করোনাভাইরাস মানুষের ত্বকে ৯ ঘণ্টা সক্রিয় থাকতে পারে: গবেষণা

0
32
করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার নতুন কিছু লক্ষণ

মানুষের ত্বকে প্রায় ৯ ঘণ্টা ধরে সক্রিয় থাকতে পারে করোনাভাইরাস। অক্সফোর্ডের ক্লিনিক্যাল ইনফেকশন ডিজিজেস এর এক জার্নালে জাপানের একদল গবেষকের এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়াটাইমস এ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্পর্শ থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাপনা রয়েছে কিনা, এমন প্রশ্নের উত্তর খুঁজতে এ গবেষণাটি চালান জাপানের একদল গবেষক। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে, এমন ব্যক্তির ত্বক সংগ্রহ করে এ গবেষণাটি করা হয়েছে। এরফলে কোভিড আক্রান্ত বা অন্য কেউ যার ত্বকে আগে থেকেই ভাইরাসটি রয়েছে, তাদের সংস্পর্শে এলে সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেকটা বেড়ে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গবেষণায় সাধারণ ফ্লু ভাইরাসের সঙ্গে তুলনা টেনে বলা হয়েছে, যে প্যাথোজেন (ক্ষতিকারক অনুজীব) ফ্লু তৈরি করে, মানবত্বকের ওপর সাধারণত ১০৮ মিনিট বেঁচে থাকে। কিন্তু কোভিড-১৯ সৃষ্টিকারী ভাইরাস মানবত্বকের উপর ৯ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের তুলনায় মানুষের সংস্পর্শে একজনের দেহ থেকে অন্যজনের শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি আরও বাড়িয়ে তোলে।

গবেষকদলের মতে, ইথানল প্রয়োগের ১৫ সেকেন্ডের মধ্যে করোনাভাইরাস এবং ফ্লু ভাইরাস নিস্ক্রিয় হয়ে যায়। তাই ঘন ঘন হাত ধোওয়ার উপর জোর দিয়েছেন তারা।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here