নয়। সংক্ষেপ করার জন্য আমরা ব্যবহার করতে পারি কোলন (:) বা ডট (.)। তবে কোলন ব্যবহারও বাহুল্য। সহজভাবে আমরা ডট ব্যবহার করতে পারি। অর্থাৎ ডাক্তার লেখার ক্ষেত্রেও এটি হবে সংক্ষিপ্ত রুপ ‘ডা.’।

বেখেয়ালে এবং অভ্যাসজনিত অসাবধানতায় যে ভুলটি আমরা প্রতিনিয়ত করে থাকি। একটু সচেতন হলেই সেটি এড়িয়ে চলা সম্ভব। তাই এখন থেকে আর ডাঃ নয়, সব জায়গায় সবখানে লিখতে চাই ডা.।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here