ধর্মীয় আচরণ ও মেডিটেশন

0
20

কোনো বিশেষ বিশ্বাস ও সে অনুসারে মানুষের জীবনধারণ, সেভাবে তাদের মনে, প্রাণে চলাই হলো ধর্মীয় আচরণে। প্রতিটি বিশ্বাসী মানুষ নিজ ধর্ম পালন করেন, জীবন কাটান। আমাদের বিজ্ঞানের ভাষায় জড় বস্তুরও আচরণ আছে। অক্সিজেন নিজে না জ্বললেও অন্যকে জ্বলতে সাহায্য করে। তরল পদার্থের গঠনই এমন-কোনো আকার নিতে পারে না, যেখানে রাখা হয় সেই পাত্রের আকারে থাকে। এমন সব জড় পদার্থকে বাইরের কোনো শক্তি প্রয়োগের মাধ্যমে কিছু সময়ের জন্যও অন্য কোনো অবস্থায় রাখলে সেটি তার আসল পরিচয় হয় না। যেমন-এক গ্লাস পানিকে ডিপ ফ্রিজে বরফ বানালে তার তরলের বৈশিষ্ট্যটি বদলে গিয়েছে বলে বিজ্ঞান। এরপর তাপের পরিবর্তনে তাকে আবার আগের অবস্থায় আনা যায়।

প্রাণীজগতের প্রাণীদের জীবনাচরণেরও আলাদা বৈশিষ্ট্য আছে আমরা জানি। তবে তাদের কোনো শুদ্ধ, মানবিক ও উন্নত জীবন নেই। যেমনিভাবে তরলের কোনো প্রাণ নেই। এজন্যই মানুষ পুরো বিশ্বভ্রম্মান্ডের সেরা সৃষ্টি। তাকে সৃষ্টির সেরা জীব মানে সব ধর্ম। মানুষ তার কাজেও ধর্মীয় আচরণ অনুসারে চলে। যেমন খ্রিস্টান পাদ্রী, মুসলমানদের ইমাম, হিন্দুদের পুরোহিত, বৌদ্ধদের ভিক্ষু। সবার ক্ষেত্রে যখন কেউ কোনো একটি বা কয়েকটি অথবা অনেকগুলো ইতিবাচক বিশ্বাস নিয়ে আসেন জীবনে, সেভাবে ব্যক্তিগত পর্যায়ে কিছুটা সময় চলেন, সামাজিক ও পেশাজীবনে সেটি প্রয়োগের প্রচেষ্টা থাকে মনে, মনে; তাহলে তা মেডিটেশন।

মানুষকে-মুসলমানদের নবী ও রাসুলরা; হিন্দুদের দেবতারা, বৌদ্ধদের ভগবান বুদ্ধ, খ্রিস্টানদের প্রভু যীশু, মাতা মেরি তাদের জীবন ও কর্ম দিয়ে জীবন চলার বোধ, উপায় ও প্রচেষ্টা জানিয়েছেন। এসব বিশ্বাসের বাস্তব প্রয়োগ তাদের জীবনে আছে। এই পথে শান্তি আছে। সেটি ধর্মীয়, পরিশুদ্ধ মানুষের জীবন।

ডা. মারুফুল হক

কনসালট্যান্ট মনোরোগবিদ্যা বিভাগ

শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, বগুড়া।

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ৪র্থ বর্ষ, ১০ম সংখ্যায় প্রকাশিত।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here