পুরুষ ও নারীদের ভিন্নধর্মী করোনা ভীতি

0
44
পুরুষ ও নারীদের ভিন্নধর্মী করোনা ভীতি

গবেষণায় দেখা গেছে, নারী এবং পুরুষের করোনা ভীতির পেছনে রয়েছে ভিন্ন ভিন্ন কারণ এবং মাত্রা।

নারী এবং পুরুষের মধ্যে থাকা করোনা ভীতি নিয়ে বেশ কিছু গবেষণা পরিচালিত হয়েছে। এর মধ্যে সম্প্রতি করোনার সম্মুখ যোদ্ধাদের মাঝে মনস্তাত্ত্বিক পর্যবেক্ষণ সম্পর্কিত একটি গবেষণায় দেখা গেছে কোভিড-১৯ নিয়ে পুরুষদের তুলনায় নারীরা বেশী দুশ্চিন্তা করে।

তবে স্বাস্থ্য উপাত্য অনুসারে, পুরুষের মাঝে কোভিড-১৯ এর জটিলতা এবং মৃত্যু হার দুটোই বেশী। যেমন- পুরুষের মাঝে নারীর তুলনায় মৃত্যু হার প্রায় ৪০ শতাংশ বেশী এবং প্রায় তিন গুণ অধিক জটিলতা নিয়ে পুরুষেরা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি হয়।

করোনার প্রায় সকল ধরণের স্বাস্থ্য জটিলতায় কম ভোগার পরেও, গবেষণা বলছে, নারীরা কোভিড-১৯-এর স্বাস্থ্য সংক্রান্ত বিষয়গুলো নিয়ে বেশী নেতিবাচক ধারণা পোষণ করে এবং অত্যাধিক শংকায় থাকে। এই গবেষণা করোনাকালে মানুষের আবেগ, আচার আচরণ, এবং প্রত্যাশা সংক্রান্ত বিষয়গুলোকে কেন্দ্র করে করা হয়েছে।

তাছাড়া এসব গবেষণায় এটাও উঠে এসেছে যে, করোনা ভীতি বেশী থাকার ফলে কিংবা সচেতনতার কারণেও, নারীরা পুরুষের তুলনায় করোনা নিয়ে অধিক সুরক্ষা ব্যবস্থা যেমন- বার বার হাত ধোয়া, মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা মেনে চলে।

পুরুষদের মাঝে বার বার হাত ধোয়া, মাস্ক পরা কিংবা সামাজিক দূরত্ব বজায় রাখা সব ক্ষেত্রেই গুরুত্বহীন মনোভাব পরিলক্ষিত হয়েছে। তাছাড়া তারা এটাও মনে করে, মানুষ জন অকারণেই করোনা মহামারীকে এতোটা বেশী গুরুত্ব দিচ্ছে বা ভয় পাচ্ছে।

এই সবকিছু বিবেচনা করে মনস্তত্ত্ববিদগণ মত প্রদান করেছেন যে, এই করোনা ভীতির তারতম্য নারী এবং পুরুষের আক্রান্ত ও মৃত্যু হারে তারতম্য থাকার পেছনে একটি বড় ভূমিকা পালন করছে। এই সার্বিক তথ্য উপাত্য এটিই নির্দেশ করে, নারীদের মাঝে করোনা নিয়ে অধিক স্বাস্থ্য ভীতি পরিলক্ষিত হয়।

অপর দিকে এসব গবেষণায় পুরুষের মাঝে নারীদের তুলনায় অধিক হারে করোনা নিয়ে অর্থনৈতিক জটিলতা সংক্রান্ত ভীতি লক্ষ্য করা যায়। চাকুরীজীবী বা চাকুরী প্রত্যাশী সবার মাঝেই দেখা গেছে চরম দুশ্চিন্তা, যা অর্থনৈতিক লাভ ক্ষতির সাথে সম্পর্ক যুক্ত। এসব চিন্তা ভাবনার দিক দিয়ে নারীরা তুলনামূলক কম দুশ্চিন্তা বা ভীতিগ্রস্ত।

আমাদের সমাজে নারীর তুলনায় পুরুষের প্রতিই সমাজ ও পরিবারের অর্থনৈতিক প্রত্যাশা থাকে বা তাদের উপর এসব দায়িত্ব প্রদানকে রীতি হিসেবে ধরে নেওয়া হয়। আর তাই করোনাকালে অন্যান্য সমস্যার সাথে সাথে অর্থনৈতিক সমস্যাও প্রকট আকার ধারণ করায় পুরুষের মাঝে জীবিকা অর্জন, কাজের সুযোগ তৈরি বা চাকরীর বয়স নিয়ে দুশ্চিন্তা এবং অর্থনৈতিক ক্ষয় ক্ষতির ভয়ও অধিক মাত্রায় দেখা গেছে।

অর্থাৎ, পুরুষের মাঝে নারীদের তুলনায় করোনা বিষয়ক অর্থনৈতিক ঝুঁকি অধিক পরিমাণে পরিলক্ষিত হয়। করোনা এক এক ভাবে নারী ও পুরুষের দৈনন্দিন জীবন ও মানসিক অবস্থাকে প্রভাবিত করায় তাদের মধ্যাকার করোনা ভীতিও ভিন্ন ভিন্ন রকম ও মাত্রার হয়ে থাকে।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/social-instincts/202108/why-women-and-men-have-different-fears-about-covid-19

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here