প্রতি ৫০ জনে ১ জন এক্লাম্পসিয়া রোগী মারা যায়

0
4

ম‌নের খবর টি‌ভির নারীর প্রজনন এবং গর্ভধারণ সম্পর্কিত স্বাস্থ্য সচেতন অনুষ্ঠান ‘সৃষ্টিতে নারী-সুস্বাস্থ্যে নারী’র এবারের বিষয়- ‘গর্ভাবস্থায় এক্লাম্পসিয়া ঝুঁকি’। ২০ ডিসেম্বর সোমবার, রাত ১০ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন প্রসূতি ও স্ত্রীরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. কামরুন নেসা রুনা। সঞ্চালনায় থাকবেন ডা. ইফফাত ইকবাল নিঝুম।

এক্লাম্পসিয়া হলো এক ধরনের খিঁচুনি, যা গর্ভবতী মহিলাদের হতে পারে। এটি বেশির ভাগ ক্ষেত্রে সন্তান গর্ভের তিন মাস পর হয়। এ ধরনের খিঁচুনির সময়ে একজন মায়ের বাহু, পা, ঘাড় ও চোয়াল খিঁচুনির কারণে কাঁপতে থাকে। অনেক সময় রোগী জ্ঞান হারায় এবং প্রস্রাব হয়ে যায়। এ ধরনের খিঁচুনি এক মিনিটের থেকেও কম সময় স্থায়ী হয়।

বেশির ভাগ মহিলা এক্লাম্পসিয়ার সমস্যা কাটিয়ে উঠলেও অনেকের ক্ষেত্রে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হওয়ারও আশঙ্কা থাকে। প্রতি ৫০ জনে ১ জন এক্লাম্পসিয়া রোগী মারা যায়। অনাগত শিশু এ সময় শ্বাসরোধ বোধ করে । প্রতি ১৪ জনের মধ্যে ১ জনের অনাগত শিশু মৃত্যুবরণ করতে পারে।

ডাক্তারের কাছে প্রতি গর্ভকালীন চেকআপের সময় আপনার রক্তচাপ পরীক্ষা করাতে হবে। কারণ রক্তচাপের সামান্য বৃদ্ধি হতে পারে এক্লাম্পসিয়া বা গর্ভাবস্থায় খিঁচুনি রোগের পূর্ব লক্ষণ। একে অনেক সময় বলা হয় pregnancy-induced hypertension (PIH)। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় প্রি-এক্লাম্পসিয়া গর্ভাবস্থায় খুব সামান্য প্রভাব ফেলে। কিন্তু অনেক ক্ষেত্রে মা এবং শিশুর জন্য এটি হুমকিস্বরূপও হয়ে দাঁড়াতে পারে। এটি শিশুর বৃদ্ধি বাধাগ্রস্ত করে। যদি চিকিৎসা না করা হয়, তাহলে মা ও শিশুর মৃত্যুর কারণও হয়ে দাঁড়ায়। তাই গর্ভকালীন সময়ে নিয়মিত রক্ত পরীক্ষা খুবই জরুরি।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে যে কোন বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

মাইক্রোজেষ্টের সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার রেনাটা লিমিটেড। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here