করোনা প্রতিরোধে জয়ী হবেন আপনিই

0
663
করোনা প্রতিরোধে জয়ী হবেন আপনিই

তারাই প্রকৃত জীবন যুদ্ধ জয়ী যারা জীবনের স্বাভাবিক পথ চলতে চলতে হঠাৎ হোঁচট খেয়ে পড়ে গিয়েও থেমে যাননি, উঠে দাঁড়িয়েছেন, গন্তব্যে পৌঁছেছেন। আমরা এখন এমন এক বৈশ্বিক বিপর্যয়ের মধ্য দিয়ে জীবন অতিবাহিত করছি যার অভিজ্ঞতা আমাদের আগে কখনো হয়নি। বিশ্বের প্রায় ২২০টি দেশে করোনা ছড়িয়ে পড়েছে। প্রতি দিন নতুন নতুন আক্রান্ত আর মৃত্যু খবর দিক দিগন্তের বাতাস ভারি করে তুলেছে। ভাইরাসটি খুব দ্রুত চারিদিকে ছড়িয়ে পড়ছে এবং এমনটাই মনে হচ্ছে যেন সামনের কয়েকটা সপ্তাহ বা কয়েক মাসেও আমরা হয়তো এই পরিস্থিতি থেকে মুক্তি পাবনা। গত কয়েকমাসে আমাদের দৈনন্দিন জীবন ধারা বদলে গেছে। করোনা ভাইরাসের সংক্রমণ ধীর করতে এবং এর হাত থেকে নিজেদেরকে এবং আমাদের স্বজনদেরকে রক্ষা করতে আজ আমাদের নতুন করে ভাবতে হচ্ছে। তবে খুব সহজ কিছু মানসিক কৌশল অবলম্বন করলে আমাদের জন্য সুরক্ষিত থাকা বেশ সহজ হবে।

১) সঠিক কাজটি করতে হবেঃ আজ মিডিয়ার কল্যানে করোনা থেকে সুরক্ষিত থাকতে কি কি করতে হবে সেগুলো আমরা সবাই মোটামুটি জানি। তবে অনেকেই আছেন যারা সব কিছু জেনে বুঝেও অনেক কিছুই মেনে চলেন না। ছোট ছোট কিছু বিষয় মেনে চললে আমরা হয়তো হাজার হাজার মৃত্যু, যেগুলো হয়তো এড়ানো সম্ভব ছিল এই বিষয় গুলোর দিকে খেয়াল রাখলে, সেগুলো এড়াতে পারতাম। এজন্য যেগুলো আমরা জানি বা বুঝি সেগুলো শুধু জানাটাই যথেষ্ট নয় বরং যথার্থরূপে মেনে চলাও জরুরী। আমাদেরকে সঠিক কাজটি করতে হবে যেন করোনা ভাইরাসের সংক্রমণ হার ধীরে ধীরে কমিয়ে আনা যায়। এতে মৃত্যুর হারও কমে আসবে এবং আমরা করোনা থেকে ধীরে ধীরে মুক্তি পাব।

২) করণীয় কাজটি সঠিকভাবে করতে হবেঃ অন্যকে বলার আগে নিজের কাজটি নিজে সঠিকভাবে করতে চেষ্টা করুন। মনে করুন আপনার প্রতিটা কাজ কেউ দেখছে, এখন সুচারু রূপে কাজগুলো আপনাকে করতে হবে, ঠিক কোন চলচিত্রের নায়কের মত। প্রতিটা কাজ সঠিকভাবে করতে পারলেই আপনি করোনাকে হারাতে পারবেন। এক্ষেত্রে আপনাকে যেসব কাজ করতে হবেঃ

  • সামাজিক দূরত্ব বজায় রাখা এবং নিজ বাড়িতে অবস্থান করা
  • মনে করে কিছু সময় পর পর হাত ধোয়া
  • অকারণে নিজের নাকে, মুখে হাত না দেওয়া এবং যে যা ই মনে করুক না কেন অন্যদের সাথে হ্যান্ডশেক এবং কোলাকুলি থেকে বিরত থাকা
  • ভয়কে জয় করে মানসিকভাবে দৃঢ় থাকা এবং পরিবারের অন্যদের আত্মবিশ্বাস বাড়ান
  • দুঃস্থ এবং কর্মহীন হয়ে পড়া মানুষদের সহযোগিতা করা

করোনা মোকাবেলায় সব থেকে আগে এগিয়ে আসতে হবে আপনাকেই। নিজে সচেতন হন, অন্যদেরকে সচেতন হতে উৎসাহিত করুন। সুরক্ষিত থাকুন, সুস্থ থাকুন, এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন। হতাশা এবং ভয় দূরে ঠেলে সাহস ও আত্মবিশ্বাস বজায় রাখুন। করোনা মোকাবেলা করুন এবং নিজের, পরিবারের ও সমাজের কাছে অনুকরণীয় হয়ে উঠুন।

সূত্র: https://www.psychologytoday.com/us/blog/get-out-your-mind/202003/the-ordinary-corona-hero-you

অনুবাাদ: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here