করোনা আক্রান্ত হয়েছেন ঢাকার প্রায় অর্ধেক মানুষ

0
185
করোনা আক্রান্ত হয়েছেন ঢাকার প্রায় অর্ধেক মানুষ
ঢাকায় বসবাসরতদের শতকরা ৪৫ ভাগ তথা প্রায় অর্ধেক মানুষের দেহে করোনাভাইরাসের অ্যান্টিবডি পাওয়া গেছে। অর্থাৎ ঢাকার প্রায় অর্ধেক মানুষ ইতোমধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ আইসিডিডিআর,বি যৌথভাবে পরিচালিত গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গতকাল সোমবার ( ১২ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে এই গবেষণার তথ্য প্রকাশ অনুষ্ঠানে জানানো হয় কোভিড-১৯ শনাক্ত হওয়া মানুষের মধ্যে ৯৪ শতাংশই ছিলেন লক্ষ্মণ ও উপসর্গহীন। আর এর মধ্যে শতকরা ২৪ শতাংশ মানুষের বয়স ৬০ বছরের বেশি আর ১৫ থেকে ১৯ বছরের মধ্যে রয়েছে শতকরা ১৮ শতাংশ।

গবেষণার ফলাফলে বলা হয়, ঢাকার বস্তিগুলোতে আক্রান্ত হয়েছেন ৭৪ শতাংশ মানুষ। গবেষণায় লক্ষ্মণ ও উপসর্গ নেই এমন ৮১৭ ব্যক্তির দেহের নমুনা পরীক্ষা করে তার মধ্যে ৫২৮ জনই কোভিড-১৯ শনাক্ত পাওয়া যায়। এছাড়া উপসর্গ ছিলএমন ৫৫৩ জনের নমুনা পরীক্ষা করে তার মধ্যে ৪০০ জনের মধ্যে সংক্রমণ পাওয়া যায়।

গবেষণা প্রতিবেদন প্রকাশ আয়োজনে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, নতুন তথ্যে দেখা যাচ্ছে কেউই করোনাভাইরাস সংক্রমণের আশংকা থেকে মুক্ত নয়। ফলে স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া কোন উপায় নেই।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here