যে কারণে আপনি অন্যের কাছে বিরক্তিকর

0
18
যে অভ্যাস রপ্ত করলে বাড়বে স্মৃতিশক্তি

বেশিরভাগ মানুষই চেষ্টা করেন অন্যের চোখে নিজেকে পছন্দের মানুষ করে তুলতে। কিন্তু নিজেকে পছন্দের মানুষ করে তুলতে যে পরিমাণ মনোযোগের প্রয়োজন হয় তার কিছুই দরকার হয়না নিজেকে বিরক্তিকর করে তুলতে। আর সেটা আরো বেশি সহজ সামাজিক যোগাযোগের মাধ্যমে। সামাজিক যোগাযোগের মাধ্যমে আপনার কিছু কাজই আপনাকে আরো বেশি বিরক্তিকর করে তুলতে পারে মানুষের চোখে।
জেনে নিন সেসবই। আর নিজেকে একটু সংযত করুন। দেখবেন সামাজিক যোগাযোগের মাধ্যমেও আপনার প্রতি অন্যদের আকর্ষণ তেমন একটা কমছে না।
খুব বেশি ছবি শেয়ার করা: হানিমুনের একটি ছবি শেয়ার করা, বা কোনো আত্মীয়ের গ্র্যাজুয়েশন শেষ করার সেলিব্রেশনের ছবি বা প্রিয় কুকুরটির ছবির সবগুলোই ২৪ ঘণ্টাই পোস্ট করতে থাকবেন না। গবেষক ডেভিড হাফটনের গবেষণা বলছে, খুব বেশি ছবি পোস্ট করা হলে সেটা বাস্তব জীবনের সম্পর্কের উপরই বেশি প্রভাব ফেলে। তার কারণ যারা এত বেশি ছবি পোস্ট করে তাদের সঙ্গে খুব কাছের কিছু আত্মীয় স্বজন ছাড়া অন্যদের যোগাযোগ ততটা গভীর হয়না।
বিশেষ করে যারা বেশি বেশি বন্ধুদের ছবি পোস্ট করে তাদের পরিবার সেটা পছন্দ করে না। আর পরিবারের ছবি পোস্ট করা হলে বন্ধুরা পছন্দ করেনা। তাই শেয়ারিং যেমন সম্পর্ক আরো ভালো করতে পারে তেমন সেটা নষ্টও করতে পারে।
খুব বেশি বা খুব কম বন্ধু থাকা: ফেসবুকে খুব বেশি বন্ধু থাকা বা খুব কম বন্ধু থাকাও খুব পছন্দের মানুষ করে তুলবে না আপনাকে। ২০০৮ সালের একটি গবেষণা বলছে ৩০০ এর খানিকটা বেশি বন্ধু থাকা বেশ পছন্দ করে মানুষ কিন্তু ১০০ এর নিচে বন্ধু থাকলে সেটা বেশ অপছন্দের কারণ অনেকের।
খুবই ব্যক্তিগত কিছু শেয়ার করা: ব্যক্তিগত কিছু শেয়ার করার একটি ভালো দিক হলো। এর মধ্যে দিয়ে বন্ধুত্ব তৈরি হয়। কিন্তু এর অসুবিধা হলো খুব বেশি ব্যক্তিগত বিষয় সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করলে সেটা আপনাকে আরো বেশি বিরক্তিকর করে তুলতে পারে।
আপনার বোনের কার সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক আছে সেটা ফেসবুকে জানিয়ে কি লাভটা পাচ্ছেন? আপনি কতটা খারাপ আছেন সেটা মানুষকে দেখিয়ে লাভটাই বা কি? তার চেয়ে বরং নিজের কোনো শখের কথা তুলে ধরুন, তুলে ধরতে পারেন ছোটবেলার কোনো মজার স্মৃতি।
নিজের কথা না বলে শুধু অন্যের ব্যাপারে জানতে চাওয়া: কেউ কেউ আছেন যারা সামাজিক যোগাযোগর মাধ্যমে কিথা বলার সময় নিজের ব্যাপারে কোনো তথ্য না দিয়ে শুধু অন্যজনের ব্যাপারে জানতে চান। সেই বিষয়টাও খুব বেশি পছন্দ করে না মানুষ।
খুব ক্লোজ কোনো ছবি দেওয়া: সামাজিক যোগাযোগের মাধ্যমে এমন কোনো ছবি পোস্ট করবেন না যেগুলো খুব কাছ থেকে নেওয়া বা খুব দূর থেকে তোলা। এসব ছবিগুলো কম বিশ্বাসযোগ্য ও আকর্ষণীয় অন্যদের কাছে। তাই এমন ছবি দিন যেগুলো মাঝারি দূরত্বে তোলা।
একটু সচেতন থাকলেই মানুষের চোখে নিজেকে বিরক্তিকর হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন। মানুষ আপনাকে একটু ভিন্নচোখে দেখবেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here