ডিল্যুশনাল ডিজঅর্ডার

0
32

Delusion একটা গুরুত্বর মানসিক রোগের লক্ষণ। এটা এমন একটা শক্ত বিশ্বাস যা কেউ ধারণ করেন অসম্পূর্ণ ভিত্তির ওপর, তার বিপক্ষে তথ্য যুক্তি দেওয়া সত্ত্বেও নাড়ানো যায় না, যে বিশ্বাস ব্যাক্তির শিক্ষাগত, সামাজিক, ধর্মীয় ও কালচারাল ভিত্তি দিয়ে ব্যাখ্যা করা যায় না। এটা অনেক প্রকার আছে এবং অনেক ভাবে প্রকাশ পেতে পারে। যেমনঃ একজন মানুষ বিশ্বাস করেন তার বাবা মা তাকে মেরে ফেলার চেষ্টা করছেন। এটা কোন ভিত্তি দিয়েই ব্যাখ্যা করা যায় না; এটা Delusionআবার একজন মানুষ বিশ্বাস করেন জ্বীন তার ওপর ভর করেছে এটা আমেরিকা সমাজে Delusion কিন্তু আমাদের সামাজিক প্রেক্ষাপট দিয়ে হয়তও ব্যাখ্যা করা যেতে পারে। সেক্ষেত্রে আমাদের দেশের জন্য এটা Delusion নাও হতে পারে।একেক রোগে একেক রকমভাবে দেখা যেতে পারে এবং অসংখ্য প্রকার ব্যাতিক্রম দেখা যেতে পারে। আমার আগের কিছু লেখা দিলিউসান নিয়ে আছে যেটা এই ধারণা আরও পরিষ্কার করতে সহযোগিতা করতে পারে।
https://www.monerkhabor.com/mental-health/2016/07/13/6835
https://www.monerkhabor.com/featured/2016/07/05/6754
এখানে আলাদা রোগ হিসাবে যখন একমাত্র Delusion এ থাকে তখন এটাকে Delusional Disorder বলা হয়ে থাকে। অনেক প্রকারে এবং একই প্রকার অনেক ভাবে উপস্থিত হতে পারে। সার্বিকভাবে একজন মানুষকে চিন্তা করলে এই রোগ ধরতে সুবিধা হলেও এটা অনেক সময় ধরা ও আলাদা করা কঠিন হয়ে পড়ে।
 Persecutory Type
এই ডিল্যুশনের রোগীরা আসে পাশের লোকদের অকারণে সন্দেহ করতে থাকেন এবং নিজেকে সঠিক মনে করতে থাকেন। অন্যরা তার আচরন সংশোধন করার চেষ্টা করলেও রোগীরা তাদের শত্রু ভাবতে থাকেন।
Jealous Type
এই ডিল্যুশনের রোগীরা নিজের স্ত্রী বা স্বামীদের সন্দেহ করেন যে তার পার্টনার অন্য কারো সাথে অস্বামাজিক সম্পর্কে জড়িত। পার্টনারকে এমন ভাবে সন্দেহ করেন যে অনেক সময় খুন ও করে ফেলতে পারেন। এই প্রকার পুরুষদের মধ্যে বেশি দেখা যায়।
Erotomanic Type
এই ডিল্যুশনের রোগীরা বিশ্বাস করেন অন্যেরা তাকে ভালবাসেন। প্রধানত মেয়েদের বেশি হতে দেখা যায়। রোগীরা বিশ্বাস করতে থাকেন তাকে এমন একজন ভালবাসেন যে কিনা অনেকটাই রোগীর ধরা ছোঁয়ার বাইরে থাকেন। সাথে সাথে রোগীরা বিশ্বাস করতে থাকেন রোগী যতটুকু ছেলেকে ভালবাসেন ওই ছেলেটা রোগীকে আরও বেশি ভালবাসেন এবং রোগী ছাড়া ছেলেটার জীবন অসম্পূর্ণ থাকবে। সামাজিক বা পারিপার্শ্বিকতার জন্য টার ভালোবাসার মানুষ টার কাছে আসতে পারতেছেন না।
Somatic Type
এই ডিল্যুশনের রোগীরা বিশ্বাস করেন তাদের শরীরের ওপর দিয়ে পোকা মাকড় বা অন্যান্য কিছু হেটে বেড়ায়। তারা দেখতে পান না কিন্তু বিশ্বাস করেন যে কিছু একটা তাদের শরীরের উপর দিয়ে কিছু একটা হাঁটছে।
Grandiose Type
এই ডিল্যুশনের রোগীরা বিশ্বাস করেন ক্ষমতা হঠাৎ করে অনেক বেড়ে গেছে। তারা রাজা, প্রধান মন্ত্রী, তারা সারা দুনিয়ার মঙ্গল করতে পারবেন ইত্যাদি ইত্যাদি।
Mixed Type
এই ডিল্যুশনের রোগীরা কয়েকটি এক সাথে বিশ্বাস করতে থাকেন। একটার বেশি বিষয় নিয়ে তাদের বিশ্বাস ঘুরতে থাকে।
Unspecified Type
উপরে উল্লেখকৃত ছাড়াও আরও অনেক ডিল্যুশন দেখা যেতে পারে।


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here