করোনা থেকে সেরে ওঠার পর ক্লান্তি কাটাতে যা করতে পারেন

0
97
করোনা থেকে সেরে ওঠার পর ক্লান্তি কাটাতে যা করতে পারেন

কোভিড আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি যে উপসর্গগুলো দেখা যায়, তা হল জ্বর, কাশি এবং ক্লান্তি। তবে সুস্থ হওয়ার সময়ে বাকি উপসর্গ ধীরে ধীরে মিলিয়ে গেলেও রয়ে যাচ্ছে ক্লান্তি। বহু রোগী জানিয়েছেন, কোভিড আক্রান্ত হওয়ার পর থেকে তাঁদের শরীর আর চলছে না। বেশি ধকল নেওয়া যাচ্ছে না, একটুতেই হাঁপিয়ে যাচ্ছেন তাঁরা। এই ক্লান্তি কাটিয়ে উঠতে মানুষের এক থেকে ৬ মাস পর্যন্ত লেগে যাচ্ছে। তবে কয়েকটি জিনিস খেয়াল রাখলে, একটু হলেও ক্লান্তি কাটিয়ে উঠতে পারবেন আপনি।

হালকা ব্যায়াম
অনেকে ঘরের মধ্যে দু’পা হাঁটলেও হাঁপিয়ে যাচ্ছেন। কিন্তু একদম সুস্থ হয়ে যাওয়ার জন্য প্রয়োজন অল্প ব্যায়াম করা। ধীরে ধীরে হাঁটা, এক জায়গায় দাঁড়িয়ে হাত-পা ঘোরানো, চেয়ার বসে পায়ের ব্যায়াম করা, নিঃশ্বাসের ব্যায়াম— এগুলি সবই খুব জরুরি।

রোদে বসা
প্রত্যেক দিন অন্তত ২০ থেকে ৩০ মিনিট রোদে বসতে হবে। তবে খুব সকালের হাল্কা রোদে বসাই ভাল। রোদ কড়া হয়ে গেলে তখন উল্টো ফল হবে।

ড্রাই ফ্রুটস
একটি খেজুর, বেশ কয়েকটা কিশমিশ, ২-৩টি কাঠ বাদাম, ২ ওয়ালনাট সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে জলখাবারের সঙ্গে খেতে পারেন। আবার যখন ক্লান্ত লাগবে, তখনও অল্প অল্প করে খেতে পারেন। এনার্জি জোগাবে এই খাবার।

হালকা খাবার
ডালের জল, সেদ্ধ ভাত, কম তেল-মশলা দিয়ে করা তরকারি, পাতলা মাছের ঝোলের মতো খাবার খান, যাতে হজম করতে সুবিধা হয়। প্রসেস্‌ড ফুড বা বেশি চিনি এই সময় একদম চলবে না। এগুলো হজম করতে অনেক বেশি সময় লাগে এবং তাতে শরীরে এনার্জি কম তৈরি হয়।

খিচুড়ি-স্যুপ
নানা রকম পুষ্টিকর ডালের খিচুড়ি খান একদিন অন্তর। খিচুড়ি তৈরি করার সময় কিছু মরসুমি সব্জিও দিয়ে দেবেন সঙ্গে। সপ্তাহে ৩ থেকে ৪ দিন কোনও পুষ্টিকর স্যুপ খাওয়ার চেষ্টা করুন। মরসুমি শাক-সব্জি দিয়ে স্যুপ বানালে বেশি উপকার পাবেন। খাওয়ার এক ঘণ্টা পর এমন কোনও চা বা পানীয় খান যা আপনার রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

ঘুম
বিশ্রাম করা ছাড়া কোনও উপায় নেই। তাই খেয়াল রাখবেন রাতে যেন একটানা অনেকক্ষণ ঘুম হয় আপনার। নিজের শরীর বোঝার চেষ্টা করুন। সাধারণত আপনি ১১টায় ঘুমান বলে রাত ১১টা পর্যন্ত জেগে থাকার চেষ্টা করবেন না। যদি রাত ১০টায় ঘুম পায়, ঘুমিয়ে পড়ুন। যত বেশি বিশ্রাম নেবেন, তত তাড়াতাড়ি আপনার ক্লান্তি দূর হবে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here