নারী ও পুরুষের মাঝে মানসিক পার্থক্য

নারী ও পুরুষের মাঝে মানসিক পার্থক্য

সৃষ্টির শুরু থেকেই নারী-পুরুষের গঠন আলাদা হলেও মানুষের মন-মানসিকতা নির্ভর করে তার বেড়ে উঠা পরিবেশের ওপর। বর্তমান যুগে তো নারীকে আলাদা করে দেখার কোনো সুযোগই নেই। নারী-পুরুষকে এখন বিভেদ করা কেবলই শিক্ষাহীনতার পরিচয় প্রকাশ।

এটা চিরন্তন সত্য নারী-পুরুষের মধ্যে কয়েকটি পার্থক্য থেকেই যাবে। তবে তা কেবলই মানসিক পার্থক্য। মনস্তত্ত্ববিদদের মতে, নারী-পুরুষের মস্তিষ্কের কাজের উপরই এই বিভেদ প্রকাশ পায়। সাইকোলজি টুডে মেডিকেল ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, নারী-পুরুষের মধ্যে ১০টি মানসিক পার্থক্য রয়েছে। পার্থক্যগুলো হলো-

পুরুষদের মস্তিষ্ক স্বাভাবিকভাবেই অঙ্ক কষতে পছন্দ করে। বিপরীতে নারীরা পছন্দ করেন ভাষা। নারীরা ঝগড়া করলেও, সচরাচর মারামারি করে না। কিন্তু পুরুষরা এ ক্ষেত্রে ব্যতিক্রম।

পুরুষরা সিদ্ধান্ত নিতে কখনো আবেগকে প্রাধান্য দেয় না। কিন্তু নারীরা আনুষঙ্গিক নানান কিছু ভেবে তারপর সিদ্ধান্ত নেয়। সাধারণত মজার কিছু হলেই পুরুষরা উচ্চস্বরে হাসেন কিন্তু নারীরা তাদের ইচ্ছার ওপর নির্ভর করে হাসেন।

পুরুষদের কাছে তাদের গাড়িই সবচেয়ে প্রিয়। এ কারণে পুরুষরা তা পরিষ্কার রাখতে পছন্দ করে। নারীরা মনে করে গাড়ি পরিষ্কার করা আর জুতোর তলা পরিষ্কার একই ব্যাপার।

নারীরা পুরুষদের থেকে বেশি আবেগজনিত ঘটনাগুলো মনে রাখেন। চিন্তা-ভাবনার ওপর প্রেশার পড়লে পুরুষদের শারীরিক চাহিদা বেড়ে যায়। এক্ষেত্রে নারীদের ব্যাপার একদমই ভিন্ন।

মানুষ বিচার করার ক্ষেত্রে পুরুষের থেকে তুলনামূলক ভাবে অনেকটাই নারীদের পক্ষ বেশি করে। পুরুষরা সাধারণত নারীর রূপ-সৌন্দর্য দেখে আকৃষ্ট হয়ে থাকে। বিপরীতে নারীদের এসব আকর্ষণ করে না।

পুরুষরা কোনো সমস্যার বিষয় কারো সঙ্গে আলোচনা ছাড়াই সমাধান করার চেষ্টা করে কিন্তু নারীরা আলোচনা করতে না পারলে সমস্যা নিয়ে আরও বেশি সমস্যায় ভোগেন।

প্রসঙ্গত, নারী-পুরুষ সবাই পৃথিবীর সৃষ্টি থেকেই আলাদা আলাদা। সে কোন পরিবেশে বেড়ে উঠেছে, তার পারিপার্শ্বিক লোকজন কেমন এসবের উপর নির্ভর করেই মানুষের চরিত্র গঠন হয়। নারীরাই যে সর্বদা আবেগপ্রবণ হয়ে পড়বেন তা মনে করার কিছু নেই। আবার পুরুষ মানেই যে সে সকল ক্ষেত্রে পারদর্শী বা সবজান্তা সেটাও ঠিক নয়। প্রতিটি মানুষই সৃষ্টির সেরা জীব।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleভীতি ও মানসিক দুর্বলতা কাটিয়ে সফলতা লাভের উপায়
Next articleস্বাধীনতা ও স্বেচ্ছাচারিতা দুটো বিষয় এক নয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here