মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home করোনায় মনের সুরক্ষা করোনা মোকাবিলায় রুটি-দুধে ভিটামিন ডি যোগ করার আহ্বান ব্রিটিশ বিজ্ঞানীদের

করোনা মোকাবিলায় রুটি-দুধে ভিটামিন ডি যোগ করার আহ্বান ব্রিটিশ বিজ্ঞানীদের

করোনাভাইরাস মোকাবিলায় মানুষের দেহে রোগ-প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে রুটি ও দুধের মতো সাধারণ খাদ্যে ভিটামিন ডি যোগ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ বিজ্ঞানীরা।

চিকিৎসা বিজ্ঞান গবেষক ড. গ্যারেথ ডেভিসের নেতৃত্বাধীন এক দল বিজ্ঞানী জানিয়েছেন, যুক্তরাজ্যের অর্ধেক জনগোষ্ঠী ডি স্বল্পতায় ভুগছে। তারা জানিয়েছেন, সরকার মানুষকে অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণের পরামর্শ দিলেও তা কাজে আসছে না। কয়েকটি গবেষণা অনুসারে, ভিটামিন ডি’র মাত্রা কম থাকলে করোনায় আক্রান্ত হওয়ার কিংবা আক্রান্ত হলে বেশি তীব্র লক্ষণে ভোগার ঝুঁকি বাড়তে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সূর্যের আলোর প্রতিক্রিয়ায় মানুষের শরীরে ভিটামিন ডি তৈরি হয়। হয়। অক্টোবর থেকে মার্চ পর্যন্ত যুক্তরাজ্যে সূর্যের আলোর তীব্রতা কম থাকায় এই সময়ে দেশটির নাগরিকদের তেল যুক্ত মাছ ও ডিমের মতো অন্য উৎসের প্রতি নির্ভর করতে হয়।

গত সপ্তাহে স্পেনে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি হওয়া ২১৬ জন করোনা রোগীর ৮২ শতাংশই ভিটামিন ডি স্বল্পতায় ভুগছেন। তবে আরও কিছু গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯, ফ্লু কিংবা অন্য শ্বাসযন্ত্রের রোগের ওপর ভিটামিন ডি’র স্বল্পতার প্রভাব খুবই সামান্য কিংবা একেবারেই নেই।

ভিটামিন ডি’র স্বল্পতায় শিশুদের রিকেট রোগ এবং প্রাপ্তবয়স্কদের হাড় নরম হয়ে যেতে পারে। এছাড়া শিশুরা তীব্র স্বল্পতায় ভুগলে রক্তে ক্যালসিয়ামের মাত্রা কমে যেতে পারে- যা থেকে খিঁচুনি এবং হৃদ যন্ত্র বিকল হওয়ার আশঙ্কা থাকে।

ফিনল্যান্ড, সুইডেন, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও কানাডার মতো কয়েকটি দেশে দুধ, রুটি, কমলার জুসে ভিটামিন ডি যোগ করা হলেও গত দশ বছর ধরে বাস্তবায়ন করতে অস্বীকৃতি জানিয়েছে আসছে যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

ড. গ্যারেথ ডেভিস বলেন, ‘আমার মত হলো স্পষ্টত ভিটামিন ডি কেবল রোগের তীব্রতা থেকেই সুরক্ষা দেয় না বরং সংক্রমণ থেকেও রক্ষা করে। খাবারে এটি যোগ করার আগে এর কার্যকারিতা নিয়ে সতর্ক পরিকল্পনা করতে হবে, বিশেষ করে এখন যারা এটি অতিরিক্ত গ্রহণ করছেন তাদের ক্ষেত্রে। যোগ করার জন্য খাবার নির্বাচনেও সতর্ক থাকতে হবে।’

এই ব্রিটিশ বিজ্ঞানী আরও বলেন, ‘বর্তমান নীতি যে কাজ করছে না তা স্পষ্ট, অন্তত অর্ধেক জনগোষ্ঠী ভিটামিন ডি স্বল্পতায় ভুগছে।’

লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির অধ্যাপক আদ্রিয়ান মার্টিনেউ এমন একটি পরীক্ষার নেতৃত্ব দিচ্ছেন যাতে দেখা হবে যে, ভিটামিন ডি কি আসলেই কোভিড-১৯ এর ঝুঁকি কিংবা তীব্রতা কমাতে পারে কিনা। শীতকাল জুড়ে প্রায় পাঁচ হাজার মানুষের ওপর পরীক্ষা চালাবে তার দল।

২০১৯ সালে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, আটাতে যদি ভিটামিন ডি যোগ করা যায় তাহলে আগামী ৯০ বছর ধরে যুক্তরাজ্যে ভিটামিন ডি স্বল্পতার পরিমাণ ২৫ শতাংশ কমে যাবে।

ব্রিটিশ স্বাস্থ্য কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, খাদ্য পণ্যে ভিটামিন ডি যোগ করার স্বাধীনতা কোম্পানিগুলোর রয়েছে। আর ইতোমধ্যে খাদ্য শস্যের মতো বেশ কিছু খাবারে তা যোগও করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে এই বছরের শরৎ ও শীতে দেশটির মানুষকে অতিরিক্ত ভিটামিন গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানানো হয় ওই বিবৃতিতে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক চাপ: এড়াবেন কীভাবে

জীবনে চাপ থাকবেই। কাজের চাপ, সময়ের চাপ, দেনার চাপ। আছে ব্যর্থতার যন্ত্রণা। হারানোর কষ্ট। এগুলো মানসিক চাপের কারণ হয়ে ওঠে। এই চাপ এড়াবেন কীভাবে?...

করোনা মহামারীর এই দুঃসময়ে আধ্যাত্মিকতা আনতে পারে মানসিক শান্তি

করোনা নিয়ে আমাদের দুশ্চিন্তার অন্ত নেই। তাছাড়া ঘরে থেকে থেকেও আমরা হাপিয়ে উঠেছি।  এ অবস্থায় শরীর ও মন ভাল রাখতে পারে আধ্যাত্মিক কাজকর্ম এবং...

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে

সম্প্রতি এক প্রতিবেদনে বিশ্বব্যাংক জানিয়েছিল, জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির কারণে বাংলাদেশের সাড়ে ১৩ কোটি মানুষ জীবনযাত্রার ঝুঁকিতে রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ৬০...

নিদ্রা অনিদ্রা কিংবা অতিনিদ্রা কী করবেন

ঘটনা ১ ২০ বছরের লিজা, একটা সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। পরীক্ষার জন্য রাত জেগে পড়ালেখা করতে হয়েছিল এক মাস। পরীক্ষা শেষ হয়েছে, কিন্তু তারপর আগের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন