নিজের সম্বন্ধে ভালো অনুভূতি পাওয়ার উপায়

0
47

প্রতিটা মেয়ের দিনের কিছু না কিছু সময় কাটে আয়নার সামনে দাঁড়িয়ে। মনে আসে নানা প্রশ্ন। আমি কি দেখতে খুব সুন্দর নাকি কুৎসিত? লোকে আমাকে দেখে কীভাবে? বন্ধুরা কীভাবে চিন্তা করে? নিজে নিজে খুঁজতে থাকে এই সব প্রশ্নের উত্তর।
একবার মনে হয় মুখের দাগগুলো যদি মুছে ফেলা যেত বা মুখের আকারটা যদি একটু পরিবর্তন করা যেত! তবে কতই না ভালো হতো। কিন্তু এই পরিবর্তনের জন্য কোন এডিটর না থাকায় তা আর সম্ভব হচ্ছেনা। ফলে এই সময়টায় সে নিজেকে অযোগ্য মনে করতে পারে। ভাবতে পারে সবাই কত সুন্দর! আমি যদি একটু চিকন বা মোটা হতে পারতাম! অবচেতন মনের নানা আকাঙ্ক্ষা।
আমরা দেখতে চাই বা না চাই প্রতিনিয়তই চোখের সামনে আসছে নানা বিজ্ঞাপন। কীভাবে ত্বক সজীব রাখা যায়, কোন ক্রিম ব্যবহার করলে ফর্সা হওয়া যায়, কোনটি তৈলাক্ত ভাব দূর করবে ইত্যাদি একেক ক্রিমের একেক বিজ্ঞাপন। আসলে এই সকল বিজ্ঞাপন গুলোই দায়ী আমাদের আত্মবিশ্বাস কমানোর জন্য। আমাদের সকল প্রয়াস মূলত কারো কাছ থেকে শুনতে পাওয়া তোমাকে সুন্দর লাগছে।
এই বিষয়ে একটি গবেষণা পরিচালনা করা হয়। যেখানে মেয়েদেরকে বলা হয়েছে, তোমার কাছের বন্ধু তোমার সম্পর্কে কি ধারনা পোষণ করে তা লিখতে। সেখানে এক মেয়ে লিখেছিল যে, তার এক বন্ধু বলেছে টিভিতে যেভাবে বিজ্ঞাপন দেয় সেভাবে দেখলে তোমাকে বাজে লাগে। কিন্তু আমার কাছে তুমি লাবণ্যময়ী। তোমার কাছে যেটা তোমার কমতি মনে হয়, আমার কাছে তা তোমার শক্তি মনে হয়। হাতের আঙ্গুলের স্পর্শে তুমি অনেক সুন্দর সুর তৈরি করো। যা আমার কাছে তোমাকে অপূর্ব করে তুলেছে।
আরেকজন লিখেছেন আমার শরীর আছে, তাই আমি মাকে জড়িয়ে ধরতে পারি। আমার হাত আছে তাই এতো সুন্দর করে লিখতে পারি। আমার চোখ আছে তাই পৃথিবীর সৌন্দর্য দেখতে পারি।
তাই আত্মবিশ্বাসের ঘাটতি হলে বসে যান নিজের সম্বন্ধে কিছু লিখতে। আত্মবিশ্বাস যেমন বাড়বে তেমনি আপনার চেহারায়ও এর প্রভাব আসবে।
তথ্যসুত্রঃ Psychology Today তে প্রকাশিত Sussex publishers থেকে অনুবাদ করেছেন সুস্মিতা বিশ্বাস Psychology Today © 2018 Sussex Publishers, LLC
লিঙ্কঃ https://www.psychologytoday.com/us/blog/beauty-sick/201806/you-don-t-have-feel-beautiful-care-your-body?utm_source=FacebookPost&utm_medium=FBPost&utm_campaign=FBPost

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here