এলার্জির রোগীদের কোভিড ভ্যাক্সিন

0
115
এলার্জির রোগীদের কোভিড ভ্যাক্সিন
কোভিড ভ্যাক্সিন নিয়ে এখন সবাই সচেতন। অনেকদিন অপেক্ষার পর কোভিড ভ্যাক্সিন এখন বিশ্বজুড়ে পাওয়া যাচ্ছে। সবচেয়ে আশার ব্যাপার হলো নতুন এই ভ্যাক্সিনের পার্শ্ব প্রতিক্রিয়া খুবই সামান্য এবং ভ্যাক্সিনটির কার্যকারিতাও আশাব্যঞ্জক বলে ধারনা করা হচ্ছে।

সবাই বেশ উদ্দীপনার সাথে ভ্যাক্সিন দেয়ার ব্যাপারে সারা দিয়েছে। তাই নানা ধরনের প্রশ্নও মানুষের মনে অবতারণা হয়েছে।

আজ আমরা যেসকল রোগী নানা ধরনের এলার্জি জনিত রোগে আক্রান্ত তাদের কোভিড ভেক্সিনেশন নিয়ে আলোচনা করবো। এলার্জি জনিত রোগীরা অবশ্যই ভ্যাক্সিন নিতে পারবেন। এলার্জি জনিত রোগগুলো হলো স্কিন এলার্জি, খাবারে এলার্জি, অ্যাজমা, নাকের এলার্জি ইত্যাদি। এই সকল রোগে আক্রান্ত ব্যাক্তিদের কোভিড ভ্যাক্সিন দিয়ে কোন নিষেধ নেই। তবে ভ্যাক্সিন নেয়ার আগে অবশ্যই তাদের এলার্জি জনিত শারীরিক সমস্যা গুলো নিয়ন্ত্রনে রাখতে হবে।

আমরা জানি যে এলার্জি জনিত রোগগুলো মাঝে মাঝে বেড়ে যায়। আর অন্য সময় পুরোপুরি সুস্থ স্বাভাবিক থাকে। তাই এলার্জি বেড়ে যাওয়ার সময়টিতে ভ্যাক্সিন না দিয়ে অন্য সময় ভ্যাক্সিন দিলে কোন সমস্যা হয় না। অবশ্য যার কোন এলার্জি জনিত রোগ আছে তিনি ভ্যাক্সিন দেয়ার আগে চিকিৎসকদের নিকট তা জানিয়ে রাখলে ভালো হয়।

তাহলে কোন কোন এলার্জির রোগী কোভিড ভ্যাক্সিন দিয়ে পারবেন না? – যাদের কোভিড ভ্যাক্সিন এর কোন উপাদানে আগের থেকেই এলার্জি জনিত পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। তারা যদি প্রথম ডোজ দিয়ে থাকেন তাদের দ্বিতীয় ডোজ দেয়ার ব্যাপারে বারণ করা হয়েছে। আবার যাদের আগে কোন ভ্যাক্সিন, ইঞ্জেকশন, মেডিসিনে অনেক বেশী রিয়াকশন বা এলার্জি হয়েছে তাদেরও কোভিড ভ্যাক্সিন নেয়ার ব্যাপারে বারণ করা হয়েছে।

কোভিড ভ্যাক্সিন নিয়ে তাই ভয় বা আতংকিত হওয়ার কিছু নেই। সামান্য এবং সিজনাল এলার্জি জনিত রোগগুলো কোভিড ভ্যাক্সিনেশনের কোন বাধা নয়। আবার অপরদিকে যাদের কোভিড ভ্যাক্সিন দেয়ার পর এলার্জিক রিয়াকশন হয়েছে তাদের Hydrocortisone অথাবা Epinephrine দিয়ে ভালো ভাবেই সুস্থ করা গিয়েছে।

তাই এলার্জি জনিত রোগীদের আতংকিত হওয়ার কিছু নেই। চিকিৎসকদের পরামর্শ নিয়ে সবাইকে ভ্যাক্সিন প্রক্রিয়ায় অংশগ্রহণ করলে আমরা কোভিড’কে বিদায় বলতে পারবো এবং আমরা খুব শীগগিরই স্বাভাবিক জীবনযাপনে ফিরে যেতে পারবো। সবাই সুস্থ থাকুন। অবশ্যই অবশ্যই মাস্ক পড়ার অভ্যাসটি বজায় রাখুন।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here